On This Day: দ্য গ্রেটেস্ট নাম্বার নাইনের আজ জন্মদিন

0
17
on this day birthday of ronaldo brazil

শান্তি রায় চৌধুরী: রোনালদো ছিলেন এমন এক ভয়ংকর স্ট্রাইকার যার নাম শুনলেই বিশ্বের কোটি কোটি নব্বইয়ের দশক জন্ম নেওয়া প্রতিটি ফুটবল অনুরাগীদের রক্তে নাচন ধরে। তাই সর্বকালের সেরা নাম্বার নাইনের তালিকায় তিনিই সেরা। রোনালদো লুইস নাজারিও দ্য লিমা! পৃথিবীর ইতিহাসের সর্বকালের সেরা নাম্বার নাইন। অনেকের মতে, ফুটবলের সর্বকালের সেরা স্ট্রাইকারও। প্রায় ১৭ টি বছর প্রতিপক্ষের রক্ষণভাগকে বোকা বানিয়ে একের পর এক গোল করে নিজেকে নিয়ে গেছেন ফুটবলের এক অনন্য উচ্চতায়। দু’টি বিশ্বকাপ, দু’টি কোপা আমেরিকা, দু’বার ব্যালন ডি’অর, তিন বার ফিফা বর্ষসেরা ফুটবলারের পুরস্কার পাওয়া রোনালদো নিজের ক্যারিয়ারে একমাত্র চ্যাম্পিয়নস লিগ ছাড়া সম্ভব্য সবই জিতেছেন।

বর্তমান বিশ্বের অন্যতম সেরার ফুটবলার লিওনেল মেসি। মেসিকে একবার জিজ্ঞাসা করা হয়েছিল, তাঁর চোখে সর্বকালের সেরা স্ট্রাইকার কে? কোনো চিন্তা না করেই বলে দেন-রোনালদো নাজারিও। সাথে আরো বলেন, ‘আমি তাঁর বিপক্ষে খেলতে পেরে ভাগ্যবান। আরো ভাগ্যবান এই জন্য যে আমি যখন খেলেছি তখন তিনি ইনজুরির কারণে তাঁর সেরা ফর্মে নেই। শুধু সেরা নাম্বার নাইন না, সর্বকালের সেরা তালিকার প্রথম দিকেই উনি ছাড়বেন।’ ১৮ সেপ্টেম্বর ১৯৭৬ সালে ব্রাজিলের রাজধানী রিও ডি জেনেরিওর এক হত দরিদ্র দম্পতি বাবা নেলিও নাজারিও দি লিমা ও মা সোনিয়া দোস সান্তোস বারাতার ঘর আলো করে আসেন ফুটফুটে রোনালদো।

- Advertisement -

তার পরিবার এত দরিদ্র ছিল যে, জন্মের পর সন্তানের নাম রেজিষ্ট্রেশন করতে লিমার বাবা মায়ের দুইদিন অপেক্ষা করতে হয়। রোনালদোর বয়স যখন মাত্র ১১ বছর,পরিবারের দারিদ্রতা যখন চরম শিখরে,জীবনের সবচাইতে বড় অপ্রত্যাশিত ঘটনাটি ঘটে-তার বাবা মায়ের ছাড়াছাড়ি হয়ে যায়! টাকা পয়সার অভাবে খুব বেশি পড়াশোনাও করতে পারেনি! দু-মুঠো খাবারের তাগিদে রোনালদো স্কুল ছেড়ে বেরিয়ে নেমে পড়েন জীবন সংগ্রামে। হ্যাঁ, এই ছোট্ট বয়সেই অর্থ উপার্জনের জন্য বেচে নেন রাস্তা রাস্তায় ফুটবলের প্রতিযোগিতা চালানো। বেচে থাকার তাগিদে ফুটবলের মধ্যেই ভালোবাসা খুজে পান। মাত্র কয়েক বছরের ব্যবধানেই রোনালদো হয়ে যান স্থানীয় ক্লাবগুলোর নিয়মিত সদস্য!

একসময় স্থানীয় ক্লাব সাও ক্রিস্তোভাও-এ খেলার সময় ব্রাজিলের ঘরোয়া লিগের বিখ্যাত ক্রুইজেরোর নজরে আসেন। জীবনের গতিপথ পালটে যায় এখানেই। তারপর তো তার সব সাফল্য ইতিহাসের পাতায় জ্বল জ্বল করে জ্বলছে। পৃথিবীর ইতিহাসে যেকজন ফুটবলার ক্লাব ও জাতীয় দলের হয়ে সমানভাবে সফল হয়েছেন তাদের মধ্যে অন্যতম রোনালদো। আন্তর্জাতিক ফুটবলে খুব কম ফুটবলারই রোনালদোর মত এতটা সফল হয়েছেন। বিশ্বকাপ ও মহাদেশীয় শ্রেষ্ঠত্বের লড়াই সবজায়গায় নিজের শ্রেষ্ঠত্বের প্রমাণ করেছেন। সত্যি কথা বলতে, রোনালদো ছিলেন এমন এক ভয়ংকর স্ট্রাইকার যার নাম শুনলেই বিশ্বের কোটি কোটি ৯০’ এর দশক জন্ম নেওয়া প্রতিটি ফুটবল অনুরাগীদের রক্তে নাচন ধরে। তাই সর্বকালের সেরা নাম্বার নাইনের তালিকায় তিনিই সেরা।