ফর্মে থাকা শামি কেন বাদ, প্রশ্ন তুলেছেন প্রাক্তন ক্রিকেটাররা

0
54

শান্তি রায়চৌধুরী: এশিয়া কাপের ঘোষিত ভারতীয় দল মোহাম্মদ সামির মত অভিজ্ঞ ক্রিকেটার জায়গা পাননি! এ নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন দেশের অনেক প্রাক্তন ক্রিকেটার। তাদের প্রশ্ন কেন বাদ পড়লেন অভিজ্ঞ মোহম্মদ শামি? কোন যুক্তিতে অনভিজ্ঞ আবেশ খানকে নিয়ে শামিকে বাদ দেয়া হল? তিনজন উইকেটরক্ষককে দলে রাখার কী প্রয়োজন, প্রাক্তনদের এমন হাজারো প্রশ্নে জর্জরিত নির্বাচক কমিটি।

প্রাক্তনরা বলছেন,এই মুহূর্তে জাতীয় দলের সবচেয়ে অভিজ্ঞ পেসার শামি। বিশেষ করে যশপ্রীত বুমরাহ যখন দলে নেই তখন ভারতীয় দলে শামির প্রয়োজন অবশ্যই ছিল।
তাদের দাবি, ভুবনেশ্বর কুমারের থেকে অনেক বেশি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন শামি। শেষবার সীমিত ওভারের ক্রিকেটে নেমেছিলেন কিছুদিন আগে শেষ হওয়া ইংল্যান্ড সিরিজে, তাতেও ভাল পারফর্ম করেছেন। গত আইপিএলেও তার পারফরম্যান্স ছিল নজরকাড়া। অথচ এমন পেসারকে এশিয়া কাপে রাখলেনই না নির্বাচকরা। এই নির্বাচন সত্যিই বিস্ময়কর ব্যাপার!

- Advertisement -

তাছাড়া এশিয়া কাপে ভুবনেশ্বর কুমারের সঙ্গে বাকি দুই জুনিয়র অর্শদীপ সিং ও আভেশ খান এরা কতটা কার্যকর হতে পারবেন, সেটা নিয়েও প্রশ্ন তুলেছেন প্রাক্তন ক্রিকেটাররা।

কি বলছেন আকাশ চোপড়া,
‘সেপ্টেম্বর মাসে সংযুক্ত আরব আমিরাতে পেস বোলাররা সাহায্য পায়। পিচে যথেষ্ট ঘাস থাকে। এটা তো দেখা গেছে আরব আমিরাতে যখন আইপিএল হয়েছিল। তাই এমন পিচে শামির মতো পেসারের খুবই দরকার ছিল। কিন্তু ওকে রাখা হলো না! কেন ওকে নেয়া হলো না সেটাই মাথায় আসছে না।’

আরেক প্রাক্তন ওপেনার তথা প্রাক্তন নির্বাচক প্রধান কৃষ্ণমাচারি শ্রীকান্ত বলছেন, ‘আমি যদি নির্বাচকমণ্ডলীর চেয়ারম্যান হতাম, তাহলে অবশ্যই শামিকে দলে রাখতাম। এই দলে রবিচন্দ্রন অশ্বিন, যজুবেন্দ্র চাহাল ও রবীন্দ্র জাদেজা থাকার পরেও রবি বিষ্ণোইকে নেওয়ার কোনো দরকার ছিল না। যে দলটা ঘোষণা করা হয়েছে, সেটা খারাপ নয়।’

আরেক প্রাক্তন তারকা অজয় জাদেজার প্রশ্ন দীনেশ কার্তিকের দলে জায়গা পাওয়া নিয়ে। তিনি বলেছেন, আমার মনে হয় এই দলে দীনেশ কার্তিকের জায়গায় শামিকে নেওয়া উচিত ছিল। দীনেশকে দলে রাখার কোনো যুক্তি নেই। দীনেশ ভালো ধারাভাষ্যকর। আমার মনে হয়, ও ভাষ্যকর হিসেবে আমার পাশে বসলেই ভালো।

দীনেশ কার্তিককে দলে নেওয়া এবং শামিকে বাদ দেওয়া নিয়ে প্রশ্ন তুলেছেন আরেক প্রাক্তন ক্রিকেটার বিবেক রাজদানও। তিনি বলছেন, আমার মনে হয় না দলে একজন বিশেষজ্ঞ ফিনিশারের দরকার আছে। ও একটি জায়গা দখল করে বসে আছে। দীনেশ যে কাজটা করছে, সেটা বিরাট কোহলি, হার্দিক পান্ডিয়া, দীপক হুদা ও ঋষভ পন্থ সকলেই ফিনিশারের ভূমিকা পালন করতে পারে। আর মোহাম্মদ শামির এই দলে খুবই প্রয়োজন ছিল। অনভিজ্ঞ আবেশকে নেওয়াও কারণ খুঁজে পাচ্ছি না।’