AIFF : প্রফুল্ল প্যাটেলের কমিটি নিয়ে বড় সিদ্ধান্ত সুপ্রিম কোর্টের

0
36

স্পোর্টস ডেস্ক: সম্প্রতি সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের বা AIFF এর অর্থ তছরুপের ঘটনা প্রকাশ্যে এসেছিল। অবৈধ ভাবে একই পদে বহাল রয়েছেন প্রফুল্ল প্যাটেল। যিনি ইতিমধ্যেই অফিসে তিন চার বছরের মেয়াদ শেষ করেছেন (১২ বছর)। এইভাবে জাতীয় ক্রীড়া কোড অনুসারে চতুর্থ মেয়াদের জন্য অযোগ্য ছিলেন। আইন বিরুদ্ধ কাজ করায় অবশেষে বড় সিদ্ধান্ত নিল সুপ্রিম কোর্ট। প্রফুল্ল প্যাটেলের অধীনে সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের গোটা কমিটিকেই নির্বাসন করল সুপ্রিম কোর্ট।

এই রায়ে তোলপাড় ভারতীয় ফুটবল মহল। সুপ্রিম কোর্টের তিন সদস্যের ডিভিশন বেঞ্চই এই রায় দিয়েছে। যার মধ্যে রয়েছেন বিচারক ডিওয়াই চন্দ্রচূড়, সূর্যকান্ত এবং পিসি নরসিমার। এদের মিলিত সিদ্ধান্তেই প্রফুল্ল প্যাটেলের কমিটিকে বরখাস্ত করা হল। এছাড়াও প্রাক্তন নির্বাচন কমিশন ড: এস ওয়াই কুরেশি, প্রাক্তন ফুটবলার ভাস্কর গঙ্গোপাধ্যায় এবং অঅবসরপ্রাপ্ত বিচারপতি দাভেকে নিয়ে একটি তিন সদস্যের কমিটি গঠন করা হয়েছে। যাদের সুপ্রিম কোর্ট আদেশ দিয়েছে নির্বাচনের মাধ্যমে নয়া কমিটি বেছে নিতে।

আরও পড়ুন: ডি কক-রাহুল পার্টনারশিপের ঝড়ে প্লে অফের আশা প্রায় শেষ নাইটদের

এই সদস্যদের হাতে সময় রয়েছেন তিন মাস। অন্যদিকে এর আগে ক্রীড়া মন্ত্রক AIFF -এর আর্থিক দুর্নীতির বিষয়ে প্রাপ্ত অভিযোগের ভিত্তিতে বিশেষ নিরীক্ষা করার জন্য ভারতের কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল (CAG)-এর বিশেষ সেলকে অনুমোদন দিয়েছে৷ একটি চিঠি অনুসারে, ক্রীড়া মন্ত্রক গত চারটি আর্থিক বছর, অর্থাৎ ২০১৭-১৮ থেকে ২০২০-২১ পর্যন্ত AIFF -এর একটি অডিট অনুমোদন করেছে, CAG-এর বিশেষ সেল যেই অডিট করবে। যদিও বিষয়টি অস্বীকার করেছিল AIFF।