ফুটবলে মহিলা ও পুরুষ দলের সমান বেতন, বড় উদ্যোগ আমেরিকার

0
28
American Football Federation: Now women's and men's football federations will get equal amount in America

স্পোর্টস ডেস্ক: আমেরিকান ফুটবল ফেডারেশন (USSF) পুরুষ ও মহিলা দলকে সমানভাবে গুরুত্ব দিচ্ছে। পুরুষ ও মহিলা দলের সঙ্গে অর্থ প্রদানের ক্ষেত্রে একটি চুক্তি করেছে ফেডারেশন। যা মার্কিন জাতীয় গভর্নিং বডি খেলার দুই শ্রেণীর জন্য সমান পরিমাণ বেতন প্রদান করছে। এমন নিয়ম চালু করা প্রথম সংস্থা। এই বছরের শেষের দিকে পুরুষদের বিশ্বকাপ এবং পরের বছর মহিলাদের বিশ্বকাপের জন্য ফিফা অর্থপ্রদান ‘পুল’ করতে সম্মত হয়েছিল। এছাড়াও ২০২৬ সালের টুর্নামেন্টের জন্য অর্থ প্রদানও ‘পুল’ করা হবে।

বিতর্কের অবসান ঘটিয়ে ফেডারেশন ২০২৮ সালের ডিসেম্বরের মধ্যে পুরুষ ও মহিলা উভয় জাতীয় দলের ফেডারেশনের সঙ্গে একটি চুক্তিতে পৌঁছেছে। আমেরিকার সফল মহিলা দলের তারকা খেলোয়াড়, অ্যালেক্স মর্গ্যান এবং মেগান রাপিনো ২০১৯ সালে মহিলা বিশ্বকাপ চ্যাম্পিয়নশিপ জেতার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। পুরুষ ও মহিলা দলের সমতার লড়াই। আমেরিকান মহিলা খেলোয়াড়রা ফ্রান্সে যখন ট্রফি জিতেছিল, তখন সমান বেতনের বিষয়টি আলোচনায় এসেছিল। আমেরিকান মহিলা ফুটবল দল আন্তর্জাতিক স্তরে খুব সফল হয়েছে, টানা বিশ্বকাপ শিরোপা জিতেছে। কিন্তু ফিফার পুরস্কারের অর্থের পার্থক্য পুরুষদের বিজয়ীদের তুলনায় অনেক কম।

আরও পড়ুন: Chessable Masters: দ্বিতীয়বার বিশ্বচ্যাম্পিয়নকে হারানোর রেকর্ড Praggnanandhaa -র

মার্কিন মহিলা দল ২০১৯ সালে বিশ্বকাপ জেতার জন্য প্রায় ৮৫ লক্ষ টাকা বোনাস পেয়েছে। অন্যদিকে মার্কিন পুরুষ দল ২০১৮ সালের বিশ্বকাপ জিতলে তারা প্রায় ১৬ লক্ষ টাকা। আমেরিকান ফরোয়ার্ড মার্গারেট পার্স বিষয়টি নিয়ে বলেন, “আমি মেয়েদের জন্য খুব গর্বিত, যাদের জন্য লড়াই করতে হবে না কিন্তু তাদের গুরুত্বের জন্য স্বীকৃত হবে। আমার বাবা সব সময় আমাকে বলতেন যে পুরুষ এবং মহিলাদের সমানভাবে বেতন দেওয়া উচিত। আমি এই অর্জনের জন্য কৃতজ্ঞ। এবং এটি সম্ভব করার জন্য যারা একসঙ্গে কাজ করেছেন তারাও।”