আজ পাঁচ মহাদেশের সমুদ্র সাঁতরে বিশ্বরেকর্ড গড়ার সেই বাঙালিকে স্মরন করার দিন

0
58

শান্তি রায়চৌধুরী: ১৯৬৬ সালের ৩১ অক্টোবর ভারতীয়দের কাছে এক স্মরণীয় দিন। সেদিন প্রশান্ত ও আটলান্টিক মহাসাগরকে যুক্ত করেছে যে খাল, সেখানে ঘটেছিল এক স্মরণীয় ঘটনা। সেদিন বাঙালি মিহির সেন সাঁতরে পানামা খাল পার হয়েছিলেন। প্রায় দুদিন চেষ্টার পর ৩৪ ঘণ্টা ১৫ মিনিটে পার করছিলেন এই খাল। আর সেই প্রথম কোনও অ-আমেরিকান ব্যক্তি পুরো পানামা খাল অতিক্রম করলেন। তবে শুধু পানামাই নয়, আরও অনেক কীর্তি জড়িয়ে আছে এই বাঙালি কিংবদন্তির নামের সঙ্গে।

হার না মানা মানসিকতাই তাকে এই জায়গায় নিয়ে এসেছে। ১৯৫৮ সালের ২৭ সেপ্টেম্বর ইংলিশ চ্যানেল জয় করেন তিনি। সময় লেগেছিল ১৪ ঘণ্টা ৪৫ মিনিট। তিনিই প্রথম ভারতীয় যিনি ইংলিশ চ্যানেল অতিক্রম করেছিলেন। আর এই কৃতিত্বই ১৯৫৯ সালে তাঁকে এনে দেয় ‘পদ্মশ্রী’ সম্মান। আর ১৯৬৭ সালে পান ‘পদ্মভূষণ’ সম্মান। এত কৃতিত্ব যার, তাঁর শেষ জীবনটা কেটেছিল খুবই খারাপ অবস্থায়। তৎকালীন মুখ্যমন্ত্রী জ্যোতি বসু সরকারের সঙ্গে নানা মতানৈক্যে জড়িয়ে তাঁকে নানা সমস্যার সম্মুখীন হতে হয়েছিল।

- Advertisement -

এক সময় এই কিংবদন্তি অসুস্থ হয়ে পড়েন। তাঁর স্মৃতি ক্রমশ লোপ পেতে থাকে। ধরা পড়ে পারকিনসন’স ডিজিজ। এর ফলে আর শেষ রক্ষা হয়নি।১৯৯৭ সালে এই ১১ জুন মাত্র ৬৬ বছর বয়সেই চলে যান পৃথিবীর মায়া ত্যাগ করে। তিনি চলে গেলেও, তাঁর কৃতিত্ব অক্ষুণ্ণ থেকে গেছে আজও। গিনেস রেকর্ড আজও কেউ ভাঙতে পারেনি। বাংলার অন্যতম প্রবাদপ্রতিম এই ক্রীড়া ব্যক্তিত্বকে আজ স্মরণ করার দিন।