On This Day: লেগ স্পিনের জাদুকরকে আজ স্মরণ করার দিন

0
27
shane-warne-will-be-given-a-final-farewell-on-march-30-at-melbourne-cricket-ground MCG

 

শান্তি রায়চৌধুরী: শেন কেইথ ওয়ার্ন ছিলেন ভিক্টোরিয়ার ফার্নট্রি গুল্লি এলাকায় জন্মগ্রহণকারী(১৩/৯/১৯৬৯) অস্ট্রেলীয় ক্রিকেটার। তাকে ক্রিকেট ইতিহাসের সর্বকালের অন্যতম সেরা বোলার বিবেচনা করা হয়ে থাকে। ওয়ার্ন ১৯৯৪ সালে উইজডেন ক্রিকেটার্স অ্যালম্যানাক-এ বর্ষসেরা উইজডেন ক্রিকেটার নির্বাচিত হয়েছিলেন।

- Advertisement -

১৯৯২ সালে তার প্রথম টেস্ট অভিষেক এবং ১,০০০-এর বেশি আন্তর্জাতিক উইকেট (টেস্ট এবং একদিনের আন্তর্জাতিকে) নিয়েছিলেন, শ্রীলঙ্কার মুত্তিয়া মুরালিধরনের পরে এই মাইলফলকে দ্বিতীয় তিনি। ২০১৩ সালে, ওয়ার্নকে আইসিসি ক্রিকেট হল অফ ফেমে অন্তর্ভুক্ত করা হয়েছিল। ২০০৭ সালে অবসর গ্রহণের পর থেকে, ওয়ার্ন “শেন ওয়ার্ন ফাউন্ডেশনের জন্য কাজ করেছেন। এই ফাউন্ডেশন গুরুতর অসুস্থ এবং সুবিধাবঞ্চিত শিশুদের সহায়তা করে”।

মুত্তিয়া মুরালিধরন এবং রিচার্ড হ্যাডলির পর আন্তর্জাতিক অঙ্গনে তিনি তৃতীয় সর্বোচ্চ পাঁচ উইকেট শিকারী। তিনি ৩৭টি টেস্ট ফাইফার এবং একটি ওয়ানডে ফাইফারের সাথে ১০টি টেস্ট দশ উইকেট শিকার করেছেন। ১৯৯৩ সালে মাইক গ্যাটিংকে আউট করা তার বলটিকে গত শতাব্দীর সেরা বল বলা হয়। ২০০০ সালে শতাব্দীর সেরা অস্ট্রেলীয় ক্রিকেট বোর্ড দলে তাকে অন্তর্ভুক্ত করা হয়। তার এই বর্ণময় জীবনে তাকে নিয়ে ছিল বিতর্কও। ২০০৩ সালের বিশ্বকাপের আগে তার ক্রিকেট খেলার উপর নিষেধাজ্ঞা জারি হয়। বিশ্বকাপের আগে তার ডোপ টেস্টে ফলাফল পজিটিভ আসে, ২০০৪ সালে তিনি ক্রিকেটে ফিরেন, অস্ট্রেলিয়ার হয়ে আর ওয়ানডে না খেললেও ২০০৭ পর্যন্ত টেস্ট খেলে যান।

দিনটা ৪ মার্চ ২০২২। কয়েক ঘণ্টার ব্যবধান। ক্রিকেট বিশ্বকে মুহ্যমান করে তারার দেশে চলে গেলেন অস্ট্রেলিয়ার দুই কিংবদন্তি রডনি মার্শ ও শেন ওয়ার্ন। তাইল্যান্ডে হৃদরোগে আক্রান্ত হয়ে ওয়ার্নের মাত্র ৫২ বছর বয়সে অকালপ্রয়াণ মানতেই পারছেন না ক্রিকেটপ্রেমীরা। মার্শকে নিয়ে টুইটটি করেছিলেন ভারতীয় সময় সকাল ৭টা ২৩ মিনিটে। কে জানত কয়েক ঘণ্টা পরেই তাঁকে নিয়েই শোকবার্তা লিখবে ক্রিকেটবিশ্ব! জীবন এমনই আনপ্রেডিক্টেবল! আগেও বারবার নানা ঘটনায় সারা বিশ্বকে চমকে দিয়েছেন। শেষবেলায়ও সেই সকলকে চমকে দিয়েই চিরবিদায় নিলেন লেগস্পিনের জাদুকর।