IND vs ENG : কেন অধিনায়কত্বে অনীহা বিরাটের

0
18
Wisden 2021 selected the five best Test cricketers of 2021, Rohit Sharma and Jasprit Bumrah got the place, Virat Kohli out of the list

স্পোর্টস ডেস্ক: ভারত এবং ইংল্যান্ডের (IND vs ENG) মধ্যে পুনঃনির্ধারিত টেস্ট ম্যাচটি ১ জুলাই থেকে বার্মিংহামের এজবাস্টনে শুরু হবে। প্রস্তুতি ম্যাচ চলাকালীন কোভিড আক্রান্ত অধিনায়ক রোহিত শর্মা। তিনি এই ম্যাচে খেলবেন কি না তা নিয়ে এখনও সংশয় রয়ে গিয়েছে। বিসিসিআইয়ের একটি সূত্র জানিয়েছে যে, রোহিত শর্মা পঞ্চম টেস্ট ম্যাচের আগে কোভিড থেকে সেরে উঠতে পারবেন না। ফলে তিনি প্রথম একাদশে থাকতে পারবেন না। মায়াঙ্ক আগরওয়ালকে ভারতীয় টিম ম্যানেজমেন্ট রোহিত শর্মার ব্যাকআপ হিসাবে ইইংল্যান্ডে ডেকে পাঠিয়েছে। মায়াঙ্ক টেস্টে শুভমান গিলের সঙ্গে ইনিংস ওপেন করবেন।

ইংল্যান্ডের বিরুদ্ধে পুনঃনির্ধারিত টেস্ট ম্যাচে দলের অধিনায়ক হবেন জসপ্রীত বুমরাহ। কিংবদন্তি অলরাউন্ডার কপিল দেবের পর বুমরাহ হবেন প্রথম পেস বোলার যিনি ক্রিকেটের টেস্ট ফর্ম্যাটে ভারতকে নেতৃত্ব দেবেন। রোহিত যদি এই টেস্ট থেকে ছিটকে যান তবে দলের অধিনায়কত্ব কে করবেন সেটাই বড় প্রশ্ন ছিল। রোহিত শর্মা ছিটকে গেলে প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলি ভারতকে নেতৃত্ব দিতে পারতেন। যদিও সেই রকম কোনও আশা নেই। কোহলিকে আবারও অধিনায়ক হিসেবে দেখা স্বপ্নই থেকে গেল সমর্থকদের।

- Advertisement -

 

আরও পড়ুন: বন্ধুকে খুন, অলিম্পিকে পদকজয়ী তারকার বিরুদ্ধে গুরুতর অভিযোগ

 

কিন্তু কেন বিরাটের অনীহা অধিনায়কত্বে? বিরাটের শৈশবের কোচ রাজকুমার শর্মা বলছেন, “তাকে বরখাস্ত বা বাদ দেওয়া হয়নি, তিনি নিজেই অধিনায়কত্ব ছেড়ে দিয়েছিলেন। তাই আমি মনে করি না যে তাকে আবারও টিম ইন্ডিয়ার নেতৃত্ব দিতে দেখতে পারব। আমি জানি না নির্বাচক বা বিসিসিআই কী সিদ্ধান্ত নেবে। বিরাট একজন টিমম্যান, আমি চাই ভারত ভালো করুক এবং সে নিজেই দলের জন্য অবদান রাখুক, যা আমি মনে করি সে খুব ভালো করছে।”

 

আরও পড়ুন: ছোটবেলার বন্ধু থেকে U-19, এবার রেকর্ড পার্টনারশিপ

 

বিরাট কোহলির নেতৃত্বেই তো ভারত এই স্থগিত টেস্ট সিরিজে ইংল্যান্ডের বিরুদ্ধে ২-১ ব্যবধানে এগিয়ে ছিল (IND vs ENG)। ২০২১ সালে খেলা এই সিরিজের সময় ভারতীয় শিবিরে করোনা ভাইরাস প্রবেশের কারণে সিরিজটি স্থগিত করা হয়েছিল। সিরিজে ভারতের হয়ে সবচেয়ে বেশি রান করেছিলেন রোহিত শর্মা। ১টি সেঞ্চুরি ও ২টি হাফ সেঞ্চুরি সহ মোট ৩৬৮ রান করেন তিনি।