আজকের ময়দানের খাস খবর (২৮/১১/২০২২)

0
34

খেলার দুনিয়ার এ সমস্ত টাটকা খবর দিচ্ছেন শান্তি রায়চৌধুরী।

বার্সায় না গিয়ে যুক্তরাষ্ট্রের লিগে যাচ্ছেন মেসি!

- Advertisement -

গত বছর বার্সেলোনা ছেড়ে ফরাসি ক্লাব পিএসজিতে পাড়ি জমিয়েছিলেন লিওনেল মেসি। পিএসজিতে শুরুর সময়টা ভালো কাটেনি তার। এরপর থেকেই শোনা যাচ্ছিল আবার বার্সায় নাম লেখাবেন তিনি। কিন্তু দ্য টাইমস জানিয়েছে, মেসি যাচ্ছেন যুক্তরাষ্ট্রের লিগে। চলতি মৌসুমের ইতি ঘটলেই ক্লাব ছাড়তে পারেন তিনি।

দেশের অলিম্পিক্স সংস্থায় ‘ঊষা’র আলো

ক্রিকেট, ফুটবল, অ্যাথলেটিক্স, হকির পরে এ বার দেশের অলিম্পিক্স সংস্থার প্রশাসনের মাথাতেও ক্রীড়াবিদকে বসাল কেন্দ্র। পিটি ঊষা হলেন ভারতের অলিম্পিক্স সংস্থার নতুন সভাপতি।
তিনিই প্রথম মহিলা যিনি এই পদে বসলেন।

স্পেনের সঙ্গে জার্মানির ড্র, বিপদে জার্মানি

এই ড্রয়ের ফলে বিপাকে পড়েছে জার্মানরা। ২ ম্যাচে মাত্র ১ পয়েন্ট নিয়ে ‘ই’ গ্রুপের সবার নিচে তারা। অন্যদিকে, সমান ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে স্পেন। দুইয়ে ও তিনে থাকা জাপান ও কোস্টারিকার পয়েন্ট ৩ করে।

বিশ্বকাপে অপূর্ব দৃশ্য : বিজয়ী ছেলেকে চুমু খেলেন

পূর্ব আফ্রিকার দেশটি রবিবার কাতার বিশ্বকাপে হইচই ফেলে দিল। দুই যুগ পর তারা জয় পেয়েছে বেলজিয়ামের মতো দলের বিপক্ষে! এমন জয়ের পর এক অপূর্ব দৃশ্য দেখা গেল আল থুমামা স্টেডিয়ামে। স্বাভাবিকভাবেই উল্লাসে মেতেছিলেন মরক্কোর ফুটবলারেরা। এর মাঝেই গ্যালারির দিকে ছুটে যান দলের ডিফেন্ডার আস্রাফ হাকিমি। সেখানে যে তার গর্ভধারীনী মা অপেক্ষা করছেন ছেলেকে কাছে পেতে। হাকিমিকে পেতেই তার কপালে চুমু একে দেন গর্বিত সেই মা। হাকিমিও মাকে আদর করেন। শুধু নিজের ছেলে নয়, তার সতীর্থদেরকেও কাছে ডেকে আদর করেছেন এই মা। গ্যালারিতে এমন দৃশ্য দেখে আবেগাপ্লুত হয়ে পড়েন সবাই।

বেলজিয়ামের পরাজয়, রাজধানীজুড়ে দাঙ্গা

মরক্কোর কাছে অপ্রত্যাশিতভাবে পরাজয়ের সম্মুখীন হয়েছে বেলজিয়াম। ফিফা র‌্যাংকিংয়ে দ্বিতীয় অবস্থানে থাকা ইউরোপীয় এই দেশটিকে জোড়া গোলে হারিয়ে দেয় মরক্কো।
আর এরপরই বেলজিয়ামে দাঙ্গা সৃষ্টি হয়েছে। এসময় গাড়িতে আগুন দেওয়ার ঘটনা ঘটে এবং অনেককে আটকও করে পুলিশ। সোমবার (২৮ নভেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

আমি মনে করি, নেইমার বিশ্বকাপে খেলবে: তিতে

ব্রাজিল কোচ তিতে মনে করেন বিশ্বকাপে নেইমারকে ফের দেখতে পাওয়া যাবে। তবে সোমবার সুইজারল্যান্ডের বিপক্ষে যে এই ফরোয়ার্ডকে পাচ্ছে সেটা অনেক আগেই নিশ্চিত হয়ে গেছে। তবুও সেই ম্যাচকে ঘিরে সংবাদ সম্মেলনে নেইমারের ব্যাপারেই বেশি প্রশ্ন শুনলেন তিতে। তিনি বলেন, ‘আমি বিশ্বাস করি নেইমার ও দানিলো বিশ্বকাপ খেলবে, এটা আমার মতামত।
মেডিক্যাল ইস্যুর ব্যাপারে, আমি কথা বলতে পারব না, কারণ আমি সেই অবস্থায় নেই। আমরা বিশ্বাস করি তারা খেলতে পারবে। ব্রাজিল প্রতিটি অসাধারণ প্রতিভাবান খেলোয়াড়ের উপর আস্থা রাখে। নেইমার একজন ব্যতিক্রমী খেলোয়াড়, তবে আমরা সবার ওপর আস্থা রাখি।

বিশ্বকাপের পর কোন ক্লাবে যাচ্ছেন মেসি?

কাতার বিশ্বকাপের মাঝেই তারকা ফুটবলারদের দলে ভেড়াতে উদগ্রীব হয়ে উঠেছে ফুটবল বিশ্বের সেরা ক্লাবগুলো। আগামী জুনে পিএসজির সঙ্গে চুক্তি শেষ হবে লিওনেল মেসির। গুঞ্জন আছে, তাকে দলে ভেড়ানোর জন্য টাকার বস্তা নিয়ে প্রস্তুত আমেরিকান ক্লাব ইন্টার মায়ামি। অন্যদিকে আর্জেন্টাইন তারকাকে নতুন প্রস্তাব দিতে প্রস্তুত প্যারিসিয়ানরাও। তবে মেসি সব সিদ্ধান্ত নিতে চান বিশ্বকাপের পরেই।

এক ওভারে সাত ছক্কা! নজির ভারতীয় ব্যাটারের

এক ইনিংসে ১৬টি ছয়! এক ওভারে ৭টি ছয়! ক্রিকেটে অভূতপূর্ব নজির গড়লেন রুতুরাজ গায়কোয়াড়। বিজয় হাজারে ট্রফিতে এই কীর্তি গড়লেন তিনি। এত দিন ভারতীয়দের মধ্যে ছ’বলে ৬ ছক্কার নজির ছিল রবি শাস্ত্রী এবং যুবরাজ সিংহের। এই দু’জনকেও ছাপিয়ে গেলেন রুতুরাজ। বিজয় হজারে ট্রফির কোয়ার্টার ফাইনাল ম্যাচে উত্তরপ্রদেশের বিরুদ্ধে এই নজির গড়লেন রুতুরাজ। ১৫৯ বল খেলে করলেন অপরাজিত ২২০ রান।

বিশ্বকাপ ফুটবল ঘিরে বেটিং চক্র? ধৃত ২ হাওড়ার বাসিন্দা

বিশ্বকাপ ফুটবল চলাকালীন শহরে বেটিং হচ্ছে কি না, সে দিকে নজর রাখছিল পুলিশ। এরই মধ্যে শেক্সপিয়র সরণি থানার কাছে বেটিং চক্র সম্পর্কে গোপন সূত্রে খবর আসে। এরপরই পুলিশ একটি বারে হানা দিয়ে গ্রেফতার করে ২ জনকে। পুলিশ সূত্রে খবর, ধৃতের নাম আশিস ও আনন্দ আগরওয়াল। তাঁরা হাওড়ার বাসিন্দা। তাঁদের বিরুদ্ধে টি টোয়েন্টি ক্রিকেট বিশ্বকাপের সময় বেটিং চক্র চালানোর অভিযোগ উঠেছে। শুধু তাই নয়, ভারতীয় ক্রিকেট দল এখন নিউজিল্যান্ড সফরে। নিউজিল্যান্ডে ভারতীয় দলের ম্যাচ নিয়েও বেটিংয়ের অভিযোগ উঠেছে ধৃতদের বিরুদ্ধে।

মেসির বিরুদ্ধে মেক্সিকোর জার্সি অবমাননার অভিযোগ

সৌদি আরবের বিপক্ষে অপ্রত্যাশিত হারের পর, বেশ মানসিক যন্ত্রণার মধ্য দিয়েই গিয়েছিল আর্জেন্টাইন ফুটবলাররা। শেষ ষোলোর অনিশ্চয়তার দেয়াল ভেঙে মেক্সিকোর বিপক্ষে দুর্দান্ত জয় তুলে তাই তারা মেতে ওঠেন বাঁধভাঙা উল্লাসে। তাদের জয় উদ্‌যাপনের সে ভিডিও সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ে ঝড়ের গতিতে। আর সে ভিডিও নিয়েই ঘটেছে বিপত্তি। অভিযোগ উঠেছে, লিওনেল মেসির বিরুদ্ধে জার্সি অবমাননার।

নাসার প্রযুক্তি ব্যবহার করে দ্রুত সেড়ে উঠছেন নেইমার

নেইমার দ্রুত সেরে ওঠার জন্য ব্যবহার করছেন নাসার প্রযুক্তি। সোশ্যাল মিডিয়ার মাধ্যমে নিজেই জানালেন সেই কথা। নাসার একটি অত্যাধুনিক বুট ব্যবহার করছেন তিনি। এই বুট পেশির আঘাত ও হাড়ের সমস্যা উভয়ই সারাতে পারে। নাসার প্রযুক্তি সম্বলিত এই কম্প্রেশন বুটে তিনটি কৌশল প্রয়োগ করা হয়েছে। যা স্বয়ংক্রিয়ভাবে কাজ করে। রক্ত সঞ্চালনকে সক্রিয় করে, ফোলা ও ব্যাথা কমায়। পেশির ওপর চাপ থাকার ক্লান্তি কমায়। জমে থাকা ল্যাক্টিক অ্যাসিড দূর করে এবং নরম টিস্যুর ব্যাধি দূর করে।

বিশ্বকাপে ইরানের তরুণদের অভিনব প্রতিবাদ

কাতারে বিশ্বকাপ মাঠে অভিনব প্রতিবাদ করছেন ইরানের তরুণীরা। খেলার সঙ্গে রাজনীতি বরাবরই হাত ধরাধরি করে হেঁটেছে। ক্রীড়াঙ্গন যে নিছক খেলা আর বিনোদনের জায়গা নয়, তা বারবার প্রমাণিত হয়েছে নানা ঘটনায়। খেলাকে রাজনীতির ছোঁয়া থেকে রক্ষা করার জন্য অবশ্য চেষ্টা হয়েছে বারবার। কিন্তু খেলার মাঠে প্রতিবাদ শাসকের মাথাব্যথার কারণ হয়েছে বহুবার। কাতার বিশ্বকাপে নজর কেড়েছে ইরানের সম্মিলিত প্রতিবাদ। গোটাবিশ্ব বিস্মিত হয়ে দেখেছে— দেশটির ফুটবলাররা জাতীয় সংগীতের সঙ্গে গলা মেলাচ্ছেন না। মৌনব্রত নিয়েছে ইরানের সমর্থকে ঠাসা গ্যালারিও।

বিশ্বকাপের মধ্যেই ফিগোর অল-স্টার একাদশ

বিশ্বকাপের মধ্যেই প্রাক্তন পর্তুগিজ ফুটবলার লুইসের ফিগো নিজের অল-স্টার ইলেভেন ঘোষণা করেছেন। বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ ও ইন্টার মিলানের প্রাক্তন তারকা ফিগোর সেরা একাদশে স্বদেশি ক্রিস্টিয়ানো রোনাল্ডো যেমন আছেন, তেমনি রয়েছেন আর্জেন্টাইন ফরোয়ার্ড লিওনেল মেসিও। ফিগো নিজে দলের অধিনায়ক। তবে কোচ হিসাবে রেখেছেন ব্রাজিলের কার্লোস পারেইরাকে। পর্তুগালের প্রাক্তন উইঙ্গার ফিগোর অল-স্টার একাদশে বিশ্বের একাধিক ফুটবল লিজেন্ড রয়েছেন। তাদের মধ্যে অন্যতম ইতালীয় গোলরক্ষক গিয়ানলুইজি বুফন, জার্মানির ফ্রাঞ্জ বেকেনবাওয়ার, ব্রাজিলের পেলে ও রোনালদো, ফ্রান্সের জিনেদিন জিদান, নেদারল্যান্ডসের জোহান ক্রুয়েফ এবং পর্তুগালের ইউসেবিও।

রাশিয়া নিষিদ্ধ, তাই তারা সার্বিয়া ভক্ত

মস্কোর একটি বারে টিভি স্ক্রিনে বিশ্বকাপের খেলা দেখছিলেন কয়েকজন ফুটবল ভক্ত। জাতীয় সংগীতের জন্য উভয় দল যখন সারিবদ্ধ হয়ে দাঁড়িয়ে, বারে বসে থাকারা তখন লাল, সাদা ও নীল রং পরিধান করেছিলেন। তবে এই রংগুলো রাশিয়াকে প্রতিনিধিত্ব করছে ভেবে থাকলে ভুল হবে। ২০১৮ সালে যে দেশটি বিশ্বকাপ আয়োজন করেছিল, ইউক্রেনে সৈন্য পাঠানোর জন্য এবার তারা ফিফা থেকেই নিষিদ্ধ। কাতার বিশ্বকাপে তাই রাশিয়া না থাকায় দেশটি ভক্তরা তাদের মিত্র দেশ সার্বিয়াকে সমর্থন করছেন।

বাংলাদেশের পর আফগানিস্তানও সরাসরি বিশ্বকাপে

দুদিন আগেই ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে সরাসরি খেলা নিশ্চিত করেছে বাংলাদেশ। এবার ভারতে অনুষ্ঠিত ২০২৩ বিশ্বকাপ নিশ্চিত করেছে আফগানিস্তান। রোববার (২৭ নভেম্বর) শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের দ্বিতীয় ম্যাচ বৃষ্টিতে ভেস্তে যাওয়ায় সরাসরি ওয়ানডে বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করেছে আফগানিস্তান।রোবট বলছে জিতবে ব্রাজিল

রোবট বলছে জিতবে ব্রাজিল

সুইজার‌ল্যান্ডের বিপক্ষে ব্রাজিল জিতবে অনেকের সেই বিশ্বাস আছে। অনেকে আবার আছেন শঙ্কায়, পরিসংখ্যান তো বলছে ম্যাচ শেষ হতে পারে সমতায়। তবে কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরার রোবট সফটওয়্যার ‘কাশেফ’ আজকের ম্যাচে ব্রাজিলের জয়ের সম্ভাবনা ৫৬ শতাংশ। আর ড্র হওয়ার সম্ভাবনা ২৮ শতাংশ। আর সুইজারল্যান্ডের জয়ের সম্ভাবনা মাত্র ১৬ শতাংশ।

জার্সিতে পা লাগায় মেসিকে মেক্সিকান বক্সারের হুমকি!

ঈশ্বরের কাছে প্রাথর্না করি লিওনেল মেসি যেন আমার সামনে না পড়ে’। মেসিকে নিয়ে এমন টুইট করেছেন বিশ্ব চ্যাম্পিয়ন বক্সার মেক্সিকোর সাউল আলভারেস। তার মতে, ড্রেসিংরুমে মেক্সিকোর জার্সি ও পতাকায় পা লাগিয়েছেন মেসি। এজন্য মেসিকে সামাজিক যোগাযোগ মাধ্যমে হুমকি দিলেন আলভারেস।