ময়দানের সকালের খাস খবর (৩০ জুন, ২০২২)

খেলার দুনিয়ার এ সমস্ত টাটকা খবর দিচ্ছেন শান্তি রায়চৌধুরী।

0
19

৩৫ বছর পর ঐতিহাসিক মুহূর্তের সামনে দাঁড়িয়ে ভারত

বিশ্বকাপজয়ী অধিনায়ক কপিল দেবের পর আর কোনও জোরে বোলারকে ভারতের নেতৃত্ব দিতে দেখা যায়নি। ৩৫ বছর পর এবার তা হতে চলেছে এজবাস্টনে পঞ্চম টেস্ট ম্যাচে। এই টেস্ট ম্যাচে ভারতকে নেতৃত্ব দিতে চলেছেন যশপ্রীত বুমরা।

শেষ বার বিশ্বকাপের টিকিট বিক্রি করা হবে আগামী সপ্তাহ থেকে

কাতার বিশ্বকাপের টিকিট কেনার এটাই শেষ সুযোগ। আগামী সপ্তাহে শেষ বারের জন্য টিকিট বিক্রি করা হবে। এর আগে দু’বার টিকিট বিক্রি করা হয়েছে। ইতিমধ্যেই ১৮ লক্ষ টিকিট বিক্রি হয়ে গিয়েছে। বাকি ১২ লক্ষ টিকিট বিক্রি হবে আগামী সপ্তাহে।

আরও পড়ুন:

সাকিবের অবনমন, রবীন্দ্র জাদেজা শীর্ষে

একটা সময় ক্রিকেটের তিন সংস্করণেই শীর্ষ অলরাউন্ডার ছিলেন বাংলাদেশের সাকিব আল হাসান। কিন্তু বর্তমানে শুধু ওয়ানডেতেই শীর্ষস্থান ধরে রাখতে পেরেছেন তিনি। প্রকাশিত আইসিসি টেস্ট অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে দুই ধাপ এগিয়ে দুই নম্বরে উঠে এসেছিলেন। তবে এক সপ্তাহ পর র‍্যাঙ্কিংয়ে ফের অবনমন ঘটেছে সাকিবের। সেন্ট লুসিয়া টেস্টে তেমন সুবিধা করতে না পারায় ভারতের রবিচন্দ্রন অশ্বিনের নিচে নেমে গেছেন সাকিব। বর্তমানে অশ্বিন দুইয়ে, আর সাকিব তিনে। ওয়েস্ট ইন্ডিজের জেসন হোল্ডার রয়েছেন চারে। এক নম্বরে আছেন ভারতের আরেক অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা।

কোহলিকে ছাপিয়ে টি-টোয়েন্টিতে বাবর আজমের নতুন কীর্তি

আইসিসি টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে নতুন কীর্তি গড়লেন পাকিস্তান অধিনায়ক বাবর আজম। এই ফরম্যাটে প্রাক্তন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির গড়া রেকর্ড ভাঙলেন তিনি। সবচেয়ে বেশি দিন র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থান ধরে রেখেছেন বাবর আজম। এর আগে, ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণে ১০,১৩ দিন শীর্ষে ছিলেন বিরাট কোহলি। এই রেকর্ড ছাপিয়ে বাবর আজম শীর্ষস্থান ধরে রেখেছেন ১ হাজার ৩০তম দিনেও। সবশেষ টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়েও শীর্ষস্থান ধরে রেখেছেন বাবর।

সহজ জয়ে উইম্বলডনের তৃতীয় রাউন্ডে জকোভিচ

প্রথম ম্যাচে পেয়েছিলেন কষ্টার্জিত জয়। দ্বিতীয় ম্যাচে বিপক্ষকে সেই সুযোগ দিলেন না নোভাক জকোভিচ। সরাসরি সেটে অনায়াসে জিতে উইম্বলডনের তৃতীয় রাউন্ডে উঠে পড়লেন প্রতিযোগিতার শীর্ষ বাছাই। অস্ট্রেলিয়ার থানাসি কোক্কিনাকিসকে হারালেন ৬-১, ৬-৪, ৬-২ গেমে। উইম্বলডনের সেন্টার কোর্টে জোকোভিচের ম্যাচ জিততে সময় লাগল দু’ঘণ্টার সামান্য বেশি।

টানা ম্যাচ জয়ের নিরিখে ভেনাসকে টপকেছেন শিয়নটেক

সেরেনা উইলিয়ামসকে আগেই টপকে গিয়েছিলেন। উইম্বলডনের প্রথম রাউন্ডে ভেনাস উইলিয়ামসকেও টপকে গেলেন ইগা শিয়নটেক। এই নিয়ে টানা ৩৬টি ম্যাচ জিতলেন বিশ্বের এক নম্বর মহিলা টেনিস খেলোয়াড়। তবু নিজেকে উইলিয়ামস বোনেদের সঙ্গে তুলনা করতে নারাজ তিনি।

২০১৩ সালে টানা ৩৪টি ম্যাচ জিতেছিলেন সেরেনা উইলিয়ামস। ২০০০ সালে টানা ৩৫টি ম্যাচ জিতেছিলেন ভেনাস উইলিয়ামস। উইম্বলডনের আগে টানা ৩৫টি ম্যাচ জয়ের পথে ছয়টি খেতাব জিতেছিলেন শিয়নটেক। পোল্যান্ডের টেনিস খেলোয়াড় রয়েছেন স্বপ্নের ছন্দে। ২১ বছরের খেলোয়াড় অবশ্য টানা ৩৬টি ম্যাচ জয়ের পরেও উইলিয়ামস বোনেদেরই এগিয়ে রাখছেন।

বর্ণবৈষম্য বিতর্কে বিবিসির ধারাভাষ্য থেকে সরে দাঁড়ালেন ভন

ইয়র্কশায়ার ও ক্লাবের সদস্যদের বিরুদ্ধে বর্ণবৈষম্যের অভিযোগ উঠেছে। যেখানে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড ইয়র্কশায়ার কাউন্টি ক্রিকেট ক্লাবের বেশ কয়েকজনের বিরুদ্ধে একাধিক অভিযোগ এনেছে। বিভিন্ন রিপোর্টে নাম এসেছে মাইকেল ভনসহ বেশ কয়েকজন প্রাক্তন ক্রিকেটারেরও। এই বর্ণবৈষম্য বিতর্ক মাথাচাড়া দিয়ে ওঠার মাঝেই বিবিসির হয়ে ধারাভাষ্য দেওয়া থেকে সরে দাঁড়িয়েছেন ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক মাইকেল ভন। যার কারণে ইংল্যান্ড-ভারত টেস্টে বিবিসিতে ধারাভাষ্য দিতে দেখা যাবে না ভনকে। ‘দ্য গার্ডিয়ানে’র এক প্রতিবেদনে এমনটাই বলা হয়েছে।

গল টেস্ট: লায়ন-সোয়েপসনের ঘূর্ণিতে শ্রীলঙ্কা থামল ২১২ রানে

গল আন্তর্জাতিক স্টেডিয়ামে শুরু হয়েছে স্বাগতিক শ্রীলঙ্কা এবং অস্ট্রেলিয়ার মধ্যকার দুই ম্যাচের টেস্ট সিরিজ। প্রথম টেস্টের প্রথম দিনটি অবশ্য ভাল কাটেনি স্বাগতিকদের। অজি বোলিংঢয়ের তোপে তারা গুটিয়ে গিয়েছে ২১২ রানে। অস্ট্রেলিয়ার স্পিনাররাই দাপট দেখিয়েছেন। নাথান লায়ন ৫ উইকেট শিকার করেছেন ৷ মিচেল সোয়েপসন নিয়েছেন ৩ উইকেট। শ্রীলঙ্কার নিরোশান ডিকওয়েলার ৫৮ এবং অ্যাঞ্জেলো ম্যাথুজের ৩৯ রানে ভর করে ২১২ রান তুলতে সমর্থ হয় শ্রীলঙ্কা। জবাবে দিনের শেষে অস্ট্রেলিয়া করেছে ৩ উইকেটে ৯৮ রান।

খাস খবর ফেসবুক পেজের লিঙ্ক:
https://www.facebook.com/khaskhobor2020/

প্রতিভা তুলে আনতে ‘পাকিস্তান জুনিয়র লিগ’

শুধু সিনিয়র ক্রিকেটারদের ফ্রাঞ্চাইজি লিগ আয়োজন করলেই কি প্রতিভা বেরিয়ে আসবে? আইপিএল-বিপিএল-পিএসএল থেকে অনেক প্রতিভা হয়তো বেরিয়ে আসে। তবে পাকিস্তান ক্রিকেট বোর্ড এবার ভিন্ন এক চিন্তা করল। টি-টোয়েন্টি ক্রিকেটের কঠিন লড়াই কিংবা ফ্রাঞ্চাইজি ক্রিকেটের কঠিন প্রতিদ্বন্দ্বীতার অভ্যাস যেন ক্রিকেটারদের কিশোর বয়স থেকেই গড়ে ওঠে, সে জন্য তারা আয়োজন করতে যাচ্ছে পাকিস্তান জুনিয়ার লিগ (পিজেএল)।

পিজেএল পুরোটাই পিসিবির বর্তমান চেয়ারম্যান রমিজ রাজার মস্তিষ্কপ্রসূত। তাঁর লক্ষ্য মূলত তরুণ প্রতিভা তুলে আনা, আর সেইসঙ্গে ক্রিকেট বাণিজ্যকে আরও বাড়িয়ে তোলা। জুনিয়র পর্যায়ের ক্রিকেটে বাণিজ্যের প্রসারতা ঘটলে দেশের ক্রিকেটেরই লাভ হবে, এ চিন্তা থেকেই পাকিস্তান জুনিয়র লিগের (পিজেএল) আয়োজন করা হচ্ছে।