টেনিসকে বিদায় রজার ফেডেরারের

0
53

সব্যসাচী ঘোষ : বৃহস্পতিবার কঠিন সিদ্ধান্তটা নিয়েই ফেললেন সুইস কিংবদন্তী রজার ফেডেরার (Roger Federer)। সোশ্যাল মিডিয়ায় রজার ঘোষণা করেন, আগামী সপ্তাহে লেভার কাপের পর টেনিসকে বিদায় জানাবেন তিনি।

এই নিয়ে সোশ্যাল মিডিয়ায় রজার (Roger Federer) লিখেছেন, “গত তিন বছরে অনেক বাধার সম্মুখীন হয়েছি। বার বার চোট এবং অস্ত্রোপচার হয়েছে। খেলায় ফেরার জন্য কঠোর পরিশ্রম করেছি। কিন্তু নিজের শারীরিক সক্ষমতা কতটা এবং কত দূর পর্যন্ত টানতে পারব, সেটাও জানি। গত কয়েক দিনে নিজের ভবিষ্যৎ পরিষ্কার বুঝতে পেরেছি। এখন আমার ৪১ বছর বয়স। গত ২৪ বছরে দেড় হাজারেরও বেশি ম্যাচ খেলেছি। আমি যা ভেবেছিলাম, টেনিস আমাকে তার থেকেও বেশি দিয়েছে। প্রতিযোগিতামূলক টেনিসে আমার সময় যে শেষ, সেটা এ বার বুঝতে পেরেছি।”

- Advertisement -

এরপর ফেডেরার লিখেছেন, “ভবিষ্যতে আরও অনেক টেনিস খেলব ঠিকই। কিন্তু গ্র্যান্ড স্ল্যাম বা ট্যুরে আমাকে আর দেখা যাবে না। এই সিদ্ধান্ত নেওয়া খুবই কঠিন ছিল। কারণ, টেনিস থেকে অনেক কিছু পেয়েছি। তবে, একই সঙ্গে আমার কাছে উচ্ছ্বাস করার মতো অনেক কিছু রয়েছে। আমি নিজেকে এই বিশ্বের সব থেকে ভাগ্যবান মানুষ বলে মনে করি। যে পর্যায়ের টেনিস খেলেছি এবং যে সময় ধরে খেলেছি, তা কোনও দিন ভাবতে পারিনি।”

কেরিয়ারে ছয়বার অস্ট্রেলিয়ান ওপেন, এক বার ফ্রেঞ্চ ওপেন, আট বার উইম্বলডন এবং পাঁচ বার ইউএস ওপেন জিতেছেন। সব মিলিয়ে, এক অধ্যায়ের অবসান ঘটল, তা বলাই যায়।