আজকের ময়দানের খাসখবর (২৫/১১/২০২২)

0
26
SL vs PAK Babar Azam could not save the embarrassing defeat of PAK, Sri Lanka drew the series

খেলার দুনিয়ার এ সমস্ত টাটকা খবর দিচ্ছেন শান্তি রায়চৌধুরী।

নেইমারের বিশ্বকাপ শেষ?

- Advertisement -

দারুণ জয়ে বিশ্বকাপ শুরু করলেও স্বস্তিতে নেই ব্রাজিল শিবির। দলের সবচেয়ে বড় তারকা নেইমারকে নিয়ে চিন্তিত সেলেসাওরা। সার্বিয়ার বিপক্ষে ২-০ গোলে জেতা ম্যাচে ফের চোট পেয়েছেন নেইমার। সার্বিয়ার বিপক্ষে ম্যাচ শেষে ব্রাজিল দলের চিকিৎসক রদ্রিগো লাসমা ‘বেঞ্চেই আমরা চিকিৎসা শুরু করেছি।২৪ থেকে ৪৮ ঘণ্টা পরিস্থিতি মূল্যায়ন করা হবে। আজ শুক্রবার আরেকবার চোট পরিস্থিতি দেখা হবে। আমরা অপেক্ষা করছি। আগেই কোনো মন্তব্য করতে চাচ্ছি না।’

ফুটবল ঈশ্বর মারাদোনার আজ দ্বিতীয় মৃত্যুবার্ষিকী

কীর্তিমানের মৃত্যু নেই। ফুটবল ঈশ্বর আরমান্দো ডিয়াগো ম্যারাডোনা বিশ্বের শত কোটি ফুটবল ভক্তের চোখের আড়ালে চলে গেলেও তার নৈপুণ্যে ভরপুর জাদুকরি স্বপ্নিল ফুটবল স্মৃতি হৃদয়ে পরিপূর্ণ থাকবে কোটি কোটি ফুটবল দর্শকের। সেই ফুটবল ঈশ্বর ম্যারাডোনার দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ (শুক্রবার, ২৫ নভেম্বর)।

মহারণের বিশ্লেষণের মাঝেই মায়ের মৃত্যুর খবরে ভেঙে পড়লেন নাদিয়া!

ইউরোপের মহিলা ক্লাব ফুটবলের অত্যন্ত পরিচিত মুখ নাদিয়া নাদিম। চলতি বিশ্বকাপে তিনি ITV-র হয়ে ম্যাচ বিশ্লেষণ করছিলেন। ডেনমার্ক ও তিউনিশিয়ার ম্যাচ চলাকালীন তিনি হঠাৎ করেই তাঁর মায়ের মৃত্যুর খবর পান। সঙ্গে সঙ্গে স্টুডিয়ো ছেড়ে বেরিয়ে যান তিনি। মায়ের মৃত্যুর খবর পেয়ে স্বাভাবিকভাবেই মুষড়ে পড়েন নাদিয়া। মায়ের মৃত্যুর পর তাঁর জীবনে যেন কালো ছায়া নেমে এসেছে। ইন্সটাগ্রামে এক হৃদয়গ্রাহী পোস্টে নাদিয়া লিখেছেন, “মঙ্গলবার সকালে আমার মা ট্রাক দুর্ঘটনায় মারা গিয়েছেন। জিম থেকে ফেরার পথে এই দুর্ঘটনাটি ঘটেছে। আমি এই মুহূর্তে যা অনুভব করছি, তা শব্দ দিয়ে বর্ণনা করতে পারছি না।”

মেসিদের উজ্জীবিত করতে অভিনব উদ্যোগ আর্জেন্টিনার

নিজেদের স্বপ্ন টিকিয়ে রাখতে বাকি ম্যাচগুলোতে মাঠে নামার আগে খেলোয়াড়দের উদ্দীপ্ত ও উজ্জীবিত করতে অভিনব উদ্যোগ নিয়েছে আর্জেন্টিনা। ‘ইন লেস দ্যান অ্যা মিনিট, আই ক্রাই অ্যান্ড লাফ’ শিরোনামে বৃহস্পতিবার (২৪ নভেম্বর) একটি গান প্রকাশ করেছে আলবিসেলেস্তেরা।
মরুর বুকে বিশ্বকাপ অভিযানে নামার আগে একটি মিউজিক ভিডিও মুক্তি দিয়েছিল আর্জেন্টিনা ফুটবল ফেডারেশন।

রোনালদোকে ইতিহাস গড়তে গোলটি উপহার দিয়েছেন রেফারি

কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে বৃহস্পতিবার ঘানাকে ৩-২ গোলে হারিয়েছে পর্তুগাল। সে ম্যাচে পর্তুগালের হয়ে প্রথম গোলটি করেন ক্রিস্টিয়ানো রোনালদো। পেনাল্টি থেকে করা গোলের ফলেই ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে পাঁচ বিশ্বকাপে গোল করার একমাত্র ব্যক্তি বনে যান রোনালদো। তবে রোনালদোর সে গোলটি কোনোভাবেই মানতে পারছেন না ঘানার কোচ অটো অ্যাডো। তিনি বলেন, ‘এটা ভুল সিদ্ধান্ত ছিল। এটা আসলে আমাদের বিরুদ্ধে একটি ফাউল ছিল। কেউ যদি গোল করে, তার জন্য অভিনন্দন। তবে এটা ছিল উপহার, সত্যিকার অর্থেই একটি উপহার।’

সত্যিই কি কাতার বিশ্বকাপের পর ফিফা ছাড়তে পারে কিছু দেশ?

কাতার বিশ্বকাপে একাধিক ইস্যুতে ফিফার খবরদারিতে অসন্তুষ্ট ইউরোপের দেশগুলির ফুটবল ফেডারেশনগুলো। সমকামিতার সমর্থনে ‘ওয়ান লাভ’ আর্মব্যান্ড পরা নিয়ে ফিফার কড়া অবস্থানের ইতোমধ্যেই সমালোচনা করেছেন অনেকেই। অনেকেই মুখ না খুলেও নিজেদের অসন্তোষ প্রকাশ করেছেন। বিশ্বকাপের মাঝে সরাসরি ফিফার বিরুদ্ধে সংঘাতে নামতে চাইছে না কোনও দেশই। তবে এরই মাঝে এবার এক রিপোর্টে দাবি করা হয়েছে, বিশ্বকাপ শেষ হতেই ফিফা ছাড়ার হিড়িক পড়তে পারে ইউরোপের দেশগুলোর মধ্যে।

মেসিদের হারিয়ে দেওয়ার হুঙ্কার ওচোয়ার

মেক্সিকোর গোলরক্ষক ও অধিনায়ক গিয়েরমো ওচোয়া পোল্যান্ডের বিপক্ষে ছিলেন দুর্দান্ত। এবার তিনি আর্জেন্টিনার বিপক্ষেও দিলেন হুশিয়ারি।জানালেন, তিনি মেসিদের সামনে পরীক্ষা দিতে প্রস্তুত। তাদের হারাতে চান। শনিবার কাতারের লুসাইল স্টেডিয়ামে নিজেদের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে মেক্সিকো ও আর্জেন্টিনা। ভারতীয় সময় রাত ১২.৩০ মিনিটে
শুরু হবে ‘সি’ গ্রুপের ম্যাচটি।

আবার অঘটন,গ্যারেথ বেলের দেশকে হারিয়ে দিল ইরান

বিশ্বকাপে আবার এশিয়া দেশের রূপকথা। সৌদি আরব, জাপানের পর এ বার ইরান। গ্যারেথ বেলের দেশ ওয়েলসকে বিশ্বকাপের দ্বিতীয় ম্যাচে ২-০ গোলে হারিয়ে দিল তারা। গোল করলেন রুজবে চেশমি এবং রামিন রেজিয়ান। দু’টি গোলই হয়েছে অতিরিক্ত সময়ে। ওয়েলসের গোলকিপার লাল কার্ড দেখে বেরিয়ে যাওয়ার পর।

৩০০ রান করেও নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে হেরে গেল ভারত

প্রথম ম্যাচেই হার। ৩০৬ রান তুলেও হেরে গেল ভারত। নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে এক দিনের সিরিজ়ে হার দিয়ে শুরু করলেন শিখর ধাওয়ানরা। সেই ম্যাচ হেরে বোলারদের ব্যর্থতার কথা বলেও অধিনায়ক বললেন, ওরা শিখছে। ব্যাট হাতে ধাওয়ান, শুভমন গিল এবং শ্রেয়স আয়ার অর্ধশতরান করেন। শেষ বেলায় ঝোড়ো ইনিংস খেলে ভারতকে ৩০০ রানের গণ্ডি পার করেন ওয়াশিংটন সুন্দর। কিন্তু বল হাতে সকলেই ব্যর্থ হলেন।

কাতার বিশ্বকাপে যেভাবে ভাইরাল ‘মেট্রো ম্যান’

আবুবকর আব্বাস, বয়স ২৩ বছর; বাড়ি তার কেনিয়া। তবে তিনি ভাইরাল হয়েছেন কাতার বিশ্বকাপে, যদিও সেটা স্টেডিয়ামের কোনো কাণ্ডের জন্য নয়। এমনকি সেই কাণ্ডের সাথে বিশ্বকাপের সরাসরি কোনো যোগও নেই!
কাতারের ঐতিহাসিক ‘সৌক ওয়াকিফ’ মার্কেটের সামনে টেনিস আম্বায়ারদের মতো ছোটো চেয়ারে বসেন আবুবকর। হাতে তার কৃত্রিম ফোমের আঙুল লাগানো। আর সেভাবে ছোটো একটা মাইকে তিনি দর্শনার্থীদের দেখান বাজারে যাবার পথ। আর সেই মাইক্রোফোনেই তিনি বলতে থাকেন, ‘মেট্রো? এই রাস্তায়। মেট্রো? এই রাস্তায়। ’আর আবুবকরের এই দুটো কথাই ফুটবল ফ্যানদের বেশ মনে ধরেছে।

শ্রীলঙ্কা-পাকিস্তান টেস্টে ফিক্সিংয়ের অভিযোগ; তদন্তে আইসিসি!

আবারও ফিক্সিংয়ের অভিযোগ উঠল শ্রীলঙ্কান ক্রিকেটে। গত জুলাইয়ে শ্রীলঙ্কা সফরে গিয়েছিল পাকিস্তান। ওই সময় দ্বীরাষ্ট্রটি চরম অর্থনৈতিক দুরাবস্থায় ছিল। রাজপথে প্রতিদিনই হতো বিক্ষোভ। এমন পরিস্থিতিতে গল টেস্টে ৩৪২ রানের লক্ষ্য তাড়া করে ৪ উইকেটে জেতে সফরকারীরা। এবার ম্যাচটি নিয়ে প্রশ্ন তুলেছেন শ্রীলঙ্কার এক সংসদ সদস্য। নালিন বান্দারা নামের ওই সাংসদের অভিযোগ, পাকিস্তানের বিপক্ষে গল টেস্ট ছেড়ে দিয়েছিল শ্রীলঙ্কা! তিনি লঙ্কান ক্রিকেট বোর্ডের দিকে আঙুল তুলে বলেছেন, ‘সর্বশেষ পাকিস্তান সিরিজে আমাদের দল চারশ রান করেছিল। তবু শেষ ইনিংসে গিয়ে হেরে যায়। যারা পিচ রোল করে তাদের থেকে শুরু করে প্রত্যেককে অর্থ দেওয়া হয়েছে। বোর্ড এখন জুয়ার আখড়া হয়ে গেছে।’ ক্রিকবাজ জানিয়েছে, এই অভিযোগ ওঠার পর পূর্ণাঙ্গ তদন্তের উদ্যোগ নিয়েছে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড। তাদের আমন্ত্রণে এই টেস্টের বিষয়ে তদন্তের দায়িত্ব নিয়েছে আইসিসির দুর্নীতি বিরোধী সংস্থা-আকসু।