On This Day: অবসরের পর আইনজীবী হয়েছিলেন এই ক্রিকেটার

0
15
on-this-day-birthday-of-south-african-cricketer-david-richardson

শান্তি রায় চৌধুরী: ডেভিড জন রিচার্ডসন জোহেন্সবার্গে জন্মগ্রহণকারী (১৬/৯/২০২২) দক্ষিণ আফ্রিকা জাতীয় ক্রিকেট দলের প্রাক্তন টেস্ট ক্রিকেটার এবং উইকেট-রক্ষক। বর্তমানে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের সিইও হিসেবে নিযুক্ত হয়েছেন ডেভিড রিচার্ডসন নামে পরিচিত ডেভ রিচার্ডসন।

১৯৮৬ সালে দক্ষিণ আফ্রিকার স্বীকৃতি বিহীন টেস্ট খেলার মধ্য দিয়ে শীর্ষস্থানীয় উইকেট-রক্ষক রে জেনিংসের স্থলাভিষিক্ত হন ডেভিড রিচার্ডসন। ক্রীড়াজগৎ থেকে বিধি-নিষেধ তুলে নেয়ার পর প্রথম সাত বছর তিনি দক্ষিণ আফ্রিকা জাতীয় ক্রিকেট দলের নিয়মিত খেলোয়াড় ছিলেন। এবং উইকেট এর পেছনে খুবই জনপ্রিয়তা অর্জন করেছিল। ১৯৯৪-৯৫ কেপটাউনে অভিষেক টেস্টে নিউজিল্যান্ডের বিরুদ্ধে তিনি তার একমাত্র সেঞ্চুরিটি (১০৯) করেন।

- Advertisement -

দক্ষিণ আফ্রিকান টেস্ট ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ ১৫২টি ডিসমিসালের সাথে নিজের নামকে জড়িয়ে রেখেছেন স্ব-মহিমায়। রিচার্ডসন ৪২টি টেস্ট এবং ১২২টি একদিনের আন্তর্জাতিক ক্রিকেট খেলায় দক্ষিণ আফ্রিকার হয়ে অংশ নিয়েছেন। রান করেছেন ২২২৭। অবসর গ্রহণের পর রিচার্ডসন খেলার সঙ্গে যুক্ত থাকে নি। আইনজীবী হিসেবে যোগ্যতা অর্জন করেছিলেন। এই সময় তিনি বেশ কিছু সংখ্যক খেলোয়াড়ের ব্যবসায়িক মধ্যস্থতাকারী হিসেবে কাজ করেছেন। জানুয়ারি, ২০০২ সালে তিনি আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) প্রথম সাধারণ ব্যবস্থাপক হিসেবে নিয়োগ লাভ করেন। এরপর ২৮ জুন, ২০১২ সালে তিনি আইসিসি’র নতুন প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে হারুন লরগাতের স্থলাভিষিক্ত হন।