অস্ট্রেলিয়া সিরিজ বাতিল হওয়ায় ওয়ানডে বিশ্বকাপ নিয়ে শঙ্কায় দক্ষিণ আফ্রিকা

0
27
South Africa are worried about the ODI World Cup after the cancellation of the Australia series

শান্তি রায়চৌধুরী: ২০২৩ সালে তিন ম্যাচের একদিনের সিরিজ খেলতে অস্ট্রেলিয়ায় যাওয়ার কথা ছিল দক্ষিণ আফ্রিকার। কিন্তু দক্ষিণ আফ্রিকার অস্ট্রেলিয়া সফরের সময় ঘরের মাঠে আছে ফ্র্যাঞ্চাইজি টি-টুয়েন্টি লিগ। তাই এই ফ্রাঞ্চাইজি টি-টোয়েন্টি সিরিজের কথা ভেবে হাই ভোল্টেজ এ সিরিজ বাতিলের সিদ্ধান্ত নিয়েছে ক্রিকেট সাউথ আফ্রিকা (সিএসএ)। প্রোটিয়া বোর্ডটির এমন সিদ্ধান্তে দলটির সরাসরি বিশ্বকাপে ক্রিকেটে খেলা নিয়ে এখন শঙ্কা দেখা দিয়েছে।

উল্লেখ্য জুন মাসে ওয়ানডে সিরিজটি পিছিয়ে দেওয়ার জন্য অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ডকে অনুরোধ করে ছিল সিএসএ। কিন্তু ব্যস্ত ক্রিকেটসূচির কারণে অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড দক্ষিণ আফ্রিকা বোর্ডের এই অনুরোধ রাখতে পারেনি। এর ফলে সমস্যায় পড়েছে দক্ষিণ আফ্রিকা। যেহেতু এটি বিশ্বকাপ সুপার লিগের ম্যাচ এবং সমস্যাটা প্রোটিয়া ক্রিকেট বোর্ডের, তাই এ তিন ম্যাচের ত্রিশ পয়েন্ট টেম্বা বাভুমার দলকে ছেড়ে দিতে হবে। এর ফলে না খেলেই এই ত্রিশ পয়েন্ট সহজে পেয়ে যাবে অজিরা। এই অবস্থায় বুধবার এ সিরিজ বাতিলের সিদ্ধান্তে সম্মত হয়েছে দু’দল। এক আনুষ্ঠানিক বিবৃতিতে বিষয়টি জানিয়েছে অজি ক্রিকেট বোর্ড।

- Advertisement -

আরও পড়ুন: নেতাদের জন্য দেশের এই হাল: Sanath Jayasuriya

‘পুর্বনির্ধারিত ম্যাচগুলো বিশ্বকাপ কোয়ালিফিকেশনের কাট অফ ডেটের আগে আর আয়োজন সম্ভব নয়। অস্ট্রেলিয়াকে ত্রিশ পয়েন্ট পুরষ্কৃত করার ব্যাপারে সিএসএ আমাদের সাথে সম্মত হয়েছে। এখন অপেক্ষা শুধু আইসিসির অনুমোদনের।’ এই মুহূর্তে ওয়ানডে সুপার লীগে ১১ নম্বর স্থানে আছে সাউথ আফ্রিকা। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তারা ৩০ পয়েন্ট হারালে টেবিলে আরও নিচে নেমে যাবে। আর এমনটা যদি হয় তাহলে একদিনের বিশ্বকাপের টিকিট কাটতে কোয়ালিফাই রাউন্ড খেলতে হতে পারে দক্ষিণ আফ্রিকাকে।