সকালের ময়দানের খাসখবর (২/৭/২০২২)

0
16
Football World Cup Tour as well as Travel qatar

খেলার দুনিয়ার এ সমস্ত টাটকা খবর দিচ্ছেন শান্তি রায়চৌধুরী

পাকিস্তানকে সুখবর দিল ফিফা

প্রায় ১৫ মাস পর পাকিস্তানের ওপর আরোপ করা নিষেধাজ্ঞা তুলে নিল আন্তর্জাতিক ফুটবল নিয়ন্ত্রক সংস্থা (ফিফা)। ফলে এখন থেকে আন্তর্জাতিক ম্যাচ খেলতে তাদের আর কোনো বাধা থাকল না।
ব্যুরো অব দ্য ফিফা কাউন্সিলের সিদ্ধান্ত অনুযায়ী এই নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ঘোষণা দেয়। এই প্রসঙ্গে ফিফা এক বিবৃতিতে জানায়, ‘ফিফার নরমালাইজেশন কমিটি পিএফএফের পূর্ণ নিয়ন্ত্রণ বুঝে পাওয়ার পরই নিষেধাজ্ঞা তুলে নেওয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।’

কাতার বিশ্বকাপে অফসাইড ধরতে আধুনিক প্রযুক্তি

কাতার বিশ্বকাপে অফসাইড ধরার জন্য আধুনিক প্রযুক্তির উপস্থিতি থাকবে- শুক্রবার (১ জুলাই) এ তথ্য জানিয়েছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা। এর ফলে নির্ভুলভাবে খেলা পরিচালনা করা সম্ভব হবে বলে মনে করে নীতি-নির্ধারকেরা।
যে প্রযুক্তির মাধ্যমে অফসাইড ধরা হবে তার নাম সেমি-অটোমেটেড। দ্রুত সিদ্ধান্ত নিতে রেফারিদের সহায়তা করবে এটি। সেমি-অটোমেটেড প্রযুক্তিটি পরিচালনা করার জন্য ভিডিও রেফারিং টিম ও অন ফিল্ড রেফারি থাকবে। শুক্রবার এ প্রযুক্তি উপস্থাপন করেন ফিফার ডেপুটি ডিরেক্টর জোহানমেস হোলজমুলার।

পাকিস্তান জুনিয়র লিগের মেন্টর হয়ে কোটি টাকা পাচ্ছেন আফ্রিদি-স্যামিরা

পাকিস্তান সুপার লিগের (পিএসএল) আদলে উঠতি ক্রিকেটারদের নিয়ে টি-টোয়েন্টি ফরম্যাটে পাকিস্তান জুনিয়র লিগ শুরু করতে যাচ্ছে (পিসিবি)। সবকিছু ঠিক থাকলে ছয় দলের অংশগ্রহণে আগামী ১ অক্টোবর শুরু হবে পাকিস্তানের জুনিয়র লিগ। এই ছয় দলের মেন্টরদের আবার মেন্টর হিসেবে থাকবেন পাকিস্তানের কিংবদন্তি ক্রিকেটার জাভেদ মিঁয়াদাদ। জুনিয়র এই লিগ থেকেই ছয় দলের দায়িত্ব পালন করা মেন্টররা ১ কোটি টাকার বেশি আয় করার সুযোগ পাবেন।

আজ ইতিহাস গড়তে চলেছেন আম্পায়ার দম্পতি

ইংল্যান্ডে চলছে র‌্যাচেল হেইহো ফ্লিন্ট ট্রফি। নারীদের ৫০ ওভারের এই পেশাদার টুর্নামেন্টে আজ লাইটনিংয়ের মুখোমুখি হবে ওয়েস্টার্ন স্টর্ম। ম্যাচটি পরিচালনা করবেন দুই আম্পায়ার নাঈম আশরাফ ও জেসমিন নাঈম। দু’জন মূলত স্বামী-স্ত্রী। ইংল্যান্ডের পেশাদার ক্রিকেটের ইতিহাসে প্রথমবার কোনো দম্পতি ম্যাচ পরিচালনার দায়িত্ব পালন করতে চলেছেন।

বিশ্বকাপ ফুটবলের ফাইনাল দেখতে ৫০ লাখ ভক্তের আবেদন

বিশ্বকাপের প্রধান আয়োজক হাসান আল-তাওহীদ গত সপ্তাহে জানিয়েছেন, এখন পর্যন্ত ১.২ মিলিয়ন টিকিট বিক্রি হয়েছে। যেখানে ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফানতিনো জানিয়েছেন, শুধুমাত্র ফাইনালের জন্য ৮০ হাজারো দর্শক ধারণক্ষমতা সম্পন্ন লুসাইল স্টেডিয়ামে খেলা দেখতে ৫ মিলিয়ন (৫০ লাখ) টিকিটের অনুরোধ এসেছে।

ভারত-পাকিস্তান ছাড়াই আজ ঢাকায় সাফ কংগ্রেস

আজ শনিবার ঢাকায় অনুষ্ঠিত হবে সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশনের (সাফ) নির্বাচনী সাধারণ সভা (ইলেক্টিভ কংগ্রেস)। বিকেল ৪টায় হোটেল ইন্টারকন্টিনেন্টালে সাফের কংগ্রেস শুরু হবে অন্যতম দুই সদস্য দেশ ভারত ও পাকিস্তানের প্রতিনিধি ছাড়াই। ভারতের প্রতিনিধি আসতে পারছে না অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের ওপর ফিফার চোখরাঙানি থাকায়। ফেডারেশনের ওপর সরকারি হস্তক্ষেপ থাকায় ভারত ফুটবল ফেডারেশন আছে ফিফার নিষেধাজ্ঞা শংকায়। যে কারণে সাফের সবচেয়ে প্রভাবশালী দেশটি অনুপস্থিত থাকছে কংগ্রেসে। আর বৃহস্পতিবারের পর্যন্ত পাকিস্তান ছিল ফিফার নিষেধাজ্ঞায়। যে কারণে দেশটি থেকে একজন অবজারভার কংগ্রেসে আসার কথা ছিল। পাকিস্তান ফিফার নিষেধাজ্ঞামুক্ত হলেও ভিসা না পাওয়ায় দেশটির ফুটবল ফেডারেশনের প্রতিনিধি সাফের কংগ্রেসে থাকতে পারছেন না।

‘আল রিহলা’ অফসাইডের সিদ্ধান্ত নিতে সাহায্য করবে

বিশ্বকাপের জন্য তৈরি করা নতুন ‘আল রিহলা’ বলে অত্যাধুনিক সব প্রযুক্তি যুক্ত করেছে ক্রীড়া সামগ্রী তৈরি করা প্রতিষ্ঠান ‘অ্যাডিডাস’ বিশেষ করে ‘আল রিহলা’ ফুটবলের মধ্যে এমন প্রযুক্তি যুক্ত করা হয়েছে যা অ্যাসিস্ট্যান্ট রেফারিকে নিখুঁত এবং তাড়াতাড়ি সিদ্ধান্ত নিতে সহায়তা করবে। এ ছাড়াও স্বয়ংক্রিয়ভাবে অফসাইডের প্রযুক্তিও যুক্ত করা হয়েছে বলটিতে।

বম্বে হাইকোর্টর নির্দেশ, বোর্ডের বেতনভুক কর্মচারীদের স্বাস্থ্যবিমার আওতায় আনতে হবে

ভারতীয় ক্রিকেট বোর্ড সমস্যায় পড়ল।
বম্বে হাইকোর্ট নির্দেশ দিয়েছে, এমপ্লয়িজ স্টেট ইনসিওরেন্স অ্যাক্টের (ইএসআই) আওতায় পড়বে ভারতীয় ক্রিকেট বোর্ড। ফলে বোর্ডের বেতনভুক কর্মচারীদের স্বাস্থ্য বিভাগের আওতায় আনতে হবে। মুম্বইয়ের ইএসআই আদালত আগে একটি নির্দেশে বলেছিল, বোর্ড তাদের কর্মচারীদের জন্য ইএসআই তহবিলে কত টাকা দেয়, তা জানাতে হবে। এই রায়ের বিরুদ্ধে বম্বে হাই কোর্টে আবেদন করে বোর্ড। বিচারপতি ভারতী ডাঙরে বোর্ডের আবেদনের বিরুদ্ধে এই রায় দিয়েছেন।

উইম্বলডনে: স্ট্রেট সেটে জিতে প্রি-কোয়ার্টার ফাইনালে জোকোভিচ

প্রথম রাউন্ডে একটি সেট খোয়ালেও পর পর দুই রাউন্ডে স্ট্রেট সেটে জিতলেন নোভাক জোকোভিচ। বছরের শুরুতে অস্ট্রেলিয়ান ওপেনে খেলতে পারেননি সার্বিয়ার টেনিস তারকা। ফরাসি ওপেনে কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিতে হয়। বিশ্বের এক নম্বর টেনিস তারকার লক্ষ্য উইম্বলডন জয়। সেই লক্ষ্যে এখনও পর্যন্ত অপ্রতিরোধ্য জোকোভিচ। শুক্রবার স্বদেশীয় মিওমির কেচমানোভিচের বিরুদ্ধে প্রথম সেটে ৬-০ গেমে জেতেন জোকোভিচ।

মিক্সড ডাবলসের তৃতীয় রাউন্ডে সানিয়ারা

ডাবলসে স্বপ্নভঙ্গ হলেও টেনিসজীবনের শেষ উইম্বলডনে মিক্সড ডাবলস অভিযান জয় দিয়েই শুরু করলেন সানিয়া। তিন সেটের হাড্ডাহাড্ডি লড়াইয়ে পর শেষ হাসি হাসলেন সানিয়ারা। ৬-৪, ৩-৬, ৭-৬ (১০-৩) ব্যবধানে সানিয়ারা হারালেন জর্জিয়ার নাতেলা জালামিডজে এবং স্পেনের ডেভিড হার্নান্ডেজ জুটিকে। উল্লেখ্য, উইম্বলডনের মিক্সড ডাবলসে সানিয়া-প্যাভিচ জুটি ষষ্ঠ বাছাই।

বিরাট কোহলি সেই একই অবস্থানে, ইনিংস টানলেন রিশব পন্থ ও জাদেজা

বাজে সময়টা যেন কাটছেই না বিরাট কোহলির। বরং খারাপ সময়ে নিজের ভাগ্যও পাশে পাচ্ছেন না সময়ের অন্যতম সেরা এই ব্যাটার। সবশেষ ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট ম্যাচে দুর্ভাগ্যজনকভাবেই ১১ রানে বোল্ড হয়েছেন এ ব্যাটিং সুপারস্টার। ইংল্যান্ডের মাইকেল ভন ম্যাচ শুরুর আগেই বলে দিয়েছিলেন, কোহলি যদি ত্রিশ পেরোতে পারে তাহলে দীর্ঘদিনের অপেক্ষার অবসান ঘটিয়ে সেঞ্চুরি তুলে নেবেন। কিন্তু সেই ত্রিশও ছোঁয়া হয়নি কোহলির, পাওয়া হয়নি সেঞ্চুরি, বেড়েছে অপেক্ষা।