ডোপ-কলঙ্কিতদের কোনো সম্মান নয়: ক্রীড়া মন্ত্রক

0
19

খাস খবর ডেস্ক: সম্প্রতি নাম পরিবর্তন হয়েছে রাজীব খেলরত্ন পুরস্কারের। নয়া নাম হয়েছে ধ্যানচাঁদের নামে। অন্যদিকে দেশের এক বা একাধিক সেরা ক্রীড়াবিদকে দেওয়া হয় অর্জুন পুরস্কার‌। এবার এ দুই পুরস্কারকে নিয়ে নয়া বিজ্ঞপ্তি জারি করল ক্রীড়ামন্ত্রক। ডোপে ধরা পড়েছে এমন কোনো ক্রীড়াবিদকে ধ্যানচাঁদ খেলরত্ন কিংবা অর্জুন দেওয়া হবে না। এমনটাই জানিয়ে দিল ক্রীড়ামন্ত্রক।

এশিয়ান গেমসে সোনাজয়ী বক্সার অমিত পাংঘল এবং ট্রিপল জাম্পার রণজিৎ মাহেশ্বরী ডোপে ধরা পড়েছিলেন। নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পর সম্প্রতি তাঁরা খেলরত্নের জন্য আবেদন জানিয়েছিলেন। সে প্রসঙ্গেই উঠে এসেছে বিষয়টি। দুই ক্রীড়াবিদকে বেশ কিছুদিন অপেক্ষা করতে বলা হয়েছে। ইতিমধ্যে বিবেচনা করা হবে, অন্ততঃ এ বছরের জন্য পুরনো নির্দেশিকাটিই বলবৎ থাকবে নাকি।

- Advertisement -

আরও পড়ুন: ফুটবল মাঠে মদ্যপান পুনরায় চালু হতে পারে

পুরনো বিজ্ঞপ্তি অনুসারে, ডোপ-কলঙ্কিত খেলোয়াড়রা নিষেধাজ্ঞার সময়সীমা অতিক্রান্ত হয়ে যাওয়ার পর পুরস্কারের জন্য মনোনীত হতে পারতেন। বিজ্ঞপ্তিতে বলা ছিল, “যেসব খেলোয়াড়দের নিষিদ্ধ ওষুধ বা উত্তেজক ওষুধ ব্যবহারের জন্য “ওয়াডা” বা “নাডা” কর্তৃক শাস্তি দেওয়া হয়েছে, তারও বিভিন্ন পুরস্কারের জন্য যোগ্য মনোনীত হতে পারে। তাঁদের ওপর আরোপিত দণ্ড বা জরিমানা বা নিষেধাজ্ঞা পূর্ণ হয়ে গেলে তাঁরাও পুরস্কার পেতে পারেন।”

এ বছরের ৬ অগাস্ট এখানেই সংশোধন এনেছে ক্রীড়া মন্ত্রণালয়। অতঃপর দিনকয়েক আগে যা একটি ওয়েবসাইটের মাধ্যমে প্রকাশ্যে আনা হয়। “যেসব খেলোয়াড়দের শাস্তি দেওয়া হয়েছে। কিংবা যাদের বিরুদ্ধে “ওয়াডা” কর্তৃক নিষিদ্ধ ওষুধ ব্যবহারের জন্য তদন্ত চলছে, যা “নাডা” বা “ওয়াডা” কর্তৃক অনুমোদিত এবং এনডিটিএল বা অন্য কোন ওয়াডা অনুমোদিত পরীক্ষাগার দ্বারা পরীক্ষিত নমুনার উপর ভিত্তি করে সংগ্রহ করা হয়েছে। এমন কোনো ক্রীড়াবিদ পুরস্কারের যোগ্য হবে না।” এমনটাই বলা হয়েছে নয়া বিজ্ঞপ্তিতে।