এশিয়া কাপ: যা আমাদের জানা নেই

0
45
Emirates Asia Cup, Sri Lanka will get Rs 61 crore as the host

শান্তি রায়চৌধুরী: এই উপমহাদেশের সেরা টুর্নামেন্ট এশিয়া কাপ। এবারের এশিয়া কাপ শুরু হচ্ছে ২৭ আগস্ট থেকে। আর এই এশিয়া কাপ ক্রিকেটের সঙ্গে জড়িয়ে রয়েছে বেশ কিছু অজানা তথ্য। যা আমাদের অনেকেরই জানা নেই। তারই কিছু ক্রিকেটপ্রেমীদের জন্য এই প্রতিবেদন হাজির করা হল।

(আজ প্রথম পর্ব)

- Advertisement -

প্রথম এশিয়া কাপে ছিল মাত্র তিনটি দল :

প্রথম এশিয়া কাপ হয়েছিল ১৯৮৪ সালে সৌদি আরবে। প্রথমবার তিনটি দেশ ভারত, বাংলাদেশ ও শ্রীলঙ্কা অংশ নিয়েছিল। সে সময় আন্তর্জাতিক ক্রিকেটে সরকারিভাবে এশিয়ার কোনও প্রতিনিধিত্ব ছিল না। খেলা হয়েছিল রাউন্ড রবিন পদ্ধতিতে। তিনটি দেশই একে অপরের বিরুদ্ধে একাধিক ম্যাচ খেলেছিল। যে দল বেশি সংখ্যক ম্যাচ জিতেছিল তারাই চ্যাম্পিয়ন হয়েছিল। প্রথমবার এশিয়াকাপ ক্রিকেটে চ্যাম্পিয়ন হয়েছিল ভারত। তখন ভারত অধিনায়ক সুনীল গাওস্কর এশিয়াকাপ-এর ট্রফি গ্রহণ করেছিলেন।

শ্রীলংকা ক্রিকেট বোর্ডের সঙ্গে মনোমালিন্য থাকায় ভারত অংশ নেয়নি ৮৬ র এশিয়া কাপে:

১৯৮৬ র এশিয়া কাপে ভারত অংশ নেয়নি। কারণ শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের সঙ্গে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের মনোমালিন্য থাকার জন্য। ভারতের জায়গায় ছিল বাংলাদেশ। পাকিস্তানকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল শ্রীলঙ্কা।

এবারই বাংলাদেশ প্রথম আন্তর্জাতিক ক্রিকেট প্রতিযোগিতার আয়োজন করে :

১৯৮৮ সালে বাংলাদেশে হয়েছিল এশিয়া কাপ ক্রিকেটের আসর। বাংলাদেশে এটাই ছিল প্রথম আন্তর্জাতিক প্রতিযোগিতা। এর আগে কোন দিনই বাংলাদেশ দেশে আন্তর্জাতিক প্রতিযোগিতা আয়োজন করেনি। ফাইনালে শ্রীলঙ্কাকে হারিয়ে ভারত চ্যাম্পিয়ন হয়।

এশিয়া কাপ এবার ভারতে হওয়ার জন্য পাকিস্তান খেলেনি:

১৯৯০ সালে ভারতে এশিয়া কাপের আসর বসেছিল বলে পাকিস্তান এবার অংশ নেয়নি। কারণ দু’দেশের মধ্যে রাজনৈতিক সম্পর্কের অবনতির জন্য পাকিস্তান খেলেনি। সেবার ভারত ফাইনালে শ্রীলঙ্কাকে হারিয়ে ট্রফি জিতেছিল।

ভারত পাকিস্তানের সম্পর্কের অবনতি হওয়ার জন্য এশিয়া কাপ হয়নি:

১৯৯৩ সালের ভারত ও পাকিস্তানের মধ্যে সম্পর্কের এতটাই অবনতি হয় যে এশিয়া ক্রিকেট কাউন্সিল আগে থেকে প্রতিযোগিতা বাতিল বলে ঘোষণা করে।

ক্রমশ…