কোচ বিরতি নিলে খেলোয়াড়দের কী ক্ষতি হয়, দ্রাবিড় প্রসঙ্গে জানালেন শাস্ত্রী

0
31

স্পোর্টস ডেস্ক: শুক্রবার থেকে শুরু হচ্ছে ভারত ও নিউজিল্যান্ড টি -২০ সিরিজ। এই সিরিজে ভারতের অনেক সিনিয়র খেলোয়াড়কে বিশ্রাম দেওয়া হয়েছে। খেলোয়াড়দের পাশাপাশি হেড কোচ রাহুল দ্রাবিড় ও তাঁর সহকর্মী অন্যান্য সাপোর্ট স্টাফদেরও বিশ্রাম দেওয়া হয়েছে। দ্রাবিড়ের হঠাৎ বিশ্রাম নেওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন ভারতীয় দলের প্রাক্তন কোচ রবি শাস্ত্রী। ভারতীয় দলের কোচিং স্টাফদের একটানা বিরতি দেওয়ার সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তুলেছেন শাস্ত্রী। এই প্রথম নয় যে দ্রাবিড় ও তার সহকর্মীদের বিশ্রাম দেওয়া হয়েছে। এই বছরের শুরুতে ভিভিএস লক্ষ্মণ ভারতের জিম্বাবোয়ে এবং আয়ারল্যান্ড সফরের সময় দলের কোচ ছিলেন। রাহুল দ্রাবিড় ভারতের আয়ারল্যান্ড সফরের সময় মুখ্য দলের সঙ্গে ইংল্যান্ডে ছিলেন। কিন্তু আগস্টে ভারতের জিম্বাবোয়ে সফর এবং দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে হোম সিরিজে অনুপস্থিত ছিলেন। সেই সময়ও তাকে বিশ্রাম দেওয়া হয়েছিল।

উল্লেখ্য, হার্দিক পাণ্ডিয়া এই সিরিজে টিম ইন্ডিয়ার নেতৃত্ব দেবেন৷ নিয়মিত অধিনায়ক রোহিত শর্মা ও সহ-অধিনায়ক কেএল রাহুলকে বিশ্রাম দেওয়া হয়েছে। বিরাট কোহলি সহ অনেক সিনিয়র খেলোয়াড়কে এই সিরিজে দেখা যাবে না। ভারতীয় দলের কোচ হিসেবে অবিরাম সক্রিয় ছিলেন শাস্ত্রী। ভারতের মূল দল হোক বা বি দলের খেলা, তিনি তার খেলোয়াড়দের সাথে থাকতেন। এমন পরিস্থিতিতে দ্রাবিড়ের বিরতি নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন শাস্ত্রী। তিনি বলেন, “কোচ ঘন ঘন বিরতি নিলে খেলোয়াড়দের সঙ্গে তার সম্পর্ক ও সমন্বয়ের অবনতি হতে পারে।”

- Advertisement -

আরও পড়ুন: পরপর তিনজন কবাডি খেলোয়াড়ের মৃত্যু, প্রশাসনের দিকে উঠছে অভিযোগ

ওয়েলিংটনে ভারত ও নিউজিল্যান্ডের টি -২০ সিরিজের আগে শাস্ত্রী বলেছেন, “আমি বিরতি নেওয়ায় বিশ্বাস করি না। কারণ আমি আমার দলকে বুঝতে চাই, আমি আমার খেলোয়াড়দের বুঝতে চাই এবং তারপর আমি আমার দলকে নিয়ন্ত্রণ করতে চাই। এই বিরতি…সত্যি বলতে, এত বিরতির দরকার কেন? আপনি আইপিএল চলাকালীন দুই থেকে তিন মাস পান, কোচ হিসেবে বিশ্রাম নেওয়ার জন্য যথেষ্ট। তবে বাকি সময়টা আমি মনে করি একজন কোচ সব সময় দলের সঙ্গে থাকা উচিত, সে যাই হোক না কেন।”