রাতের ময়দানের খাসখবর (২৮/৬/২০২২)

0
15
Cristiano Ronaldo : US judge dismisses rape lawsuit

কাতার বিশ্বকাপ: হোটেলগুলোতে চাপ কমাতে বিকল্প উদ্যোগ

ফিফা বিশ্বকাপ চলাকালীন কাতারের হোটেলগুলোর ওপর চাপ কমাতে এগিয়ে এসেছে বিভিন্ন এয়ারলাইন্স প্রতিষ্ঠান। ফ্লাই দুবাইয়ের পর, এবার এয়ার আরাবিয়া বিশ্বকাপ চলাকালীন প্রতিদিন শারজাহ থেকে দোহা পর্যন্ত ১৪টি শাটল ফ্লাইট পরিচালনা করবে। ম্যাচ টিকিট থাকা যে কোনো ব্যক্তি স্বল্প খরচে একদিনেই দোহা থেকে বিশ্বকাপের ম্যাচ দেখে ফিরে আসতে পারবেন।

টেস্টে ১০০ হারের স্বাদ পেল বাংলাদেশ!

তৃতীয় দিনের শেষ সেশনে বৃষ্টির জন্য খেলা হয়নি কয়েক ওভার। চতুর্থ দিনে তো প্রথম সেশনের খেলাই হয়নি, দ্বিতীয় সেশনেরও অনেকটা সময় যায় বৃষ্টির পেটে। কিন্তু তাতেও ম্যাচটা বাঁচাতে পারেনি বাংলাদেশ।
নুরুল হাসান সোহানের একার লড়াইয়ে বাংলাদেশের প্রাপ্তি কেবল ইনিংসে পরাজয়ের লজ্জা থেকে বাঁচা। সোহানের অপরাজিত ৬০ রানের ইনিংসে ভর করে বাংলাদেশ পায় মাত্র ১২ রানের লিড। এই কটা রান তুলতে ক্যারিবীয়দের খেলতে হয় মাত্র ১৫ বল। ০ উইকেটের জয়ে বাংলাদেশকে টেস্ট সিরিজে ২-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করল ওয়েস্ট ইন্ডিজ। এই হারের মধ্য দিয়ে ১০০টি টেস্ট ম্যাচ হারল বাংলাদেশ।

মায়ের ইচ্ছায় পর্তুগালেই ফিরবেন রোনাল্ডো

নতুন কোচ এরিক ট্যান হ্যাগের সঙ্গে বনিবনা না হওয়াতে চলতি মৌসুমে ম্যানচেস্টার ইউনাইটেড ছাড়বেন পর্তুগিজ সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনালদো। ফুটবল বিশ্বে গত কিছুদিন ধরে এমন গুঞ্জণ ভাসছে।
তারই মধ্যে ইংলিশ সংবাদমাধ্যম ‘দ্য সান’ জানিয়েছে, ম্যানচেস্টার ইউনাইটেড ছাড়লে নিজ দেশের এবং নিজের প্রথম ক্লাব স্পোর্টিংয়ে যোগ দেবেন এই তারকা ফুটবলার। সেই প্রতিবেদনে ‘দ্য সান’ উল্লেখ করেছে, নিজের মা মারিয়া দোলোরেসের চাওয়াতেই পর্তুগিজ ক্লাব স্পোর্টিংয়ে যোগ দেবেন রোনালদো।

আগামীকাল শেন ওয়ার্নকে শ্রদ্ধা জানাতে প্রস্তুত গল

আগামীকাল শেন ওয়ার্নকে শ্রদ্ধা জানাতে প্রস্তুত হচ্ছে গল। শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড কিংবদন্তির জন্য নতমস্তক নিবেদনের আয়োজনে রাখছে না কোনো কমতি।
দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে লঙ্কায় অবস্থান করছে অজি দল। ২৯ জুন গলে প্রথম টেস্টে নামবে দু’দল। যেখানে শ্রদ্ধা জানানো হবে অজি কিংবদন্তিকে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে নিউজিল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ

অক্টোবরে অস্ট্রেলিয়ার মাটিতে বসছে টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর। তবে তার আগে প্রস্তুতির জন্য একটি ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ আয়োজন করছে ক্রিকেট নিউজিল্যান্ড। সে ত্রিদেশীয় সিরিজ খেলতে বাংলাদেশ ও পাকিস্তান সম্মতি প্রদানের পর সিরিজের সূচি প্রকাশ করেছে ক্রিকেট নিউজিল্যান্ড। হ্যাগলি ওভালে ৭ অক্টোবর বাংলাদেশ-পাকিস্তান ম্যাচ দিয়ে শুরু হবে টুর্নামেন্ট।

কোহেলিদের জন্য নিষেধাজ্ঞা জারি করল বিসিসিআই

১ জুলাই থেকে শুরু হচ্ছে ভারত বনাম ইংল্যান্ড টেস্ট। তার আগে রোহিত শর্মার করোনা হওয়ায় চিন্তায় ভারতীয় বোর্ড। সেই কারণে জৈবদুর্গ না থাকলেও বিরাট কোহলীদের বাইরে ঘুরতে যাওয়া, রেস্তরাঁয় খেতে যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করল বিসিসিআই। জানা যায় রোহিত করোনা আক্রান্ত হওয়ার সময় ভারত সেই সময় লেস্টারশায়ারের বিরুদ্ধে চার দিনের প্রস্তুতি ম্যাচ খেলছিল। সঙ্গে সঙ্গে রোহিতকে নিভৃতবাসে পাঠানো হয়। এই সিরিজে জৈবদুর্গ নেই। কিন্তু করোনা চলে যায়নি। বিরাটরা বাইরে ঘুরে বেড়ালে আরও ক্রিকেটারের করোনা আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকবে। সেই কারণেই এমন নিষেধাজ্ঞা জারি করল বোর্ড।

সিএবি-র নতুন উদ্যোগ

বাংলা দলে বাংলার ক্রিকেটারের সংখ্যাই বাড়াতে চাইছে সিএবি। তার জন্য রাজ্যের ক্রিকেট নিয়ামক সংস্থার তরফে এক উদ্যোগ নেওয়া হয়েছে। এর জন্য দায়িত্ব দেওয়া হয়েছে ৩২ বছর আগে বাংলার রঞ্জি জয়ী দলের সদস্যদের। বিভিন্ন জেলার অনূর্ধ্ব-১৬ স্তর থেকে প্রতিভাবান ক্রিকেটারদের তুলে বেছে নেবেন তাঁরা। অশোক মলহোত্র, ইন্দুভূষণ রায় এবং শরদিন্দু মুখোপাধ্যায়কে এই কাজের দায়িত্ব দিয়েছে সিএবি।

কোহলির আরও একটি রেকর্ড ভাঙলেন বাবর আজম

সময়ের সেরা ব্যাটসম্যান জো রুট, স্টিভেন স্মিথ ও কেন উইলিয়ামসনদের তালিকায় আছেন পাকিস্তানের ব্যাটসম্যান বাবর আজম। পাকিস্তানের তিন ফরম্যাটের এই অধিনায়ক বর্তমানে টি-টোয়েন্টি ক্রিকেটের ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষে অবস্থান করছেন। শীর্ষে থাকার দিক দিয়ে সম্প্রতি তিনি ভেঙে দিয়েছেন ভারতের বিরাট কোহলির রেকর্ড। বিরাট কোহলি এর আগে সর্বোচ্চ ১ হাজার ১৩ দিন র‌্যাঙ্কিংয়ে শীর্ষে ছিলেন। এবার তাকে পেছনে ফেলে বাবর শীর্ষে আছেন ১ হাজার ২৮ দিন ধরে। তাদের আগে কেভিন পিটারসেন সর্বোচ্চ ৭২৯ দিন টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষে ছিলেন।

উইম্বলডনের প্রাইজমানিতে নিজের যুদ্ধবিধ্বস্ত পারিবারিক নিবাস সংস্কার করতে চান ইউক্রেনিয়ান তারকা!

প্রতিযোগিতায় কেউ অংশগ্রহণ করে শিরোপা জয়ের লক্ষ্যে। কারো কাছে আবার অংশগ্রহণই বড় কথা। তবে কারো কারো জন্য প্রতিযোগিতার অর্থমূল্যটাও মুখ্য হয়ে দাঁড়ায়। যেমন, ইউক্রেনের টেনিস তারকা আনহেলিনা কালিনিনার কাছে প্রতিযোগিতা বিষয়টি এই মুহূর্তে কোনো অর্জন বা অভিজ্ঞতার চেয়েও বেশি কিছু। টেনিসের অন্যতম গ্র্যান্ড স্লাম উইম্বলডনে তার অংশগ্রহণ প্রয়োজনের তাগিদে। এই প্রতিযোগিতায় জেতা অর্থ দিয়ে ইউক্রেনে নিজের যুদ্ধবিধ্বস্ত পারিবারিক নিবাস সংস্কার করতে চান।

কলকাতা ফুটবল মরশুম শুরু ৬ জুলাই

করোনার কারণে দুই বছর বন্ধ ছিল কলকাতার ফুটবল। আবার আগামী ৬ জুলাই থেকে শুরু হচ্ছে কলকাতা লিগের অন্যান্য ডিভিশনের খেলা। গত বছর কলকাতা প্রিমিয়ার লিগ হলেও কোভিডের জন্য মাঝের দুই বছর বন্ধ ছিল লিগের প্রথম থেকে পঞ্চম ডিভিশনের খেলা। নতুন আইএফএর সচিব অনির্বাণ দত্ত ময়দানে আবার ফুটবল ফিরিয়ে আনার জন্য দারুন প্রচেষ্টা চালাচ্ছেন। তারই ফলস্বরূপ ৬ জুলাই থেকে শুরু হচ্ছে কলকাতা ফুটবল লিগের চতুর্থ এবং পঞ্চম ডিভিশনের খেলা। অনূর্ধ্ব-১৭ ফুটবলাররা পঞ্চম ডিভিশনে খেলতে পারবে। চতুর্থ ডিভিশনে খেলতে পারবে অনূর্ধ্ব-১৮ ফুটবলাররা। সোমবার ক্লাবগুলোর সঙ্গে আলোচনায় বসেছিলেন আইএফএ কর্তারা। সেখানেই এই সিদ্ধান্ত নেয়া হয়। খোলা মাঠেই হবে এই দুই ডিভিশনের ম্যাচগুলো।

মাঠে দুর্ঘটনার রুখতে আইএফএর উদ্যোগ

মাঠে দুর্ঘটনা রুখতে নতুন পদ্ধতি চালু করছে আইএফএ। এজন্য মাঠে অ্যাম্বু ব্যাগের ব্যবস্থা থাকবে। সিপিআর এবং ফার্স্ট এইডের জন্য প্রশিক্ষিত কর্মীরাও থাকবে। এছাড়াও থাকবে চারটে অ্যাম্বুলেন্স। নতুন আইএফএ সচিব অনির্বাণ দত্ত বলেন, ‘প্রত্যেক মাঠেই আমাদের মেডিক্যাল ইউনিট থাকবে। পাশাপাশি থাকবে অ্যাম্বু ব্যাগ। অ্যাম্বুলেন্সের সংখ্যাও বাড়ানো হচ্ছে।’ এবছর থেকে লোয়ার ডিভিশন লিগগুলো বয়সভিত্তিক হবে। বয়স ভাঁড়ানো রুখতে প্রত্যেক ফুটবলারকেই জন্মের সংশাপত্র এবং আধার কার্ড দেখাতে হবে।

টি–২০ বিশ্বকাপের পরেই নিউজিল্যান্ড যাচ্ছে টিম ইন্ডিয়া।

টি-টোয়েন্টি বিশ্বকাপের পরেই ভারত যাচ্ছে নিউজিল্যান্ড সফরে। সেখানে তিনটি ওয়ানডে ও তিনটি টি–২০ ম্যাচ খেলবে ভারত। সফরে ভারত টি–২০ ম্যাচগুলি খেলবে ওয়েলিংটন, টৌরঙ্গা ও নেপিয়ারে। তিনটি ওয়ানডে ম্যাচ হবে অকল্যান্ড, হ্যামিলটন ও ক্রাইস্টচার্চে। ১৮ থেকে ৩০ নভেম্বর অবধি চলবে সিরিজ।