সৌরভ ও ধোনির অধিনায়কত্বের মধ্যে পার্থক্য কোথায়, বুঝিয়ে দিলেন বীরু

0
75

মুম্বই: ভারতীয় ক্রিকেটের ইতিহাসে সেরা অধিনায়ক কে? সৌরভ গঙ্গোপাধ্যায় নাকি মহেন্দ্র সিং ধোনির এই নিয়ে তর্কবিতর্ক চলবেই। অধিনায়ক হিসেবে কার অবদান ভারতীয় ক্রিকেটে বেশি সেই নিয়েই আলোচনা চলে। একদিকে সৌরভ কঠিন সময়ে অধিনায়কত্ব সামলে দলকে জয়ের পথে এনেছেন। অন্যদিকে ধোনি তাঁর অধিনায়কত্বে ভারতকে তিনটি আইসিসি ট্রফি জিতিয়েছেন। এই বিষয়ে ভারতের প্রাক্তন ওপেনার বীরেন্দ্র শেহওয়াগ একটি বড় কথা বলেছেন।

সম্প্রতি এক সাক্ষাৎকারে বীরু জানিয়েছেন সৌরভ এবং ধোনির অধিনায়কত্বের মধ্যে পার্থক্য। তিনি বলেছেন, “অধিনায়ক হিসেবে দুজনেই সেরা। সৌরভ টিম ইন্ডিয়াকে দেশের বাইরে জিততে শিখিয়েছিলেন এবং ধোনি ভাগ্যবান যে তিনি ওই একই দলকে নেতৃত্ব দেওয়ার সুযোগ পেয়েছিলেন, যেটা দাদার বানানো দল।” বলা বাহুল্য, সৌরভের নেতৃত্বে ভারত ২০০৩ বিশ্বকাপের ফাইনালে উঠেছিল। যদিও অস্ট্রেলিয়ার কাছে দলকে পরাজয়ের মুখোমুখি হতে হয়েছিল। এর বাইরেও ভারত দাদার অধিনায়কত্বে অনেক স্মরণীয় জয় পেয়েছে।

আরও পড়ুন: US Open এ অঘটন: নবাগতের কাছে হেরে বিদায় ওসাকার

ট্রফির কথা বলতে গেলে ধোনির সাফল্য অনেক বেশি। ধোনির অধিনায়কত্বে ভারত তিনটি আইসিসি ট্রফি জিতেছে। এর বাইরে ভারত টেস্টে এক নম্বর দল হয়েছিল। শেহওয়াগ আরও বলেছেন, “আমি মনে করি দুজনের মধ্যে সেরা ছিলেন সৌরভ কারণ তিনি শুরু থেকেই দল তৈরি করেছিলেন। নতুন খেলোয়াড় নিয়েছিলেন এবং একটি ইউনিট পুনর্গঠন করেছিলেন। তিনি ভারতকে বিদেশে ম্যাচ জিততে শিখিয়েছিলেন। আমরা টেস্ট ম্যাচ ড্র করেছি, তার অধীনে বিদেশে কিছু জিতেছি।”