যতটা ধারণা করা হয়েছিল, তার থেকেও বেশি জল মঙ্গলগ্রহে, জীবনও আছে কী

0
44

খাস খবর ডেস্ক: প্রতিবেশী লাল গ্রহ নিয়ে মানুষের কৌতূহল, সেইসঙ্গে কল্পনার-ও অন্ত নেই। চাঁদকে নিয়ে মানুষের ফ্যান্টাসি সবথেকে বেশি। তারপরেই যদি আর কোনও মহাজাগতিক স্থানকে নিয়ে মানুষ কল্পনার চাদর বোনে, সে হল মঙ্গলগ্রহ। এই গ্রহে কী জীবন থাকা সম্ভব?

আরও পড়ুন: পৃথিবীর শেষ কোথায়, জানেন কি

খাস খবর ফেসবুক পেজের লিঙ্ক:
https://www.facebook.com/khaskhobor2020/

সম্প্রতি একটি নয়া খবর দিচ্ছেন চিনের বৈজ্ঞানিকরা। তাঁদের পাঠানো Rover Zhurong মঙ্গলের বুকে জলের সন্ধান পেয়েছে। আর যতটা ধারণা করা হয়েছিল, তার থেকেও বেশি পরিমাণ জলের সন্ধান পাওয়া গিয়েছে বলে দাবি করা হচ্ছে।

আসলে, মঙ্গল গ্রহে একটি বিস্তৃত অববাহিকা রয়েছে। সেখানেই জলযুক্ত খনিজ নমুনার সন্ধান পেয়েছে Rover Zhurong। যা থেকে ধারণা করা হচ্ছে, মঙ্গলে-ও একসময় সমুদ্র ছিল। আর এই অববাহিকা অতীতের সেই সমুদ্রেরই অংশ। সব মিলিয়েই বিজ্ঞানীরা ধারণা করছেন, যতটা পরিমাণ আশা করা হয়েছিল তার থেকেও বেশি জল মঙ্গলগ্রহে ছিল একসময়‌। জলযুক্ত খনিজের নমুনা সে কথাই বলছে।

এইসব খনিজে আজও জলের চিহ্ন সুস্পষ্ট। বিজ্ঞানীদের ধারণা, এগুলি প্রায় ৭০০ মিলিয়ন বছরের পুরনো। এছাড়া এও বলা হয়েছে যে আজ থেকে ৩ মিলিয়ন বছর আগেও মঙ্গলের পরিবেশে আর্দ্রতা ছিল। ২০২১ সালের মে মাস থেকে মঙ্গলে অভিযান চালাচ্ছে Rover Zhurong। এই মুহূর্তে সেটি লাল গ্রহের Utopia Planitia অংশে অনুসন্ধান চালাচ্ছে। মঙ্গলগ্রহে আদৌ কখনও জীবন ছিল, এ বিষয়টিই খুঁজে বের করতে চায় তারা। এ অবস্থায় জলের সন্ধান পাওয়া নিঃসন্দেহে এক বিরাট সাফল্য।