ভেবেছিলাম মরেই যাব, তিক্ত অভিজ্ঞতার কথা শেয়ার করলেন Hima Das

0
13
Hima Das Recalls Horrific COVID-19 Experience, Says She Thought She'd Die

স্পোর্টস ডেস্ক: দীর্ঘদিন পর ট্র্যাকে ফিরে এসে সফল প্রত্যাবর্তন স্প্রিন্টার হিমা দাসের (Hima Das)। এরপর অবশ্য হিমা তার তিক্ত অভিজ্ঞতার কথা জানিয়েছেন। সম্প্রতি কোভিড আক্রান্ত হয়েছিলেন তিনি। কোভিড থেকে সেরে ওঠার অভিজ্ঞতার কথা শেয়ার করেছেন হিমা। তিনি বলেছেন যে, ভেবেছিলেন তার ঘরে মারা যেতে পারেন। জাতীয় ক্ষেত্রে হিমা দাস চোট এবং কোভিড -১৯ থেকে প্রত্যাবর্তন করে সোনা জিতেছেন। তিনি ৬১ তম জাতীয় আন্তঃরাজ্য অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে মহিলাদের ১০০ মিটার ইভেন্টের ফাইনালে ১১.৪৩ সেকেন্ডে অতিক্রম করেন। দ্যুতি চন্দ ১১.৪৪ সেকেন্ড সময় নিয়েছিলেন।

সর্বভারতীয় সংবাদমাধ্যমের সঙ্গে সাক্ষাত্কারে হিমা (Hima Das) স্মরণ করেছেন যখন তিনি কোভিড আক্রান্ত হয়েছিলেন তখন তার কীভাবে শ্বাস নিতে কষ্ট হয়েছিল। হিমা বলেছেন, “আমার সেরে ওঠার পর (NIS) ক্যাম্পে যোগদানের মাত্র কয়েকদিন পরে আমি কোভিড আক্রান্ত হয়েছিলাম। এতটাই খারাপ ছিল যে আমি সত্যিই ভেবেছিলাম যে আমি মারা যাচ্ছি। চতুর্থ বা পঞ্চম দিনে, আমি মাঝখানে অক্সিজেনের জন্য হাঁফিয়ে উঠলাম। রাতে আমি সমস্ত জানালা খুলে দরজা খুলে দিয়েছিলাম যাতে আমি মারা গেলে কেউ দরজা ভাঙতে না পারে।

আরও পড়ুন: INDW vs SLW : পেট্রোল নেই, তবুও স্মৃতি মান্ধানা দেখতে এসেছি, ভাইরাল পোস্টার

তিনি আরও বলেন, “দ্বিতীয় দিনে আমার স্বাদ, গন্ধ এবং খিদে ফিরে এসেছিল অলৌকিকভাবে মাত্র কয়েক ঘন্টার জন্য। এটা ছিল জাদুর মত। পরের দিন তা আবার চলে গেল এবং স্বাভাবিকতা ফিরে আসতে আরও দুই মাস সময় লাগলো। আমি হারিয়ে ফেলেছিলাম। অনেক ওজন এবং আমার পেশী শক্তি হারিয়েছে। আমি যখন আবার অনুশীলন শুরু করি, তখন আমি ঠিকম তো দৌড়াতে পারিনি, আমার শ্বাসকষ্ট হত। আমার ফুসফুস ক্ষতিগ্রস্ত হয়েছিল। ডাক্তাররাও আমাকে পরিশ্রম না করতে বলেছিলেন।” ২০২১ সালে হিমা দাস ফেডারেশন কাপে ২০০ মিটারে যোগ্যতা অর্জন করতে ব্যর্থ হওয়ার পরে টোকিও অলিম্পিক থেকে বাদ পড়েন। তিনি হ্যামস্ট্রিং স্ট্রেনের সঙ্গে দৌড়েছিলেন যা তাকে কয়েক মাস ট্র্যাকের বাইরে করে দিয়েছিল। বর্তমানে তিনি সুস্থ।