নক-আউটে যেতে আর্জেন্টিনার সামনে থাকছে এই সমীকরণ

0
94
how-can-argentina-qualify-for-fifa-world-cup-2022-round-of-16

শান্তি রায়চৌধুরী: সৌদির কাছে হার দিয়ে মেসির বিশ্বকাপ মিশন শুরু। এরপর দ্বিতীয় ম্যাচে লিওনেল মেসির ম্যাজিকে মেক্সিকোকে ২-০ গোলে হারিয়ে ঘুরে দাঁড়িয়েছে আর্জেন্টিনা। তবে মেক্সিকোর বিপক্ষে জিতলেও শেষ ষোলোর টিকিট এখনও অনিশ্চিত আর্জেন্টিনার। মেসিদের সি গ্রুপ থেকে কারা নকআউটে যেতে পারে তা সবকিছুই নির্ভর করছে মেসিদের শেষ ম্যাচের ফলাফলের উপর।

সমীকরণটা হল-

- Advertisement -

সি’ গ্রুপ ২টি করে ম্যাচ শেষে পোল্যান্ডের পয়েন্ট ৪, আর্জেন্টিনা ও সৌদি আরবের ৩ এবং মেক্সিকোর ১ পয়েন্ট। গোল পার্থক্যে ২ গোলে এগিয়ে পোল্যান্ড, ১ গোলে এগিয়ে আর্জেন্টিনা। সৌদি আরব পিছিয়ে ১ গোলে ও মেক্সিকো ২ গোলে। আগামী ৩০ নভেম্বর গ্রুপ পর্বের শেষ ম্যাচে পোল্যান্ডের মুখোমুখি হবে আর্জেন্টিনা। একই দিন লড়বে মেক্সিকো-সৌদি আরব। শেষ রাউন্ডের ম্যাচে জিতলেই শেষ ষোলের টিকিট পাবে আর্জেন্টিনা। তখন ৬ পয়েন্ট হবে তাদের। ৪ পয়েন্টই থাকবে পোল্যান্ডের। সৌদি আরব-মেক্সিকো ম্যাচে, সৌদিরা জিতলে ৬ পয়েন্ট নিয়ে শেষ ষোলেতে খেলবে।

আরও পড়ুন: কাতার বিশ্বকাপ: অঘটন ও ইতিহাসের নতুন নতুন অধ্যায় রচনা 

মেক্সিকো জিতলে, পোল্যান্ডের সমান ৪ পয়েন্ট হবে তাদের। তখন মেক্সিকো-পোল্যান্ডের গোল পার্থক্যে এগিয়ে থাকা দল পরের রাউন্ডে খেলবে।পোল্যান্ডের কাছে আর্জেন্টিনা হারলে, গ্রুপ পর্ব থেকে বিদায় নিবে মেসি-ডি মারিয়ারা। প্রথম দল হিসেবে শেষ ষোলেতে খেলবে পোল্যান্ড। সৌদি আরব ও মেক্সিকোর ম্যাচ ড্র বা জয়-হার নিষ্পতি হলেও আর্জেন্টিনার পয়েন্টকে টপকে যাবে পরের রাউন্ডে খেলার সুযোগ পাবে সৌদি আরব বা মেক্সিকো।

পোল্যান্ডের সঙ্গে আর্জেন্টিনা ড্র করলে তখন সৌদি আরব ও মেক্সিকোর ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হবে তাদের। তখন পরের পর্বে যেতে হলে সৌদি ও মেক্সিকোর ম্যাচটি ড্র হতে হবে অথবা মেক্সিকোকে জিততে হবে। ড্র হলে, আর্জেন্টিনা-সৌদির পয়েন্ট হবে সমান ৪। তখন গোল পার্থক্যে হিসাব-নিকাশ হবে এই দু’দলের। মেক্সিকো জিতলে আর্জেন্টিনার সমান ৪ পয়েন্ট হবে। তখন মেক্সিকোর সঙ্গে গোল পার্থক্য এগিয়ে থাকলেই নক-আউটে যাবে মেসিরা। তবে এত হিসাব-নিকাশ বাদ দিয়ে আর্জেন্টিনার সামনে সবচেয়ে সহজ সমীকরণ হলো পোল্যান্ডকে হারিয়ে নিজেদের যোগ্যতাই নক-আউট নিশ্চিত করা।