থমাস কাপ জয় ৮৩ বিশ্বকাপ জয়ের থেকেও বড় সাফল্য, সাফ দাবি কিংবদন্তির

0
56

স্পোর্টস ডেস্ক: ভারতীয় ক্রিকেট তথা ক্রীড়া জগতের ডায়ামিটার-ই বদলে দিয়েছিল কপিল দেবের নেতৃত্বে ১৯৮৩ বিশ্বকাপ জয়। কিন্তু ২০২২ সালে লক্ষ্য সেন, কিদাম্বি শ্রীকান্তদের থমাস কাপ জয় তার থেকেও বড় সাফল্য। এমনটাই দাবি করলেন ভারতের প্রাক্তন ব্যাডমিন্টন তারকা তথা কিংবদন্তি কোচ পুল্লেলা গোপীচাঁদ।

আরও পড়ুন: ঋদ্ধিমানকে নিয়ে মহাসংকটে ভারতীয় ক্রিকেট

খাস খবর ফেসবুক পেজের লিঙ্ক:
https://www.facebook.com/khaskhobor2020/

থমাস কাপে ১৪ বারের বিজয়ী ইন্দোনেশিয়াকে হারিয়ে নয়া ইতিহাস রচনা করেছেন শ্রীকান্তরা। প্রতিযোগিতার ৭৩ বছরের ইতিহাসে এই প্রথম শিরোপা জয় ভারতের। স্বাভাবিকভাবেই আবেগ আর বাঁধ মানছে না প্রবাদপ্রতিম কোচের।

পুল্লেলা গোপীচাঁদ বলেন, “ব্যাডমিন্টনের নিরিখে এই জয় ১৯৮৩ বিশ্বকাপের থেকেও বড় সাফল্য। আমার তো মনে হয়, কেউ কল্পনাও করতে পারেনি যে আমরা জিততে পারি। আমি ভীষণ খুশি।” আরও যোগ করেন, “শুধু ব্যাডমিন্টনের জন্য নয়। খেলাধুলার জগতে ভারত যেভাবে এগিয়ে চলছে, তাতে খুশি আমি। এদেশে ব্যাডমিন্টন নিয়ে উৎসাহ বাড়ছে। তবে ক্রিকেট নিয়ে এই দেশে যতটা আগ্রহ, তেমনটা আর কোনও খেলায় নেই।”

থমাস কাপের ইতিহাসে এতদিন মাত্র ৫টি দেশ শিরোপা জিতেছিল। ষষ্ঠ দেশ হিসেবে এবারে সেই তালিকায় যোগ দিল ভারত-ও। গোপীচাঁদের দাবি, দল হিসেবেই সাফল্য পেয়েছে টিম ইন্ডিয়া। পাশাপাশি এও জানান, “সেমিফাইনালে যেভাবে ডেনমার্ককে পর্যদুস্ত করে দল ফাইনালে উঠেছিল, তাতেই খেলোয়াড়দের চারিত্রিক দৃঢ়তা প্রকাশ পেয়েছে। তবে শুরুটা ভাল হওয়ায় ফাইনালের যুদ্ধটা অপেক্ষাকৃত অনেকটাই সোজা হয়ে গিয়েছিল।”