ইতিহাস লভলিনার: সেমিফাইনালে পৌঁছে ভারতের দ্বিতীয় পদক নিশ্চিত করলেন

0
19

খাস খবর ডেস্ক: অষ্টম দিনে টোকিও অলিম্পিকের দুর্দান্ত সূচনা হল ভারতের জন্য। শুক্রবার টোকিও অলিম্পিকের অষ্টম দিনে ভারত আরও একটি পদক নিশ্চিত করল। ভারতের মহিলা বক্সার লভলিনা বড়গোহাই মহিলাদের ৬৯ কেজির বিভাগের কোয়ার্টার ফাইনালে চাইনিজ তাইপের নেইন চিন চেনকে পরাজিত করে সেমিফাইনালে উঠেছেন। প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়ন বক্সারকে হারিয়ে দুর্দান্ত জয় পেয়ে ইতিহাস গড়লেন লভলিনা।

এরই সঙ্গে অলিম্পিকে তার দেশের হয়ে দ্বিতীয় পদক নিশ্চিত করেন। এর আগে ভারোত্তোলক মিরাবাঈ চানু টোকিও অলিম্পিকে ভারতের প্রথম পদক নিশ্চিত জিতেছিলেন। কোয়ার্টার ফাইনালের প্রথম রাউন্ডে তিন বিচারকই লভলিনার হয়ে রায় দেন। ভারতীয় মহিলা বক্সার লভলিনা জার্মানির অ্যাপেজ নেদিনকে ৩-২ ব্যবধানে হারিয়ে কোয়ার্টার ফাইনালে পৌঁছেছিলেন।

- Advertisement -

আরও পড়ুন: টোকিও অলিম্পিক: আয়ারল্যান্ডের বিরুদ্ধে ভারতের মহিলা হকির ‘ডু অর ডাই’ ম্যাচ

সেমিফাইনাল বাউটে লভলিনা মুখোমুখি হবেন তুরস্কের সুসেনাজ সুরমেনেলির। লভলিনা সেমিফাইনালে ওঠার পরই তাকে অভিনন্দন জানানো শুরু হয়ে গিয়েছে। প্রাক্তন ক্রীড়ামন্ত্রী কিরেন রিজিজু লভলিনার জয়কে ‘উজ্জ্বল’ বলে অভিহিত করেছেন। অবশেষে ২৩ বছর বয়সী মহিলা বক্সারের এই জয়ে ভারতে খুশির মূহুর্ত।

আরও পড়ুন: টোকিও অলিম্পিক: দুই নম্বরে শেষ করেও সেমিফাইনালে উঠতে ব্যর্থ সজন প্রকাশ

টোকিও অলিম্পিকে জয়ের প্রত্যাশা ছিল ভারতের তারকা মহিলা বক্সার এমসি মেরি কমের থেকে। মেয়েদের ফ্লাইওয়েট ৪৮-৫১ কেজি বিভাগের ম্যাচে কলম্বিয়ার ইনগ্রিট ভ্যালেন্সিয়ার কাছে হেরে টোকিও অলিম্পিকের যাত্রা শেষ হয় মেরি কমের। সেই দুঃখের মাঝেই এদিন এল লভলিনা খুশির খবর দিল। টোকিও অলিম্পিকে তার থেকে পদকের আশা করেছিলেন দেশবাসী, তবে সে স্বপ্ন এখন ভঙ্গ। আপাতত দেশবাসীর নজরে রয়েছে লভলিনা ও পূজা রানী।