সকালের ময়দানের খাসখবর (১০/৮/২০২২)

0
26

খেলার দুনিয়ার এ সমস্ত টাটকা খবর দিচ্ছেন
শান্তি রায়চৌধুরী।

ভারতসেরা সুনীলই, সেরা মহিলা ফুটবলার নির্বাচিত হলেন মনীষা

- Advertisement -

সোমবারই গত মরসুমের (২০২১-২১) জন্য ভারতের সেরা ফুটবলারদের নাম ঘোষণা করে দিয়েছে সর্বভারতীয় ফুটবল ফেডারেশন (এআইএফএফ)। ফেডারশনের তরফে ভারতীয় অধিনায়ক সুনীল ছেত্রীকে সেরা পুরুষ ফুটবলার ও মনীষা কল্যাণকে সেরা মহিলা ফুটবলার ঘোষণা করা হয়েছে।

অবসর নিতে চলেছেন সেরেনা উইলিয়ামস

টেনিসকে বিদায় জানাতে চলেছেন সেরিনা উইলিয়ামস। নিজের ইনস্টাগ্রাম পোস্টে কিংবদন্তি সেরিনা উইলিয়ামস নিজেই তাঁর অবসরের আভাস দিয়েছেন। মহিলাদের সিঙ্গলসে দ্বিতীয় সর্বাধিক ২৩টি গ্র্যান্ডস্লামের মালিক সেরেনা। তাঁর আগে শুধু রয়েছেন মার্গারেট কোর্ট। শেষবার ২০১৭ সালে অস্ট্রেলিয়া ওপেন জিতেছিলেন সেরিনা।

লর্ডসে ব্যাট হাতে ছক্কার প্রতিযোগিতায় হ্যারি কেইন

কাতার বিশ্বকাপের আগে হাতে আছে মাত্র তিন মাস। দ্য গ্রেটেস্ট শো অন আর্থকে ঘিরে পরিকল্পনায় নেমেছে অংশগ্রহণকারী দলগুলো। অথচ রাশিয়া বিশ্বকাপের গোল্ডেন বুট জয়ী ইংলিশ স্ট্রাইকার হ্যারি কেইন কি না ফুটবল রেখে মাঠে নামলেন ব্যাট হাতে। ওয়েম্বলিতে গোলের প্রতিযোগিতায় না নেমে, লর্ডসে নেমেছেন ছক্কার প্রতিযোগিতায়!

এক ঘণ্টায় উধাও ব্রাজিলের বিশ্বকাপ জার্সি!

কাতার বিশ্বকাপকে সামনে রেখে সোমবার (০৮ আগস্ট) নিজেদের অফিসিয়াল জার্সি উম্মোচন করে ব্রাজিল। আগামী ১৫ সেপ্টেম্বর থেকে সমর্থকরদের ক্রয়ের জন্য উম্মুক্ত করা হবে এ জার্সি। তবে তার আগেই নাইকির অনলাইন শপে অগ্রিম ক্রয়ের জন্য বুকিং দিয়ে রেখেছে ভক্তরা। আবেদনের মাত্রাটা এত বেশি ছিল যে, উম্মোচনের এক ঘণ্টার মধ্যেই নাইকির অনলাইন শপ থেকে উধাও হয়ে যায় সেলেসাওদের বিশ্বকাপ জার্সি।

সড়ক দুর্ঘটনায় মারা গেছেন কোয়ের্টজেন

সড়ক দুর্ঘটনায় প্রাণ হারালেন সাউথ আফ্রিকান আম্পায়ার রুডি কোয়ের্টজেন। প্রাক্তন এ ক্রিকেট আম্পায়ারের বয়স হয়েছিল ৭৩ বছর। মঙ্গলবার দুর্ঘটনার শিকার হয়েছেন তিনি।
সাউথ আফ্রিকান গণমাধ্যমে প্রতিবেদন, দুর্ঘটনায় কোয়ের্টজেন ছাড়াও তিন জন মারা গেছেন। বন্ধুদের সাথে ছুটি কাটিয়ে কেপটাউন থেকে নেলসন ম্যান্ডেলা বে’র বাড়িতে ফিরছিলেন। তার মৃত্যুর খবরটি জানিয়েছেন ছেলে কোয়ের্টজেন জুনিয়র।

কাতার বিশ্বকাপ বর্জন করবেন ফিলিপ লাম

মানবাধিকার পরিস্থিতি নিয়ে খারাপ রেকর্ড থাকার কারণে কাতার বিশ্বকাপ বর্জন করবেন জার্মানি ও বায়ার্ন মিউনিখের প্রাক্তন অধিনায়ক ফিলিপ লাম।
কাতারে বিশ্বকাপ আয়োজনের সমালোচনা করে লাম বলেছেন, ‘টুর্নামেন্টের আয়োজক নির্ধারণের ক্ষেত্রে সেখানকার মানবাধিকার পরিস্থিতির সবচেয়ে বড় ভূমিকা পালন করা উচিৎ। মানবাধিকার, স্থিতিশীলতা, দেশের আয়তন- এগুলোর কোনটিই কোনো ভূমিকা রেখেছে বলে মনে হয় না।’

ইন্টার ছেড়ে ফ্রান্সে যাচ্ছেন সানচেজ

ইন্টার মিলানের হয়ে গত মৌসুমটা ভালো কাটেনি অ্যালেক্সিস সানচেজের। যার জেরে ইতালিতে ধুঁকতে থাকা ক্যারিয়ারের ইতি টানলেন চিলির ফরোয়ার্ড। সমঝোতায় ইন্টার থেকে বিদায় নিচ্ছেন। খবর, ফ্রান্সের ক্লাব অলিম্পিক মার্সেই তার সামনের গন্তব্য।
মঙ্গলবার বিবৃতিতে সানচেজের বিদায়ের কথা জানিয়েছে ইতালিয়ান জায়ান্ট ক্লাবটি। ক্লাবে তার অবদানের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেছে ইতালিয়ান কাপ ও সুপার কাপের চ্যাম্পিয়নরা

ধোনির উপস্থিতিতে শেষ হল দাবা অলিম্পিয়াড

১২ দিন ব্যাপী চৌষট্টি খোপের লড়াই শেষ হল মঙ্গলবার। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর সমাপ্তি অনুষ্ঠানের অন্যতম আকর্ষণ বিশ্বকাপজয়ী অধিনায়ক মহেন্দ্র সিংধোনি। আইপিএলে চেন্নাই সুপার কিংসের হয়ে খেলার সুবাদে তামিলনাড়ুতে ভীষণ জনপ্রিয় ধোনি।

কাতার বিশ্বকাপে নেইমারকে ‘নাটক’ বন্ধের পরামর্শ রোনালদোর

নিঃসন্দেহে ব্রাজিলের বর্তমান সময়ের সেরা তারকা নেইমার জুনিয়র। তবে তিনি মাঠের পারফরম্যান্সের জন্য যতটা আলোচিত তার চেয়ে বেশি সমালোচিত মাঠের ভিতরে নাটকীয়তার জন্য। দেশটির প্রাক্তন ফুটবলার রোনালদো নাজারিও মনে করেন, বিশ্বকাপ জিততে হলে তাকে প্রতিভা দেখাতে হবে, বন্ধ করতে হবে ‘নাটক’।

মৌসুমের শুরুতেই বড় দুঃসংবাদ পেল লিভারপুল

ইংলিশ প্রিমিয়ার লিগে মৌসুম শুরুর ম্যাচেই চোঁটে পড়ে ছয় সপ্তাহের জন্য মাঠের বাইরে ছিটকে গেলেন লিভারপুল মিডফিল্ডার থিয়াগো আলকান্তারা। ফুলহামের বিরুদ্ধে ম্যাচটি ২-২ গোল সমতায় শেষ হয়, হোঁচট খাওয়ার ম্যাচে বড় দুঃসংবাদও পেতে হয় লিভারপুলকে।

৬০০ টি-টোয়েন্টি খেলা প্রথম ক্রিকেটার পোলার্ড

পোলার্ড আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেও নিয়মিত খেলে যাচ্ছেন বিশ্বের বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি লিগগুলোতে। তিনি ফ্র্যাঞ্চাইজি লিগগুলোতে রেকর্ডও গড়েছেন ব্যাটে-বলে। টি-টোয়েন্টি ক্রিকেটে ক্যারিবিয়ান তারকা এবার গড়লেন অনন্য এক রেকর্ড। বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে সংক্ষিপ্ত সংস্করণে খেললেন ৬০০ ম্যাচ।

কমনওয়েলথে গিয়ে শ্রীলংকার ১০ অ্যাথলেট উধাও!

এবার বার্মিংহামে কমনওয়েলথ গেমসে নতুন মাত্রা যোগ করেছেন শ্রীলঙ্কান অ্যাথলেটরা।  প্রতিযোগিতায় দুই ধাপে শ্রীলংকার মোট ১০ অ্যাথলেট পালিয়েছেন। আসর শুরুর কিছুদিন পরেই ৩ অ্যাথলেট পালিয়েছেন ক্যাম্প থেকে। তাঁদের খোঁজ পাওয়ার পরপরেই আরও ৭ জন অ্যাথলেট পালিয়েছেন।