ময়দানের বিকেলের খাস খবর (১২ অগাস্ট, ২০২২)

খেলার দুনিয়ার এ সমস্ত টাটকা খবর দিচ্ছেনশান্তি রায় চৌধুরী।

0
26
Football World Cup Tour as well as Travel qatar

বিশ্বকাপের আগে বরখাস্ত হলেন মরক্কোর কোচ

কাতার বিশ্বকাপ শুরু হতে বাকি মাত্র তিন মাস। এমন সময়ে কোচ ভাহিদ হালিলহোদিচকে বরখাস্ত করেছে মরক্কো। ৭০ বছর বয়সী কোচকে ছাঁটাইয়ের বিষয়টি বৃহস্পতিবার (১১ আগস্ট) নিশ্চিত করেছে দেশটি বোর্ড। বছরের শুরুতে আফ্রিকান নেশনস কাপে মরক্কো কোয়ার্টার-ফাইনাল থেকে ছিটকে পড়ার পর থেকে হালিলহোদিচের ভবিষ্যৎ নিয়ে গুঞ্জনের শুরু। এ ছাড়া দলের তারকা মিডফিল্ডার হাকিম জিয়াচের সঙ্গে তার দ্বন্দ্বে জড়িয়ে পড়াও সমালোচিত হয়।

- Advertisement -

বদলে গেল কাতার বিশ্বকাপের সূচি

একদিন আগেই আভাস পাওয়া গিয়েছিল রদবদল হতে পারে কাতার বিশ্বকাপের সূচি। শেষ পর্যন্ত সীলমোহর পড়লো এমন গুঞ্জনে। নেদারল্যান্ডস ও সেনেগালের ম্যাচ দিয়ে ২১ নভেম্বর পর্দা উঠার কথা ছিল ফুটবল বিশ্বকাপের। কিন্তু নতুন সূচি অনুযায়ী, আয়োজক দেশ কাতার এবং ইকুয়েডরের ম্যাচ দিয়ে আগের নির্ধারিত সূচির অর্থাৎ ২১ নভেম্বরের পরিবর্তে একদিন এগিয়ে ২০ নভেম্বর ‘দ্য গ্রেটেস্ট শো অন দ্য আর্থের’ জমজমাট আসর শুরু হবে মরুর দেশে।

আরও পড়ুন: টি-টোয়েন্টি ক্রিকেটে অবিশ্বাস্য নজির গড়ে ফেললেন ডোয়েইন ব্র্যাভো

এশিয়া কাপের দলে জায়গা না পেয়ে ইঙ্গিতপূর্ণ স্ট্যাটাস

এশিয়া কাপে ইশান কিশানের জায়গা হয়নি। এমনকি যে রিজার্ভ ক্রিকেটারদের তালিকা নির্বাচকরা ঘোষণা করেছেন, তাতেও নাম নেই ইশানের। আর এজন্যই হয়তো ক্ষুব্ধ ইশান ইনস্টাগ্রামে একটি স্টোরি শেয়ার করেছেন। যেখানে তার হতাশার কথা প্রকাশ পেয়েছে। যার বাংলা মানে করলে দাঁড়ায়, ব্যথা লাগলেও কখনও নিজেকে বদলে ফেলো না। যদি কেউ তোমাকে নরম ভাবে, তা হলে আগুন হয়ে যাও।

নেতৃত্বের ভাবনাতে-ও নেই সাকিব

টি-টোয়েন্টিতে মাহমুদুল্লাহর নেতৃত্ব প্রশ্নবিদ্ধ ছিল। জিম্বাবুয়েতে নুরুল হাসান চোট পাওয়ার পর মোসাদ্দেক হোসেনকে ভারপ্রাপ্ত অধিনায়কত্ব দিয়েছিল বিসিবি। এদিকে আসন্ন এশিয়া কাপে সাকিব আল হাসানকে অধিনায়ক ধরে দল চিন্তাভাবনা করছিলেন নির্বাচকরা। কিন্তু বোর্ডের অজ্ঞাতে বেটউইনার নিউজের সঙ্গে চুক্তি এবং সেটি বাতিলের ব্যাপারে গড়িমসি করায় ‘অধিনায়ক’ সাকিবের ওপর আস্থা হারিয়ে ফেলেছে বিসিবি। বৃহষ্পতিবার রাতে নাম প্রকাশে অনিচ্ছুক বিসিবির এক শীর্ষকর্তা জানিয়েছেন যে, সাকিবকে আর অধিনায়ক হিসেবে বিবেচনা করা হচ্ছে না।

আফ্রিকায় শুরু হচ্ছে ১০০ মিলিয়ন ডলারের সুপার লিগ

১০০ মিলিয়ন মার্কিন ডলার ব্যয়ে আকর্ষণীয় সুপার লিগ চালু করতে যাচ্ছে আফ্রিকান ফুটবল কনফেডারেশন (সিএএফ)। এর মাধ্যমে এই অঞ্চলের আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ ক্লাবগুলো কিছুটা হলেও লাভবান হবে বলে আশাবাদ ব্যক্ত করেছে সিএএফ। ২০২৩ সালের অগাস্ট থেকে ২০২৪ সালের মে মাস পর্যন্ত এই লিগ অনুষ্ঠিত হতে পারে বলে ইঙ্গিত পাওয়া গেছে। এরই মধ্যে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার অনুমতিও মিলেছে। প্রথমবারের মত আফ্রিকান কনফেডারেশন আয়োজিত এই টুর্নামেন্টে ২৪টি দল অংশ নেবে।

সবচেয়ে বেশি বার সুপার কাপ সুপার কাপ জিতেছে রিয়াল মাদ্রিদ

বুন্দেসলিগা ক্লাব এইনট্র্যাখ ফ্র্যাংকফুর্টকে ২-০ গোলে পরাজিত করে ২০২২-২৩ মৌসুমের শুভ সূচনা করেছে রিয়াল মাদ্রিদ। সুপার কাপ ইতিহাসে সর্বোচ্চ শিরোপা জয়ের রেকর্ড গড়েছে তারা। এর আগে সর্বোচ্চ পাঁচবার করে এ শিরোপা জিতেছিল বার্সেলোনা ও এসি মিলান। এবার সেই রেকর্ডে ভাগ বসিয়েছে আনচেলত্তির দল। এর আগে ২০০২, ২০১৪, ২০১৬ ও ২০১৭ সালে সুপার কাপ শিরোপা জিতেছিল রিয়াল মাদ্রিদ।

সম্প্রতি সুপার কাপ জয়ী দলের তালিকা :

২০২২ : রিয়াল মাদ্রিদ (স্পেন)
২০২১ : চেলসি (ইংল্যান্ড)
২০২০ : বায়ার্ন মিউনিখ (জার্মানী)
২০১৯ : লিভারপুল (ইংল্যান্ড)
২০১৮ : এ্যাথলেটিকো মাদ্রিদ (স্পেন)
২০১৭ : রিয়াল মাদ্রিদ (স্পেন)
২০১৬ : রিয়াল মাদ্রিদ (স্পেন)
২০১৫ : বার্সেলোনা (স্পেন)
২০১৪ : রিয়াল মাদ্রিদ (স্পেন)
২০১৩ : বায়ার্ন মিউনিখ (জার্মানী)
২০১২ : অ্যাথলেটিকো মাদ্রিদ (স্পেন)
২০১১ : বার্সেলোনা (স্পেন)
২০১০ : অ্যাথলেটিকো মাদ্রিদ (স্পেন)
২০০৯ : বার্সেলোনা (স্পেন)
২০০৮ : জেনিত সেইন্ট পিটার্সবার্গ (রাশিয়া)

সবচেয়ে বেশি বিজয়ী :

৫ বার : রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা, এসি মিলান
৪ বার : লিভারপুল
৩ বার : অ্যাথলেটিকো মাদ্রিদ।

লা লিগা: শুরু হচ্ছে দুই ঘোড়দৌড়ের লিগ

দুই ঘোড়ার দৌড়ের লিগ ‘লা লিগা’’ শুরু হচ্ছে শুক্রবার (১২ আগস্ট) রাতে। প্রথম ম্যাচেই মাঠে নামছে ওসাসুনা ও সেভিয়া। তবে লিগে মূল আকর্ষণ থাকে রিয়াল ও বার্সার দিকেই। মাঝে লিগকে কিছুটা জমজমাট করে তোলে অ্যাতলেটিকো মাদ্রিদ, সেভিয়া, ভিয়ারিয়ালের মতো দলগুলো। প্রতিবারের মতো এবারও দলগুলো সেজেছে নিজ নিজ সাজে।

গোয়ায় সচিন-পুত্র অর্জুন

ভারতের ঘরোয়া ক্রিকেটের দল পরিবর্তন করলেন সচিন-পুত্র অর্জুন টেন্ডুলকার। মুম্বইয়ের হয়ে গত মরশুম কাটানোর পর আসন্ন মরশুমের জন্য নিজের রাজ্য ছাড়লেন অর্জুন। নতুন মরশুমে আর মুম্বই দলে থাকছেন না অর্জুন। এরই মধ্যে মুম্বই ক্রিকেট অ্যাসোসিয়েশনের কাছ থেকে অনাপত্তিপত্র পেয়ে গিয়েছেন তিনি। মূলতঃ আরও ম্যাচ খেলার সুযোগ পাওয়ার আশায় মুম্বই ছেড়ে যাচ্ছেন তিনি।

আর্জেন্টিনার বিরুদ্ধে বাতিল ম্যাচ নিয়ে আপত্তি ব্রাজিলের

ব্রাজিলীয় ফুটবল কনফেডারেশন বুধবার জানিয়ে দিল যে বিশ্বকাপ যোগ্যতা অর্জনের নিয়মরক্ষার রিপ্লে-তে আর্জেন্টিনার বিরুদ্ধে খেলতে তারা অপরাগ। প্রায় এক বছর আগে দু’দেশের এই ম্যাচ বাতিল করে দিতে হয়েছিল খেলা শুরু হওয়ার মাত্র ছ’মিনিটের মাথায়। যা বাতিল করেছিলেন ব্রাজিলের স্থানীয় স্বাস্থ্য আধিকারিকারিকেরা, আর্জেন্টিনার চার জন ফুটবলার কোভিড বিধি অমান্য করায়।

এই ঘটনার পরিপ্রেক্ষিতে ফিফা দু’দেশের জাতীয় ফুটবল সংস্থার আর্থিক জরিমানা করে। পরবর্তী সময় এই দু’দেশই বিষয়টি নিষ্পত্তি করতে হাজির হয় খেলাধুলোর কোর্ট অব আরব্রিটেশনে। এ ব্যাপার রায় বেরোনোর কথা এ মাসেরই শেষে।

১৫ সেপ্টেম্বর ইডেনে ব্যাট হাতে নামছেন সৌরভ গঙ্গোপাধ্যায়

ফের ব্যাট হাতে মহারাজ। তা-ও আবার ইডেনে। এমনটাই ঘটতে চলেছে আগামী মাসে। ১৫ সেপ্টেম্বর লেজেন্ডস ক্রিকেট প্রতিযোগিতায় ভারতীয় দলের হয়ে ইডেনে দেখা যাবে সৌরভ গঙ্গোপাধ্যায়কে। ভারত বনাম বাকি বিশ্বের ম্যাচ হতে পারে কলকাতায়।

উত্তরাখণ্ড রাজ্যের প্রচার-মুখ করা হল ঋষভ পন্থকে

নতুন দায়িত্ব পেলেন ঋষভ পন্থ। উত্তরাখণ্ড রাজ্যের প্রচার-মুখ (ব্র্যান্ড অ্যাম্বাসেডর) করা হল তাঁকে। উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিংহ ধামি এই ঘোষণা করেন। উত্তরাখণ্ডের পাশের রাজ্য দিল্লির হয়ে ক্রিকেট খেলেন পন্থ। কিন্তু তাঁর জন্ম উত্তরাখণ্ডেই। মাত্র ২৪ বছর বয়সে তিনি প্রচার-মুখ হওয়ার দায়িত্ব পেলেন। পন্থ ধন্যবাদ জানিয়েছেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রীকে।

রোনাল্ডোর বোন ক্ষেপে গেলেন রিয়াল প্রেসিডেন্ট পেরেজের ওপর

রিয়ালের উয়েফা সুপার কাপের ম্যাচের সময় সমর্থকরা রিয়াল প্রেসিডেন্ট পেরেজকে পেয়ে আবদার জানান, রোনালদোকে দলে ফিরিয়ে আনতে। তখন সমর্থকদের কথা শুনে দাঁড়িয়ে যান পেরেজ। থেমে গিয়ে তিনি বলেন, “কার কথা বলছেন? রোনাল্ডোর? আবারও? ৩৮ বছরের রোনাল্ডোকে?”

পেরেজের এই ছোট্ট কথার ভিডিও এরই মধ্যে ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে। যা মোটেও সহজভাবে নেননি রোনাল্ডোর বোন কাতিয়া অ্যাভেইরো। নিজের ভাইকে বুড়ো বলায় ৭৫ বছর বয়সী পেরেজকে উল্টো কড়া জবাব দিয়েছেন রোনাল্ডোর বোন।

সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে এ ভিডিওর মন্তব্যের ঘরে কাতিয়া লিখেছেন, “তার বয়স ৩৮ বছর কিন্তু সে ২ মিটার উচ্চতায় লাফাতে পারে এবং ৩ সেকেন্ড সেখানেই ভেসে থাকতে পারে। তার শরীরে কোনো মেদ নেই। সম্মান দাও বুড়ো মানুষ (পেরেজ), তোমার বয়স ৭৫।”

আফ্রিদিকে নিয়ে দুশ্চিন্তায় পাকিস্তান অধিনায়ক

এশিয়া কাপের বাকি আর কয়েক দিন। তার আগে সর্বপ্রথম দল ঘোষণা করা পাকিস্তান পড়েছে বিপাকে। দলের মূল অস্ত্র শাহিন আফ্রিদির ইনজুরিতে দুশ্চিন্তায় পড়েছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। শাহিনের চোট নিয়ে দুশ্চিন্তায় থাকার কথা স্বীকারও করেছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। তিনি বলেন, “শাহিনের ফিটনেস নিয়ে আমরা চিন্তিত। কারণ, সামনে এশিয়া কাপ ও বিশ্বকাপও আছে। আমরা চেষ্টা করছি সে যেন দ্রুত সুস্থ হয়ে ওঠে।”

খাস খবর ফেসবুক পেজের লিঙ্ক:
https://www.facebook.com/khaskhobor2020/

নিবন্ধিত না হলে বার্সা ছাড়তে হবে ক্রিস্টেনসেন ও কেসিকে

লা লিগার ২০২২-২৩ মরশুম শুরু হচ্ছে শুক্রবার (১২ আগস্ট)। তবে এখন পর্যন্ত বেশ কিছু খেলোয়াড়কে নিবন্ধন-ই করেনি বার্সেলোনা। সে তালিকায় আছেন ফ্রি ট্রান্সফারে দলে যোগ দেয়া আন্দ্রেয়াস ক্রিস্টেনসেন ও ফ্রাঙ্ক কেসি। নিজেদের ম্যাচের আগে যদি এই খেলোয়াড়দের নিবন্ধন না করায়, তবে ফ্রি এজেন্ট হয়ে বার্সেলোনা ছাড়তে হবে তাদের।

জিব্রাল্টার প্রণালী পার উলুবেড়িয়ার তাহরিনার

স্পেনের জিব্রাল্টার প্রণালী পার করে এক নতুন মাইলস্টোন ছুঁলেন উলুবেড়িয়ার মেয়ে তাহরিনা। ইংলিশ চ্যানেল, বাংলা চ্যানেল পার করা সাঁতারুর মুকুটে আরও একটা পালক। ২০১৫ সালে ইংলিশ চ্যানেল পার করেন তাহরিনা। এরপর ২০১৮ সালে বাংলা চ্যানেল জয় করেছিলেন তাহরিনা। ভারতীয় সময় অনুযায়ী বৃহস্পতিবার সন্ধ্যা ৬:০৩ মিনিটে জিব্রাল্টার ক্রস করেন তাহরিনা।