এখন কোটি টাকা আয়, ১৯৮৩ বিশ্বকাপজয়ী দলের বেতন ছিল নাম মাত্র

0
14
know-the-salary-of-1983-wc-winning-team-bcci-now-spends-crores-of-rupees-on-players

 

স্পোর্টস ডেস্ক: ভারতীয় ক্রিকেট বোর্ড অর্থাৎ বিসিসিআই বর্তমানে বিশ্বের সবচেয়ে ধনী ক্রিকেট বোর্ড। কিন্তু সেই সময় যখন কপিল দেবের নেতৃত্বে ভারতীয় ক্রিকেট দল ওয়েস্ট ইন্ডিজকে পরাজিত করে প্রথমবার ক্রিকেট বিশ্বকাপ জিতেছিল তখন দল টাকা বাঁচানোর চেষ্টা করেছিল। যথেষ্ট মেপে তখন খরচ করা হত। ১৯৮৩ সালের ২৫ জুন লর্ডস ক্রিকেট গ্রাউন্ডে ফাইনালে কপিল দেব বিশ্বকাপ জেতেন। অনেক খেলোয়াড় জানিয়েছিলেন যে, তারা ভ্রমণের আশা নিয়ে বিশ্বকাপ খেলতে ইংল্যান্ডে গিয়েছিলেন। কিন্তু দলের অধিনায়ক কপিল দেবের হাল না ছাড়া মনোভাবই ভারতকে বিশ্বকাপ জিততে সাহায্য করেছিল।

বর্তমানে ভারতের হয়ে খেলা যে কোনও খেলোয়াড় সহজেই কোটি কোটি টাকা উপার্জন করতে পারেন। কিন্তু তৎকালীন সময়ে ৩৯ বছর আগে ভারতীয় ক্রিকেটারদের বেতন ছিল খুবই কম। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, বর্তমানে বিসিসিআই এর মোট সম্পদ ১৪ হাজার কোটি টাকারও বেশি। ১৯৮৩ বিশ্বকাপের সময় বিসিসিআই প্রতি খেলোয়াড়কে (টিম ম্যানেজার সহ) ম্যাচ ফি হিসেবে ১,৫০০ টাকা দিয়েছিলেন। দৈনিক ভাতা হিসাবে তিন দিনের জন্য প্রতিদিন ২০০ টাকা করে দিয়েছিল। সব মিলিয়ে প্রত্যেক খেলোয়াড় এবং ম্যানেজার ২১০০ টাকা পেতেন।

আরও পড়ুন: জাদেজার টি -২০ বিশ্বকাপ দলে সুযোগ পাওয়া কঠিন: সঞ্জয় মঞ্জরেকর

অন্যদিকে ভারতীয় খেলোয়াড়রা এখন কোটি কোটি উপার্জন করে। ভারত অধিনায়ক বিরাট কোহলি প্রতি বছর ৭ কোটি টাকা উপার্জন করেন। আবার আইপিএল থেকে যে অর্থ উপার্জন করে তা যোগ করলে আরও বেশি। পরবর্তীকালে রঞ্জি ট্রফির খেলোয়াড়রা চার দিনের খেলায় প্রতিদিন ৩৫,০০০ টাকার বেশি আয় করে। বলা বাহুল্য, ১৯৮৩ সালে গোটা ভারতীয় দলকে মাত্র ২৯,৪০০ টাকা দেওয়া হয়েছিল।