On This Day: পাকিস্তানের সর্বকালের সেরা এক কিংবদন্তি ক্রিকেটারের জন্মদিন

0
20
On This Day Pakistan All rounder imran khan take 300 wickets in test

শান্তি রায়চৌধুরী: ইমরান খান। পাকিস্তান ক্রিকেট দলের একজন সফল অধিনায়কই নন , বরং সর্বকালের একজন সেরা অলরাউন্ডার হিসাবে ইমরান খান বিশ্ব বিখ্যাত । তার সফল নেতৃত্বেই পাকিস্তান ১৯৯২ সনে ক্রিকেটে বিশ্বকাপ জয় করে । বিশ্বে এমন একজন ক্রিকেট অনুরাগীকে পাওয়া যাবে না , যিনি বিশ্ব ক্রিকেটের মহান নায়ক ইমরান খান সম্পর্কে অবহিত নন । ভাবতে অবাক লাগে , যার বল আর ব্যাটিং দেখার জন্য আমরা হাজার মাইল হাঁটতে পারি ।

অথচ এই ইমরান খান একসময় খেলার জগত থেকে অনেক দূরে ছিলেন । কোনোদিন যে ক্রিকেটার হবেন, এমন কথা স্বপ্নেও ভাবেননি ইমরান খান । একুশ বছর বয়স পর্যন্ত ক্রিকেটের প্রতি বিন্দুমাত্র আকর্ষণ ছিল না ইমরানের। এমনকি পাকিস্তানের বিরুদ্ধে ওয়েস্ট ইন্ডিজ খেলা দেখতে গিয়েও ওয়েস হলের বোলিং ইমরান খানের মনে দাগ কাটতে পারেনি । অন্য আর পাঁচটা খেলার থেকে ক্রিকেট যে একেবারে আলাদা এই সত্যটা তখন ইমরান খান উপলব্ধি করতে পারেননি।

- Advertisement -

১৯৫২ সালের ৫ অক্টোবর, পাকিস্তানের লাহোরে জন্মগ্রহণ করেন ইমরান খান। তার জন্ম হয়েছিল পাকিস্তানের এমন এক পরিবারে , যে পরিবার থেকে বিশ্বসেরা অনেক খেলোয়াড় উঠে এসেছেন। জাহাঙ্গীর খান , মজিদ খান , জাভেদ জামান এমনই কয়েক জনের নাম। পরবর্তীকালে ইমরান উঠে এলেন এই পরিবার থেকে একেবারে বিশ্বের সর্বকালের সেরা খেলোয়াড় হিসেবে।

ক্রিকেটের পাশাপাশি রাজনীতিতেও তিনি সফল। ১৯৯২ সালে বিশ্বকাপ জয়ের পর ১৯৯৬ সালে রাজনীতির ময়দানে আসেন ইমরান। দুর্নীতি বিরোধী স্লোগানে ১৯৯৬ সালের এপ্রিলে প্রতিষ্ঠা করেন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ। এরপর রাজনীতির অনেক কণ্ঠকাকীর্ণ পথ বেয়ে ২০১৩ সালে পাকিস্তানের ১০তম নির্বাচনে তার দল দ্বিতীয় বৃহত্তম দল হিসেবে আসন জেতে। আর ২০১৮ সালের ২৫ জুলাই পাকিস্তানের ১১ তম জাতীয় পরিষদ নির্বাচনে তার দল আসন সংখ্যার বিচারে সর্ববৃহৎ দলে পরিণত হয়। তিনি ২০১৮ সালের ১৮ আগস্ট প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন। চার বছর পর ২০২২ সালের ১০ এপ্রিল জাতীয় পরিষদে তার বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনে বিরোধিরা। যেখানে ১৭৪ ভোটে পরাজিত হয়ে তিনি প্রধানমন্ত্রী পদ থেকে অপসারিত হন।