On This Day : জন্মদিনে ফিরে দেখা, আন্ডারআর্ম বিতর্ক গ্রেগ চ্যাপেলের জীবনে কলঙ্কিত অধ্যায়

0
31
on-this-day-birthday-of-legend-greg-chappell

শান্তি রায়চৌধুরী: এই মাসে বিশ্ব ক্রীড়াঙ্গনের উল্লেখযোগ্য দিনগুলোর সবচেয়ে সেরা ক্রীড়াব্যক্তিত্ব কে নিয়ে, যারা এই দিনটিতে পৃথিবীর আলো দেখেছেন, আবার কেউ হারিয়ে গেছেন আমাদের কাছ থেকে। তাছাড়া থাকছে ক্রীড়াঙ্গনে ঘটে যাওয়া কিছু উল্লেখযোগ্য ঘটনাও।

জন্ম:
গ্রিগোরি স্টিফেন চ্যাপেল, যিনি গ্রেগ চ্যাপেল নামেই পরিচিত। ৭ আগস্ট, ১৯৪৮ দক্ষিণ অস্ট্রেলিয়ার আনলে এলাকায় জন্মগ্রহণকারী অস্ট্রেলিয়ার প্রাক্তন ও বিখ্যাত আন্তর্জাতিক ক্রিকেট তারকা। ডানহাতি ব্যাটসম্যান হিসেবে পরিচিত গ্রেগ চ্যাপেল ডানহাতে ও মিডিয়াম পেস বোলিংও করতেন। জাতীয় দলের অধিনায়কও ছিলেন। অবসর পরবর্তীকালে তিনি কোচের দায়িত্ব পালন করেন। ১৯৭৫ থেকে ১৯৭৭ এই সময়কালে অস্ট্রেলিয়া জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক ছিলেন। তারপর তিনি বিতর্কিত বিশ্ব সিরিজ ক্রিকেটে অংশগ্রহণ করেন। এরপর আবার ১৯৭৯ সালে অধিনায়কের দায়িত্ব পালন করেন । অধিনায়কের দায়িত্ব ছিলেন ১৯৮৪ সাল পর্যন্ত। এরপরই খেলোয়াড়ী জীবন থেকে অবসর নেন।

- Advertisement -

চ্যাপেলের খেলোয়াড়ী জীবন দুইটি যুগে বিভক্ত হয়েছে যা বিশ্ব সিরিজ ক্রিকেটের পর ক্রিকেট খেলায় পেশাদারীত্বের সৃষ্টি হয়।আন্ডারআর্ম বিতর্ক গ্রেগ চ্যাপেলের জীবনে কলঙ্কিত অধ্যায়! সালটা ১৯৮১ -র ১ ফেব্রুয়ারি, এই তারিখে তিনি আন্ডারআর্ম ঘটনার সাথে নিজেকে জড়িয়ে ফেলেছিলেন। সেদিন মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে অনুষ্ঠিত বিশ্ব সিরিজ ক্রিকেটের তৃতীয় ফাইনালে নিউজিল্যান্ডের মুখোমুখি হয় তার দল। ২৩৫ রানের জয়ের লক্ষ্যমাত্রায় নন-স্ট্রাইকিং প্রান্তে ব্রুস এডগার অপরাজিত ১০২ ও স্ট্রাইকিং প্রান্তে ব্রায়ান ম্যাককেচনি তখন চূড়ান্ত বলে ছক্কা হাঁকিয়ে টাইয়ের দিকে দলকে নিয়ে যাবার প্রস্তুতি নিচ্ছিলেন।

অস্ট্রেলীয় অধিনায়ক ও বড় ভাই হিসেবে তার পরামর্শক্রমে, অস্ট্রেলীয় উইকেট-রক্ষক রড মার্শের আপত্তি অগ্রাহ্য করে ট্রেভর চ্যাপেল মাঠে বল গড়িয়ে বোলিং করেন ও ম্যাককেচনি বলটি আটকিয়ে দেন। এরপর ম্যাককেচনি তার ব্যাট দূরে ছুড়ে ফেলে দেন। এ সময় খেলার ধারাভাষ্যকার হিসেবে নিয়োজিত তাদের বড় ভাই ইয়ান চ্যাপেলকে ‘না, গ্রেগ, না, তুমি এমনটি করতে পার না’ বলতে শোনা গিয়েছিল। এরফলে তৎকালীন ক্রিকেটের আইনে বর্ণিত নিয়মাবলী অনুসরণ করেও অস্ট্রেলিয়া দলের বিরুদ্ধে নিন্দার ঝড় উঠে। অস্ট্রেলিয়া ২-১ সিরিজ জিতে শিরোপা লাভ করলেও স্টেডিয়ামে উপস্থিত দর্শকের অধিকাংশ অস্ট্রেলীয় দর্শক বু-বু-বু বলে ধিক্কার জানিয়ে ছিল!