কাতার বিশ্বকাপে হোটেল পাচ্ছে না সমকামীরা

0
47

শান্তি রায়চৌধুরী: ক্রীড়া দুনিয়ার সবচেয়ে বড় ইভেন্ট ফিফা বিশ্বকাপ শুরু হচ্ছে চলতি বছরের নভেম্বরে। বিশ্বকাপ উপলক্ষে বিশেষ হাজার হাজার মানুষ আর কয়েক মাসের মধ্যেই কাতারে এসে হাজির হবেন। বিশ্বকাপ আয়োজকরা তাদের আবাসন দিতে হিমশিম খাচ্ছেন। এদিকে বিশ্বকাপের ম্যাচ দেখার জন্য ফিফা কর্তৃক স্বীকৃত ৬৯টি হোটেলে রুম বুকিংয়ের জন্য যোগাযোগ করছেন বিশ্বের বিভিন্ন প্রান্তের ফুটবলপ্রেমীরা। কিন্তু এর মধ্যে তিনটি হোটেল সমকামীদের রুম বুকিংয়ে অস্বীকৃতি জানিয়েছে বলে স্ক্যান্ডিনেভিয়ান মিডিয়ার অনুসন্ধানে বেরিয়ে এসেছে।

আয়োজকরা মনে করছেন, বর্তমানে যদি তিনটি হোটেল সমকামীদের বিরুদ্ধে এই ব্যবস্থা নিয়ে থাকে তাহলে পরবর্তীকালে অনেক হোটেল সমকামীদের বিরুদ্ধে এই পথই নেবে। এ নিয়ে চিন্তায় রয়েছেন আয়োজকরা। নরওয়েজিয়ান ব্রডকাস্টার এনআরকে, সুইডেনের এসভিটি এবং ডেনমার্কের ডিআরও তাদের অনুসন্ধানে দেখিয়েছে, ফিফার সঙ্গে চুক্তি করা ৬৯টি হোটেলের মধ্যে ৩টি হোটেল সমকামীদের রুম বুকিংয়ের অনুমতি দিচ্ছে না।

এ বিষয়ে হোটেলগুলোর পক্ষ থেকে কোনো বক্তব্য পাওয়া যায়নি। তবে মনে করা হচ্ছে, মধ্যেপ্রাচ্যের দেশটিতে সমকামীতাকে অপরাধ হিসেবে গণ্য করা হয়। তাই এই নীতি থেকে বেরিয়ে আসতে চাইছে না কাতারের হোটেলগুলো। এ ব্যাপারে ডেনিশ ফুটবল অ্যাসোসিয়েশনের সিইও জ্যাকব ইয়ানসেন হোটেল গুলির বিরুদ্ধে হুঁশিয়ারি দিয়ে বলেছেন, ‘বিশ্বকাপ দেখতে যাওয়া ভক্তদের জন্য এটা করা ঠিক নয়। তারা যেই মতাদর্শেরই হোক না কেন নিরাপদ হোটেল পাওয়াটা তাদের অধিকার।’

কাতারের দ্য সুপ্রিম কমিটি ফর ডেলিভারি এণ্ড লিগ্যাসি (এসজি) বলছে, ‘কাতার একটি রক্ষণশীল দেশ হলেও একটি সুন্দর, নিরাপদ ও গ্রহণযোগ্য বিশ্বকাপ উপহার দিতে প্রতিশ্রুতি বদ্ধ। সুতরাং সেই জায়গায় হোটেল গুলোর এই ধরনের পদক্ষেপ ঠিক নয়। হোটেলগুলোর বিরুদ্ধে তারা ব্যবস্থা নেবেন এই প্রতিশ্রুতিও দিয়েছেন।