সকালের ময়দানের খাসখবর ২২/৬/২০২২

0
15

এশিয়ার সেরা সাকিব- তামিম

সাম্প্রতিক সময়ে সাদা পোশাকে টাইগার টপ অর্ডারের অবস্থা ভালো না হলেও, এশিয়ার বাইরে ব্যাটিং গড়ের দিক থেকে তালিকার শীর্ষে বাংলাদেশের ব্যাটাররাই। বিরাট কোহলি ব্যাট হাতে এক নম্বরে থাকলেও, পরের দুটো জায়গা সাকিব এবং তামিমের। তবে, বল হাতে বিশ্ব সেরা ওয়ানডে অলরাউন্ডারের ধারেকাছে নেই কেউ। দুই ভারতীয় স্পিনার জাদেজা এবং অশ্বিনের তুলনায় অনেকটাই এগিয়ে মিস্টার সেভেন্টি ফাইভ।

কোচ হিসেবে নিয়োগ পেলেন মেসির সাবেক সতীর্থ

এক মাসও হয়নি ফুটবলকে বিদায় জানিয়েছেন লিওনেল মেসির সাবেক আর্জেন্টাইন সতীর্থ কার্লোস তেভেজ। এরই মধ্যে রোসারিও সেন্ট্রালের কোচ হিসেবে নিয়োগ পেলেন তিনি। রোসারিও আর্জেন্টিনার প্রথম ডিভিশনে খেলে থাকে। এ মৌসুম থেকেই এ ক্লাবের ডাগআউটে দেখা যাবে তেভেজকে।

আন্তর্জাতিক ক্রিকেটে প্রভাব বিস্তার করছে ভারত :আফ্রিদি

বিশ্বের সবচেয়ে দামি ক্রিকেট টুর্নামেন্ট সম্ভবত আইপিএল। শুধু টাকার দিক থেকেই নয়, প্রভাবের দিক থেকেও আইপিএল অনেক এগিয়ে। আইপিএল অনুষ্ঠিত হয় দুই থেকে আড়াই মাস সময় নিয়ে। এই সময়ে খুব বেশি আন্তর্জাতিক ক্রিকেট হয় না। বিশেষ করে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের মতো দল, যাদের প্রচুর ক্রিকেটার আইপিএলে খেলেন, এই দলগুলো আইপিএল চলাকালে কোনো সিরিজ সাধারণত রাখতেই চান না। যা ক্রিকেটের অর্থনীতিতে নেতিবাচক প্রভাব ফেলছে বলে মনে করেন পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক শহীদ আফ্রিদি।তার মতে, আন্তর্জাতিক ক্রিকেটে বড় প্রভাব বিস্তার করছে ভারত।

অনূর্ধ্ব ১৭ এশিয়ান কুস্তি চ্যাম্পিয়নশিপে ৪ সোনা, ১টি ব্রোঞ্জ ভারতের

অনূর্ধ্ব ১৭ এশিয়ান কুস্তি চ্যাম্পিয়নশিপের আসর বসেছে কিরগিজস্তানে। আর সেই চ্যাম্পিয়নশিপের আসরেই চারটি সোনা জিতেছেন ভারতীয় মহিলা কুস্তিগীররা । ৪০ কেজি বিভাগে সোনা জিতেছেন মুসকান। ৪৬ কেজি বিভাগে সোনা জিতেছেন শ্রুতি, ৫৩ কেজি বিভাগে সোনা জিতেছেন রীনা ও ৬১ কেজি বিভাগে সোনা জয় করেছেন সবিতা। ৬৯ কেজি বিভাগে মানসি ভাদানা ব্রোঞ্জ জিতেছেন।

সাবাশ মিঠুর ট্রেলার দেখে প্রশংসায় পঞ্চমুখ শচীন-সৌরভ

ভারতীয় মহিলা ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক মিতালি রাজের জীবন নিয়ে নির্মিত হয়েছে চলচ্চিত্র ‘সাবাশ মিঠু’। চলচ্চিত্রে মিতালির চরিত্র রুপায়ন করেছেন বলিউড অভিনেত্রী তাপসী পান্নু। সোমবার (২০ জুন) উন্মুক্ত হয়েছে এই চলচ্চিত্রের ট্রেলার। আর সেটা দেখে ছবির বাঙালি পরিচালক সৃজিত মুখোপাধ্যায়কে প্রশংসায় ভাসিয়েছেন ভারতের দুই কিংবদন্তি প্রাক্তন ক্রিকেটার শচীন টেন্ডুলকার এবং সৌরভ গাঙ্গুলি।

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে নিজের অনুসারীদের জন্য সাবাশ মিঠুর ট্রেলার শেয়ার করেন সৌরভ গাঙ্গুলি। তার সেই টুইট রিটুইট করে চলচ্চিত্রের পরিচালক সৃজিত এবং অভিনেত্রী তাপসীকে শুভেচ্ছা জানিয়েছেন ‘লিটল মাস্টার’ শচীন, ‘সাবাশ মিঠুর ট্রেলার হৃদয়গ্রাহী। মিতালি কোটি মানুষকে স্বপ্ন দেখতে এবং তাদের প্যাশনকে অনুসরণ করতে উদ্বুদ্ধ করেছে। আমি এই ছবি দেখতে মুখিয়ে আছি। পুরো দলের জন্য রইল শুভকামনা।’

স্টেডিয়াম ‘বদলাচ্ছে’ বার্সেলোনা

বার্সেলোনা আর ক্যাম্প ন্যু যেন একই সূত্রে গাঁথা। কাতালান ক্লাবটির ঘরের মাঠে কত ইতিহাসই তো রচিত হয়েছে। তবে এক মৌসুমের জন্য প্রিয় ক্লাবকে ক্যাম্প ন্যুতে খেলতে দেখবেন না বার্সা সমর্থকরা।  স্টেডিয়ামের সংস্কার কাজের জন্য ২০২৩-২৪ মৌসুমের জন্য সিটি অলিম্পিক স্টেডিয়ামকে নিজেদের হোম ভেন্যু করেছে কাতালান ক্লাবটি।

ভারতীয় ফুটবল চালাতে ১২ সদস্যের কমিটি গঠন প্রশাসকদের, চেয়ারম্যান রঞ্জিত বজাজ

সর্বভারতীয় ফুটবল ফেডারেশন প্রতিদিনের কাজ পরিচালনার জন্য ১২ সদস্যের পরামর্শদাতা কমিটি তৈরি করা হল। মিনার্ভা পঞ্জাবের প্রাক্তন কর্ণধার রঞ্জিত বজাজকে চেয়ারম্যান করে পরামর্শদাতা কমিটি তৈরি করেছে সুপ্রিম কোর্ট নিযুক্ত প্রশাসক মণ্ডলী।

তিন সদস্যের প্রশাসক মণ্ডলীতে আছেন একমাত্র ফুটবলার ভাস্কর গঙ্গোপাধ্যায়। তাই প্রতিদিনের কাজ পরিচালনার জন্য ফুটবলের সঙ্গে যুক্ত এবং অভিজ্ঞ ব্যক্তিদের নিয়ে পরামর্শদাতা কমিটি তৈরি করা হয়েছে। মেয়াদ শেষ হওয়ার দীর্ঘ দিন পরেও প্রফুল্ল পটেলরা এআইএফএফের নির্বাচন না করায় শীর্ষ আদালত গত মাসে হস্তক্ষেপ করে। এআইএফএফ কর্তাদের বিরুদ্ধে জাতীয় ক্রীড়ানীতি না মানার অভিযোগ উঠেছে। সুপ্রিম কোর্ট এবং দিল্লি হাইকোর্টে একাধিক মামলাও হয়েছে ফেডারেশনের বিরুদ্ধে।

এবার উইম্বলডনে এক মাত্র ভারতীয় সানিয়া মির্জা

গ্র্যান্ড স্ল্যামে ভারতের সিঙ্গলস খেলোয়াড়দের ব্যর্থতা অব্যাহত। উইম্বলডনের মূল পর্বে যেতে পারলেন না ভারতের ইউকি ভাম্বরি এবং রামকুমার রামনাথন। যোগ্যতা অর্জন পর্বের প্রথম রাউন্ডেই হেরে গেলেন তাঁরা। এবারের উইম্বলডনে না খেলার সিদ্ধান্ত নিয়েছেন রোহন বোপান্না। ফলে বছরের তৃতীয় গ্র্যান্ড স্ল্যামে ভারতের এক মাত্র প্রতিনিধি হবেন সানিয়া মির্জা। তিনি চেক প্রজাতন্ত্রের লুসি রাদেকার সঙ্গে জুটি বেধে মহিলাদের ডাবলসে খেলবেন। উল্লেখ্য, চলতি মরসুম শেষ হলেই অবসর নেবেন সানিয়া।