এবার নম্বর সেভ না থাকলেও কোনও অ্যাপ ছাড়াই জানা যাবে কে করছেন ফোন, জানুন বিস্তারিত

0
71

খাস ডেস্ক: ফোনে নাম্বার সেভ না থাকলে এখনও অনেকেই আছেন যারা অপরিচিত নম্বরের কল রিসিভ করেন না। বিশেষ করে অপরিচিত নম্বর থেকে বিরক্ত করার কারণেই এটা হয়ে থাকে। তবে কখনো কোনো জরুরি ফোন আসলে ফোন না ধরলে সেটা বড় সমস্যার কারণ হয়ে দাঁড়ায়। এবার সেই সমস্যার অবসান হতে চলেছে। নম্বর যদি সেভ করা না থাকে তবে কে ফোন করছেন সেটা জানার জন্য বিশেষ ব্যবস্থা করতে চলেছে টেলিকম সংস্থার।

টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (Trai) শীঘ্রই কোনও ব্যবহারকারীর ফোনে একজন কলারের নাম স্ক্রিনে কিভাবে ফ্ল্যাশ করবে সেভ না থাকা সত্বেও তা নিশ্চিত করার জন্য শীঘ্রই সমস্ত নতুন ব্যবস্থা  করবে বলে আশা করা হচ্ছে। যে নামটি ফ্ল্যাশ করা হবে তা হবে টেলিকম অপারেটরদের কাছে উপলব্ধ ব্যবহারকারীদের  বা গ্রাহকের অর্থাৎ KYC  রেকর্ড অনুযায়ী হবে। এটি যদি বাস্তবায়িত হয় তবে কোনও ব্যক্তির ফোনে সেভ না থাকা নম্বরের মালিকের নাম অনায়াসে যাবে। যখন  মোবাইলে ফোন আসবে তখন ঠিক সেই সময়েই অপরিচিত ব্যক্তির নামটা ফুটে উঠবে স্ক্রিনে।  এটি হবে সরাসরি কোনও রকম অ্যাপের মাধ্যম ছাড়াই।

- Advertisement -

আরও পড়ুন- Weather update: আরও কমবে তাপমাত্রার পারদ, জানুন আজকের আবহাওয়ার পূর্বাভাস…

জানিয়ে রাখা ভাল, এখন পর্যন্ত, ব্যবহারকারীরা একটি অজানা কলারের পরিচয়ের পরিচয় খুঁজে বের করতে Truecaller-এর মতো তৃতীয় পক্ষের অ্যাপ ব্যবহার করেন। নজর রাখা জরুরি যে Truecaller-এর মতো অ্যাপগুলির সীমাবদ্ধতা রয়েছে কারণ ডেটা ক্রাউডসোর্স করা হয়, তাই  ১০০ শতাংশ সত্যতা নিশ্চিত করা হয় না । সেই সমস্ত বিষয়ই KYC ডেটাতে নিশ্চিত করা হবে। তাতে গ্রাহকদের অপরপ্রান্তের কলকারীর পরিচয় জানা আরও সহজ হবে।  একই সঙ্গে, KYC ডেটা কর্তৃপক্ষকে নিশ্চিত করতে অনুমতি দেবে যে পরিষেবা প্রদানকারীরা সঠিকভাবে প্রক্রিয়াটি পরিচালনা করেছে এবং পরিষেবা প্রদানকারীরা শর্টকাট অবলম্বন করেনি যার কারণে একজন কলারের পরিচয় সত্যি নাও হতে পারে। ফোনের স্ক্রিনে কলারের কেওয়াইসি নাম প্রদর্শনের পদ্ধতির আরেকটি সুবিধা হ’ল স্প্যাম কলগুলি এড়ানো বা রিপোর্ট করা যেতে পারে। অন্যদিকে অদূর ভবিষ্যতে হোয়াটসঅ্যাপে কলগুলির জন্য একটি পৃথক ব্যবস্থা করা হবে বলে আশা করা হচ্ছে। হোয়াটসঅ্যাপ যেহেতু সিম কার্ডের সাথে যুক্ত, তাই একজন ব্যবহারকারীর ফোন নম্বর এবং একটি হোয়াটসঅ্যাপ (WhatsApp) অ্যাকাউন্টের মধ্যে সরাসরি লিঙ্ক রয়েছে। একটি সূত্র বলেছে, “একটি ব্যবস্থা বাস্তবায়নের জন্য একটি পূর্ণাঙ্গ প্রক্রিয়া তৈরি করা দরকার যা DoT, Trai এবং টেলিকম অপারেটরদের জড়িত করবে।”