আজকের ময়দানের খাসখবর (৪/৫/২০২৩)

0
30
MS Dhoni can now be seen playing in Mini IPL T20 league of South Africa

খেলার দুনিয়ার এ সমস্ত টাটকা খবর দিচ্ছেন
শান্তি রায়চৌধুরী।

সাফ চ্যাম্পিয়নশিপে খেলবে কুয়েত

- Advertisement -

ফিফার নিষেধাজ্ঞার কারণে এবারের সাফ চ্যাম্পিয়নশিপে অংশ নিতে পারছে না শ্রীলঙ্কা। লঙ্কানদের অনুপস্থিতিতে শক্তিশালী কোনো দল এনে টুর্নামেন্টের মান বাড়াতে চাইছিল সাফ কর্তৃপক্ষ। অবশেষে সেই উদ্দেশ্য সাফল্যের মুখ দেখল। এশিয়ান ফুটবলের সাবেক চ্যাম্পিয়ন কুয়েত এবারের সাফ চ্যাম্পিয়নশিপে অংশ নেবে।

হল্যান্ডের রেকর্ড

একদিনেই যেন সব আনন্দ নিজের করে নিলেন আর্লিং হল্যান্ড। প্রিমিয়ার লিগে টানা আট ম্যাচ জিতিয়ে ম্যানসিটিকে তুললেন লিগ টেবিলের শীর্ষে আর নিজেও গড়লেন অনন্য এক রেকর্ড। প্রিমিয়ার লিগে এক মৌসুমে সবচেয়ে বেশি গোলের রেকর্ডটা এখন তার। অভিষেক মৌসুমেই ৩১ ম্যাচে তার গোল ৩৫টি। সব প্রতিযোগিতা মিলিয়ে চলতি মৌসুমে হল্যান্ডের গোল হল ৪৫ ম্যাচে ৫১টি। এর আগে প্রিমিয়ার লিগের ইতিহাসে এক মৌসুমে সবচেয়ে বেশি গোল ছিল অ‍্যান্ড্রু কোল ও অ‍্যালান শিয়েরার ৩৪টি।

সিরিজ জিতল বাবরের পাকিস্তান

টম লাথাম ৪১.২ ‍ওভারে আউট হওয়ার পরই মোটামুটি নিশ্চিত হয়ে গিয়েছিল পাকিস্তান, ওয়ানডে সিরিজ জয় হাতের মুঠোয়। ২৮৮ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে ৪০ ওভার পর্যন্ত লক্ষ্যটা নাগালেই রেখেছিল নিউজিল্যান্ড। শেষ ১০ ওভারে দরকার ছিল ৯৭। লাথাম উইকেটে ‘সেট’, ৪২ রানে ব্যাট করছিলেন। অন্য প্রান্তে অভিষিক্ত কলি ম্যাককোকি। জিততে হলে লাথামকে থাকতে হতো। কিন্তু মোহাম্মদ ওয়াসিম তাঁকে তুলে নেওয়ার পর ধীরে ধীরে ম্যাচ থেকে ছিটকে পড়ে নিউজিল্যান্ড। ফসকে যায় সিরিজে ফেরার সুযোগও। নিউজিল্যান্ড শেষ পর্যন্ত ৪৯.১ ওভারে ২৬১ রানে অলআউট হয়েছে। ২৬ রানে তৃতীয় ওয়ানডে জিতে পাঁচ ম্যাচের সিরিজ ৩-০ ব্যবধানে নিজেদের করে নিল বাবর আজমের দল। ২০১১ সালের পর এই প্রথম নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ জিতল পাকিস্তান।

বত্রিশেই জীবনের ট্র্যাক ছাড়লেন বোয়ি

১০০ মিটার স্প্রিন্ট, অ্যাথলেটিকসের সবচেয়ে মর্যাদাপূর্ণ ইভেন্টটি শেষ হয়ে যায় কয়েক সেকেন্ডেই। আর এই কয়েকটা সেকেন্ডেই পৃথিবীতে অমরত্ব দিয়েছে কতজনকে! তেমনই একজন টোরি বোয়ি। যুক্তরাষ্ট্রের নারী স্প্রিন্টার ২০১৭ সালে লন্ডন বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপে দ্রুততম মানবী হয়েছিলেন। সেই বোয়ি জীবনের ট্র্যাক থেকেও কত দ্রুতই না বিদায় নিলেন! গতকাল বোয়ির ম্যানেজমেন্ট কোম্পানি নিশ্চিত করেছে তাঁর মৃত্যুর খবর।

আইপিএলে এবারও শেষ নয়, ইঙ্গিত ধোনির

মাহেন্দ্র সিং ধোনি বয়সকে টেক্কা দিয়েই যেন আইপিএলে খেলে চলেছেন। অনেকেই আইপিএলের চলতি আসরে ধোনির শেষ দেখেছিলেন। মনে করেছিলেন এবার তিনি ক্রিকেট থেকে স্থায়ীভাবে সরে দাঁড়াবে। তবে চেন্নাই সুপার কিংসের অধিনায়ক অনেকটা ইঙ্গিতেই বুঝিয়ে দিলেন আপাতত তিনি খেলা ছাড়ছেন না।
লক্ষ্ণৌ সুপার জায়ান্টের বিপক্ষে ম্যাচের আগে ধারাভাষ্যকার ড্যানি মরিসনও সেই ভাবনা থেকেই হয়তো করেছিলেন একটা প্রশ্ন। বুধবার ম্যাচ লক্ষ্ণৌর বিপক্ষে ম্যাচ শুরুর আগে চেন্নাই সুপার কিংস অধিনায়ক ধোনিকে মরিসন জিজ্ঞেস করেন, ‘দারুণ এই সফর, আপনার শেষ, কীভাবে উপভোগ করছেন?’ ধোনির জবাব, ‘আপনি ঠিক করছেন এটা আমার শেষ, আমি করিনি। ‘

পিএসজি ছাড়ছেন মেসি!

সপরিবারে লিওনেল মেসির সৌদি আরব সফর নিয়ে পিএসজিতে ঝড় বয়ে যাচ্ছে। এর জেরে নাকি আর্জেন্টাইন ফরোয়ার্ডের সঙ্গে চুক্তি নবায়ন করার পরিকল্পনা থেকে পিছু হটেছে ফরাসি জায়ান্টরা। বিখ্যাত ক্রীড়া সাংবাদিক ফ্যাব্রিজিও রোমানো এক টুইটে এমন দাবি করেছেন। তিনি জানিয়েছেন, মেসি ও পিএসজির সম্পর্ক শেষের পথে।

পিএসজিতে মেসির বিরুদ্ধে অশালীন স্লোগান

সৌদি ভ্রমণে যাওয়ায় মেসির প্রতি ক্লাবের ক্ষোভ এখন বেশ স্পষ্ট। এবার আর্জেন্টাইন তারকার বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছেন ক্লাবটির সমর্থকরাও। বুধবার ক্লাবের হেডকোয়ার্টারের সামনে মেসির বিরুদ্ধে স্লোগান দিয়েছেন সমর্থকরা। পিএসজির সমর্থকদের স্লোগানের ভিডিও ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগমাধ্যমেও। ইতালিয়ান প্রভাবশালী সাংবাদিক ফ্যাব্রিজিও রোমানো তার অফিশিয়াল ফেসবুক অ্যাকাউন্টে সেই স্লোগানের ভিডিও আপলোড করেছেন। সেখানে দেখা গেছে, স্লোগানের পাশাপাশি তারকা ফরোয়ার্ডকে নিয়ে অশালীন গালিও দিচ্ছেন সমর্থকরা।

রেকর্ড দামে সৌদির পথে মেসি

মেসির ভবিষ্যৎ গন্তব্য কোথায় হতে পারে তা নিয়ে আগ্রহের কমতি নেই ভক্ত-সমর্থকদের। এবার সেই ব্যাপারে একেবারেই অজানা তথ্য জানালো ইংলিশ গণমাধ্যম ‘দ্য টেলিগ্রাফ’। সংবাদমধ্যমটি জানিয়েছে, চড়া দামে মেসিকে কেনার জন্য প্রস্তাব দিয়ে রেখেছে সৌদি প্রো লিগের ক্লাব। আর সেই প্রস্তাব নিয়ে নাকি দুপক্ষের মধ্যে আলোচনাও চলছে। গণমাধ্যমের প্রতিবেদন মতে, মেসিকে দলে টানতে বার্ষিক ৪০০ মিলিয়ন মার্কিন ডলারের বেতন প্রস্তাব করেছে সৌদির ক্লাব, যা রোনালদোরও বার্ষিক বেতনের প্রায় দ্বিগুণ। চুক্তিতে রাজি হয়ে মেসি যদি সৌদিতে ফেরেন, তবে ফুটবল ইতিহাসে সবচেয়ে দামী ফুটবলার হবেন তিনি।

আন্তঃজেলা সিনিয়র ক্রিকেট প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন আলিপুর

ন্যাশনাল ক্রিকেট ক্লাব (এনসিসি) এবং ক্রিকেট দর্পনের যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হল আন্তঃজেলা সিনিয়র ক্রিকেট প্রতিযোগিতা। আমন্ত্রণমূলক এই প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হল আলিপুরদুয়ার জেলা সংস্থা। ৬টি দলের ক্রিকেট টুর্নামেন্ট। আলিপুরদুয়ার, দার্জিলিং, কালিম্পং, পূর্ব মেদিনীপুর, এবং ঝাড়গ্রামের পাশাপাশি অংশ নেয় একটি সম্মিলিত দল।

ফোর্বসের শীর্ষ ধনী রোনালদো, দুইয়ে মেসি

বিশ্বের সর্বোচ্চ বেতনভোগী ফুটবলার এখন ক্রিস্টিয়ানো রোনালদো। যুক্তরাষ্ট্রের ম্যাগাজিন ফোর্বসের প্রকাশিত তথ্য অনুযায়ী, সৌদি আরবে ক্লাব আল নাসেরে নাম লেখানোর পর সিআর সেভেন আয় করেছেন ১৩ কোটি ৬০ লাখ ডলার। যা তাকে খেলোয়াড়দের মধ্যে শীর্ষ ধনী বানিয়েছে।
২০২২ সালের ১মে থেকে ২০২৩ সালের ১মে পর্যন্ত বিশ্ব ক্রীড়াঙ্গনের সকল খেলোয়াড়দের আয়ের তালিকা প্রকাশ করেছে ফোর্বস। তাদের হিসেবে মাঠের খেলায় রোনালদোর আয়ের পরিমাণ ৯০ লাখ ডলার। বাকি অর্থ তিনি বিনান্স এবং লাইভস্কোরের মতো ব্র্যান্ড প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত থাকায় উপার্জন করেছেন। তালিকার দ্বিতীয় স্থানে লিওনেল মেসি। গত একবছরে বিশ্বকাপজয়ী তারকা আয় করেছেন ১৩ কোটি ডলার। গতবছর ধনী তালিকার শীর্ষে থাকা ফ্রেঞ্চ তারকা কাইলিয়ান এমবাপে তিনে নেমে গেছেন। ২৪ বর্ষী পিএসজি ফরোয়ার্ড গত ১২ মাসে আয় করেছেন ১২ কোটি ডলার।

হল্যান্ডকে ‘গার্ড অব অনার’ দিল পুরো দল

অবশেষে রেকর্ডটা ভেঙেই ফেললেন হল্যান্ড। বুধবার (৩ মে) রাতে ঘরের মাঠে ওয়েস্ট হ্যামের বিপক্ষে একটি গোল পান এই নরওয়েজীয় তারকা। আর তাতেই পেছনে ফেলেন শিয়েরার ও কোলের গড়া ৩৪ গোলের রেকর্ড। এমন কীর্তির কারণে ম্যাচ শেষে পুরো ম্যানচেস্টার সিটি হল্যান্ডকে গার্ড অব অনার দিয়েছে।