29 C
Kolkata
Wednesday, July 17, 2024
Home ক্রিকেট আজকের ময়দানের খাস খবর (৬ মার্চ, ২০২৩)

আজকের ময়দানের খাস খবর (৬ মার্চ, ২০২৩)

খেলার দুনিয়ার এ সমস্ত টাটকা খবর দিচ্ছেন শান্তি রায়চৌধুরী।

খেলার দুনিয়ার এ সমস্ত টাটকা খবর দিচ্ছেন শান্তি রায়চৌধুরী।

- Advertisement -

লাল বাহাদুর স্টেডিয়ামে অবসর নিলেন সানিয়া মির্জা

চোখের জলে টেনিসকে বিদায় জানালেন সানিয়া মির্জা। ২০ বছর আগে লাল বাহাদুর স্টেডিয়ামে প্রথম ডব্লিউটিএ সিঙ্গলস শিরোপা জিতেছিলেন তিনি। গতকাল রবিবার সেই স্টেডিয়ামেই এক প্রদর্শনী ম্যাচ খেলে টেনিসকে বিদায় জানালেন। সঙ্গী ছিলেন রোহন বোপান্না, যুবরাজ সিংহ , এবং সানিয়ার এক সময়ের ডাবলস জুড়ি বেথানি মাতেক। আর ম্যাচ দেখার জন্য উপস্থিত ছিলেন কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরেন রিজিজু এবং ভারতের প্রাক্তন ক্রিকেট অধিনায়ক মহম্মদ আজহারউদ্দিন।

- Advertisement -

আরও পড়ুন: Video: দর্শকদের ‘বিশেষ গিফট’ দিয়ে মন ভালো করে দিলেন Jemimah Rodrigues

৫৪ বছর পর ফের সন্তোষ ট্রফি চ্যাম্পিয়ন কর্ণাটক

৫৪ বছর পর ফের সন্তোষ ট্রফি চ্যাম্পিয়ন কর্ণাটক। সৌদির রিয়াদ স্টেডিয়ামে মেঘালয়ের বিরুদ্ধে ৩-২ ব্যবধানে জয় ছিনিয়ে নেওয়ার সঙ্গে সঙ্গেই সন্তোষ চ্যাম্পিয়ন হয় কর্ণাটক। এর আগে ১৯৬৮-৬৯ মরসুমে শেষবার বেঙ্গালুরুতে আয়োজিত হওয়া সন্তোষ ট্রফিতে খেতাব জিতেছিল কর্ণাটক।

- Advertisement -

তুরস্ক ও সিরিয়ায় বিমানবোঝাই ত্রাণ পাঠালেন রোনাল্ডো

সিরিয়া ও তুরস্কে ভয়াবহ ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের সহায়তায় বিমানবোঝাই ত্রাণসামগ্রী পাঠালেন পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনাল্ডো। ফুটবল ইতিহাসের অন্যতম সেরা এই তারকা তাই তুরস্ক ও সিরিয়ার ক্ষতিগ্রস্তদের সাহায্যার্থে বিমানবোঝাই ত্রাণসামগ্রী পাঠিয়েছেন। যার মধ্যে রয়েছে তাঁবু, খাদ্যসামগ্রী, বালিশ, কম্বল, বিছানা, শিশুখাদ্য, দুধ ও ওষুধ সামগ্রী। মানবিক এই সামগ্রী দুই দেশের ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত মানুষের মধ্যে বিতরণ করা হবে।

ভূমিকম্পে বাবা হারানো শিশুর দায়িত্ব নিলেন রোনাল্ডো

মানবিক কাজের জন্য এবার আলোচনায় উঠে এলেন সিআর সেভেন। জানা গিয়েছে, তিনি তুরস্কের ভূমিকম্পে প্রায় সবই হারিয়ে ফেলা ভক্ত নাবিল সাঈদের দায়িত্ব নিয়েছেন। যদিও সাঈদের ইচ্ছে ছিল, জীবনে একবার হলেও প্রিয় তারকার সঙ্গে দেখা করবে সে। অবশেষে তার সেই স্বপ্ন পূরণ হয়েছে। নাবিলের সঙ্গে দেখা করেছেন পর্তুগিজ সুপারস্টার। ব্রিটিশ সংবাদমাধ্যম রয়টার্সের এক প্রতিবেদনে এমনটাই জানানো হয়েছে।

ইরানি কাপ অবশিষ্ট ভারত একাদশের

মধ্যপ্রদেশকে কার্যত উড়িয়ে দিয়ে ইরানি কাপে জিতে নিল অবশিষ্ট ভারত একাদশ। প্রথম ইনিংসে অভিমুন্য ঈশ্বরণ এবং দুই ইনিংসেই যশস্বী জয়সওয়ালের অনবদ্য পারফরম্যান্স। শৃঙ্খলাবদ্ধ বোলিংয়ে ২৩৮ রানের বিশাল জয় ছিনিয়ে নিল অবশিষ্ট ভারত একাদশ।

পরের মরশুমে বড় বদল ইস্টবেঙ্গলে?

ইস্টবেঙ্গল ক্লাবের তরফে চিঠি বিনিয়োগকারী সংস্থা ইমামিকে। নতুন মরশুমে কোচ এবং ফুটবলার বদলে ফেলতে চাইছে লাল-হলুদ। প্রাক্তন ফুটবলারদের সঙ্গে আলোচনা করে কোন ফুটবলারকে রাখা উচিত, কোন ফুটবলারকে নেওয়া প্রয়োজন তার তালিকা পাঠানো হয়েছে। এমনকি ছ’জন কোচের নামও ইমামির কাছে পাঠিয়েছে ইস্টবেঙ্গল ক্লাব।

বলেছেন জাভি: “বার্সা পৃথিবীর সবচেয়ে কঠিন ক্লাব”

ইউরোপিয়ান প্রতিযোগিতায় এখনো সেভাবে নিজের ঝলক দেখাতে পারেননি বার্সেলোনার কোচ জাভি হার্নান্দেজ। ঘরোয়া আসরগুলোতে অবশ্য দেখা মিলছে জাভি-চমক। সর্বশেষ কোপা দেলরের সেমিফাইনালে সান্তিয়াগো বার্নাব্যুতে গিয়ে রিয়াল মাদ্রিদকে হারিয়ে এসেছে তাঁর দল। ম্যাচে জিতলেও বার্সার খেলার ধরন নিয়ে সমালোচনার মুখে পড়তে হচ্ছে জাভিকে। কিন্তু বার্সার মতো ক্লাবকে সামলানো কতটা কঠিন, লা লিগায় ভ্যালেন্সিয়ার বিপক্ষে ম্যাচের আগে সেটাই মনে করিয়ে দিয়েছেন জাভি। বলেছেন, বার্সা বিশ্বের সবচেয়ে কঠিন ক্লাব।

টিকা না নেওয়ায় আমেরিকায় প্রবেশে বাধার মুখে জোকোভিচ

বিশ্বের কোটি কোটি মানুষ করোনাভাইরাসের ভ্যাকসিন নিলেও কোনো এক অজানা কারণে এটা গ্রহণ করেননি টেনিস সুপারস্টার নোভাক জকোভিচ। এজন্য তাকে বিভিন্ন দেশে গিয়ে ঝামেলায় পড়তে হচ্ছে। এবারও ইন্ডিয়ান ওয়েলস এবং মায়ামি মাস্টার্স উপলক্ষ্যে আমেরিকায় প্রবেশে বাধার মুখে পড়েছেন জোকোভিচ। এরপর ফ্লোরিডার স্টেট সেনেটর রিক স্কট মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে বিষয়টি দেখতে অনুরোধ করেছেন।

ডব্লিউপিএল ভবিষ্যৎ প্রজন্মকে পথ দেখাবে, আশাবাদী নীতা আম্বানি

মুম্বাই ইন্ডিয়ান্সের প্রথম ম্যাচ চাক্ষুষ করতে সশরীরে মাঠে ছিলেন মুম্বই ইন্ডিয়ান্সের কর্ণধার নীতা আম্বানি। তাঁর লক্ষ্য আরও বেশি করে মহিলাদের খেলাকে পেশা হিসাবে বেছে নিতে উদ্বুদ্ধ করা। ডব্লিউপিএলের উদ্বোধনী ম্যাচের পরিবেশ দেখে আপ্লুত হয়ে তিনি বলেন, ‘মহিলাদের ক্রীড়াক্ষেত্রের জন্য এটা একটা আইকনিক দিন এবং মুহূর্ত। ডব্লিউপিএলের অংশ হতে পেরে আমি গর্বিত ও উৎসাহিত।’

আমি ইতিহাস গড়ার জন্য খেলি: এমবাপ্পে

সময়টা খুব ভালো যাচ্ছে না পিএসজির। চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোতে প্রথম লেগ হেরে বসে আছে লিগ ওয়ান চ্যাম্পিয়নরা। লিগে টেবিল টপার হলেও শেষ দশ ম্যাচের মধ্যে তিনটি হেরেছে টুর্নামেন্টের ধারাবাহিক চ্যাম্পিয়নরা। আর ফ্রেঞ্চ কাপে তো শেষ ষোলো থেকেই বাদ তারকায় ভরপুর দলটি। এতকিছুর মধ্যে অবশ্য একটা ব্যাপার বেশ ইতিবাচক। দুর্দান্ত ফর্মে আছেন কিলিয়ান এমবাপ্পে। ক্লাবের সর্বোচ্চ গোলের মালিক হওয়ার দিনে এ ফরাসি তারকা জানালেন, ইতিহাস গড়ার জন্য খেলেন তিনি।

আহমেদাবাদ টেস্টের পাঁচ নিয়ে সতর্ক বিসিসিআই

প্রথম তিনটি টেস্টের একটিও তিন দিনের বেশি খেলা হয়নি। এমন অবস্থায় আহমেদাবাদের পিচ কেমন হতে চলেছে সেই নিয়ে চর্চা চলছে। ইন্দোরের পিচকে আইসিসির তরফে ‘খারাপ’ বলা হয়েছিল। সেই কারণে আহমেদাবাদ টেস্টের আগে সতর্ক বিসিসিআই। তাই আহমেদাবাদের পিচ প্রথম তিন টেস্টের মতো পুরোপুরি স্পিন সহায়ক হবে না বলেই মনে করা হচ্ছে। সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে যে, আহমেদাবাদের পিচ ‘স্বাভাবিক’ হবে। ব্যাটাররা আহমেদাবাদের পিচে কিছুটা সুবিধা পাবে বলে মনে করা হচ্ছে। এদিকে গুজরাত ক্রিকেট সংস্থার তরফে জানানো হয়েছে যে, সাধারণত ঘরোয়া ক্রিকেটে এই পিচে রান পান ব্যাটাররা। ভারত-অস্ট্রেলিয়া ম্যাচেও তেমনটা হওয়ারই সম্ভাবনা।

ওয়াইড এবং নো বলেও রিভিউ নেওয়া যাবে

টি-টুয়েন্টির ইতিহাসে প্রথমবারের মতো আম্পায়ারের যে কোনও সিদ্ধান্ত রিভিউ করার ক্ষমতা দেওয়া হচ্ছে খেলোয়াড়দের। ওয়াইড এবং নো বলের ক্ষেত্রেও এ সিদ্ধান্ত প্রযোজ্য হবে। চলতি উইমেন্স প্রিমিয়ার লিগ এবং ছেলেদের আইপিএলের আসন্ন ১৪তম আসর থেকে সিদ্ধান্তটি কার্যকর হবে। একজন খেলোয়াড় টাইম আউট ব্যতীত কোনো ব্যাটার আউট হয়েছেন কিনা সে বিষয়ে মাঠের আম্পায়ারদের দ্বারা গৃহীত যে কোনও সিদ্ধান্ত পর্যালোচনার অনুরোধ করতে পারবেন। উইমেন্স প্রিমিয়ার লিগের শর্তাবলীতে বলা হয়েছে— মাঠের আম্পায়ারের দ্বারা গৃহীত যে কোনও সিদ্ধান্ত রিভিউ করার জন্য যেকোনো খেলোয়াড় আবেদন করতে পারবেন।

সময় নষ্ট এড়াতে কড়া নিয়ম আসছে ফুটবলে

ফুটবলে ৯০ মিনিটের খেলা আদতে হচ্ছে ৭০ মিনিট। বাকি সময়টা নষ্ট করেই কাটিয়ে দিচ্ছেন ফুটবলাররা। এই ঘটনা এড়াতে এ বার কড়া পদক্ষেপ নিচ্ছে ফিফা। ফিফা যে নতুন নিয়মের কথা আলোচনা করছে সেটি হল ‘গেম ক্লক’। এই নিয়মে মাঠের মধ্যে থাকা রেফারি ও চতুর্থ রেফারির কাছে একটি ঘড়ি থাকবে, যাতে দেখা যাবে ঠিক কত ক্ষণ খেলা হয়েছে। অর্থাৎ, যত ক্ষণ বল মাঠের মধ্যে গড়াবে ঠিক তত ক্ষণই খেলার সময় হিসাবে ধরা হবে। সেটি রেফারিদের ঘড়িতে দেখাবে। ফলে বল খেলার বাইরে গেলে বা গোলরক্ষক বল ধরে সময় নষ্ট করার চেষ্টা করলে সেই সময় ঘড়ি থেকে বাদ যাবে। এর ফলে ঠিক ৯০ মিনিটের হিসাব পাওয়া যাবে। হকিতে এই নিয়মেই সময় মেপে খেলা হয়।

বাংলার দাবাড়ুদের সম্বর্ধনা দিল সারা বাংলা দাবা সংস্থা

রাজ্যের ১০ তরুণ দাবাড়ুকে সম্বর্ধনা দিল সারা বাংলা দাবা সংস্থা। আজ বিকালে একটি অনুষ্ঠানে তাঁদের সম্বর্ধনা দেওয়া হল। অনুষ্ঠানের নাম দেওয়া হয়েছে ‘শতরঞ্জ কে হিরোজ’। যে ১০ দাবাড়ুকে সম্বর্ধনা দেওয়া হল। তাঁরা হলেন— সাপর্য ঘোষ, স্নেহা হালদার, মৃত্তিকা মল্লিক, সৌহার্দ্য বসাক, উৎসব চট্টোপাধ্যায়, নীলাশ সাহা, দেবাশিস বড়ুয়া, অসিত বরণ চৌধুরী, মিত্রাভ গুহ ও আনন্দ কুমার ঘোষ। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যের মন্ত্রী সুজিত বসু, মন্ত্রী মনোজ তিওয়ারি, প্রাক্তন ক্রিকেটার সম্বরণ বন্দ্যোপাধ্যায়, হকি অলিম্পিয়ান গুরবক্স সিংহ ও তিরন্দাজ দোলা বন্দ্যোপাধ্যায়। এ ছাড়াও দিব্যেন্দু বড়ুয়া, সন্দীপন চন্দ, সপ্তর্ষি রায়, সপ্তর্ষি রায়চৌধুরীর মতো বাংলার গ্র্যান্ড মাস্টাররাও উপস্থিত ছিলেন এই অনুষ্ঠানে।

ভারতীয় ফুটবলে বিতর্ক চলছেই, পুড়ল সুনীলের কুশপুতুল!

আইএসএলে সুনীল ছেত্রীর ফ্রিকিক থেকে করা গোল মেনে নিতে পারছেন না কেরল ব্লাস্টার্স সমর্থকরা। সুনীলের কুশপুতুল পুড়িয়েছেন তাঁরা। কেরলের বিভিন্ন জায়গায় বিক্ষোভ হয়েছে। নেটমাধ্যমে যে ভিডিয়ো ছড়িয়েছে তাতে দেখা যাচ্ছে, বেঙ্গালুরু এফসির জার্সি পরা সুনীলের কুশপুতুল পোড়াচ্ছেন কয়েক জন কেরল ব্লাস্টার্স সমর্থক। কুশপুতুল পোড়ার সময় নাচতেও দেখা যায় তাঁদের। তাঁদের অভিযোগ, জোর করে তাঁদের হারানো হয়েছে। সুনীলের ফ্রিকিক কোনও ভাবেই বৈধ নয়।

খাস খবর ফেসবুক পেজের লিঙ্ক:
https://www.facebook.com/khaskhobor2020/

ভারত সফরে থাকছেন না ঝাই রিচার্ডসন

চলছে বোর্ডার-গাভাস্কার টেস্ট সিরিজ। লাল বলের এই সিরিজ শেষে মাঠে গড়াবে দুদলের ওয়ানডে সিরিজ। তবে সেই সিরিজ মাঠে গড়ানোর আগেই দুঃসংবাদ পেল অজিরা। ভারতের বিপক্ষে সাদা বলের সিরিজে অস্ট্রেলিয়া দল থেকে ছিটকে গেছেন ঝাই রিচার্ডসন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের সাহায্য চেয়েও লাভ হলো না ‘জোকারে’র

যা আশঙ্কা করা হয়েছিল, ঘটল সেটাই। বিএনপি পারিবাস ওপেন তথা ইন্ডিয়ান ওয়েলস মাস্টার্স সিরিজে খেলা হচ্ছে না নোভাক জোকোভিচের। গতকাল আয়োজকরা আনুষ্ঠানিকভাবে জানিয়ে দিয়েছেন, আগের দুই বছরের মতো ইন্ডিয়ান ওয়েলসে এবারও খেলছেন না সার্বিয়ান তারকা। নাম সরিয়ে নিয়েছেন তিনি।

- Advertisement -

সপ্তাহের সবচেয়ে জনপ্রিয় সংবাদ

৫ লক্ষ টাকা ‘তোলা’ না পেয়ে ব্যবসায়ীর দোকানে তালা তৃণমূল নেত্রীর

নিজস্ব প্রতিনিধি, পাঁশকুড়া: প্রাক্তন মন্ত্রীর স্ত্রী ওরফে তৃণমূল নেত্রীর বিরুদ্ধে তোলাবাজির অভিযোগ। ব্যবসায়ীকে সমস্যার সমাধানের আশ্বাস দিয়ে ৫ লক্ষ টাকা না পেয়ে দোকান তালা...

lightning strikes: প্রবল বৃষ্টি সহ বজ্রপাতে রাজ্যজুড়ে মৃত ৩৮, বেশীভাগের বয়স ১৫ বছরের কম

লখনউ: সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে বৃষ্টিতে ভাসছে দেশের একাধিক রাজ্য। কোথাও কোথাও আবার বন্য়া পরিস্থিতির সৃস্টি হয়েছে । এই আবহেই এবার বুধবার উত্তরপ্রদেশে বজ্রপাতের(...

কেন হাত নেই জগন্নাথের, জানা কাহিনীর বাইরে যে অজানা পৌরাণিক তাৎপর্য

বিশ্বদীপ ব্যানার্জি: পুরীর জগন্নাথদেবের কেন হাত নেই? নেপথ্যের কাহিনী বহুল প্রচলিত। সকলেই জানেন, জগন্নাথের মূর্তি তৈরীর সময় ভাস্কররূপী বিশ্বকর্মা রাজা ইন্দ্রদ্যুম্নকে শর্ত দিয়েছিলেন যেন...

চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে পাকিস্তানে যাবে না টিম ইন্ডিয়া, জানিয়ে দিল বোর্ড

স্পোর্টস ডেস্ক: টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ হতেই পাকিস্তান ক্রিকেট বোর্ডের তরফে প্রকাশ করা হয় চ্যাম্পিয়ন্স ট্রফির সূচি। জল্পনা তৈরি হয়েছিল তখনই। ভারতীয় দল কি সত্যিই...

খবর এই মুহূর্তে

Oil Tanker Capsizes: ওমান উপকূলে ডুবল তেলের ট্যাঙ্কার, নিখোঁজ ১৩ জন ভারতীয় সহ ১৬

নয়াদিল্লি: ভয়াবহ দুর্ঘটনা ওমানে। সোমবার ওমানের উপকূলে একটি তেল ট্যাঙ্কার ডুবে গিয়েছে বলেই খবর মিলেছে। তাতেই ১৩ জন ভারতীয় সহ ১৬ জন নিখোঁজ হয়েছেন।...

জাতীয় সড়কে হঠাৎ ভূমিধস, ৭ জনের মৃত্যুর আশঙ্কা

বেঙ্গালুরু:  চলতি বছরে টানা বৃষ্টির জেরে পাহাড়ে হামেশাই  ভূমিধস নামছে। যার জেরে বহু মানুষের প্রাণহানির ঘটনা ঘটেছে। এমনকি বহু সম্পত্তির ক্ষয়ক্ষতিও হয়েছে। এর মধ্যেই ...

ক্ষমা চেয়ে নাহি মাফ, বিতর্কিত রিলের জেরে পুলিশের খাতায় নাম উঠল ভাজ্জি-যুবিদের

বিশ্বদীপ ব্যানার্জি: সম্প্রতি পাকিস্তানের বিরুদ্ধে ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ অব লেজেন্ডসের ফাইনাল জিতে একটি বিশেষ ভঙ্গিতে সেলিব্রেশন করেছিলেন যুবরাজ, হরভজন, রায়নরা। একটি রিলে "তওবা তওবা” গানের...

রথের মেলায় মোমো খেয়ে অসুস্থ শতাধিক

মিলন পণ্ডা, রামনগর: রথের মেলায় মোমো খেয়ে অসুস্থ হল পূর্ব মেদিনীপুরের শতাধিক। রামনগরের ডেমুরিয়া মৈতানা তিন শতাধিক বেশি পুরনো। রথ উপলক্ষে মেলা ১০ দিন...