IND vs NZ: ব্যর্থ হয়েও অনন্য নজির ঋদ্ধিমান সাহার

0
170

খাস খবর ডেস্ক: ভারত ও নিউজিল্যান্ডের মধ্যে দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচে এগিয়ে কিউয়িরা। কানপুরের গ্রিন পার্ক স্টেডিয়ামে দ্বিতীয় দিনেই কামব্যাক করেছে নিউজিল্যান্ড। এই ম্যাচে ভারতের উইকেটকিপার ঋদ্ধিমান সাহা ব্যর্থ, মাত্র ১ রান করে আউট হন। সেই সঙ্গে ঋদ্ধি নিজের নামে করে ফেলেছেন একটি বড় রেকর্ড। ঋদ্ধিমান সাহা ১৯৪৬ সাল থেকে ভারতের হয়ে টেস্ট ম্যাচ খেলা সবচেয়ে বেশি বয়সের উইকেটকিপার।

তাঁর আগে এই কৃতিত্ব দত্তরাম হিন্দলেকারের নামে রয়েছে। যিনি ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট ম্যাচ খেলেছেন। এই বিশেষ ম্যাচে দাগ কাটতে ব্যর্থ ঋদ্ধি। টিম সাউদির বলে কিউয়ি উইকেটকিপারের হাতে ক্যাচ দিয়ে আউট হন তিনি। বাংলার তারকা ঋদ্ধির বয়স এখন ৩৭ বছর ৩২ দিন। তিনি ফারুক ইঞ্জিনিয়ারকেও ছাড়িয়ে গিয়েছেন, যিনি ৩৬ বছর ৩৩৮ দিন বয়সে তার শেষ টেস্ট ম্যাচ খেলেছিলেন।

- Advertisement -

আরও পড়ুন: FIFA WC 2022: পর্তুগাল নাকি ইতালি, কাতার বিশ্বকাপে খেলা নিয়ে সংশয়ে দুই দল

২০১০ সালে নাগপুরে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ম্যাচ দিয়ে সাহার টেস্ট অভিষেক হয়। নিউজিল্যান্ডের বিরুদ্ধে চলতি দুই ম্যাচের টেস্ট সিরিজে ভারতীয় দলের নিয়মিত উইকেটকিপার ঋষভ পন্থকে বিশ্রাম দেওয়া হয়েছে। তার জায়গায় সুযোগ পেয়েছেন সাহা। সাহা। এছাড়াও ভারতীয় দলে রয়েছেন কেএস ভরত। তবে ঋদ্ধির ব্যর্থতার কারণে দাবি উঠছে যে এবার ভরতকে প্রথম একাদশে অন্তর্ভুক্ত করা হোক।