Google: দুটি নিত্যপ্রয়োজনীয় অ্যাপ আপনার অজান্তেই পাচার করছে সমস্ত তথ্য

0
40

খাস খবর ডেস্ক: Google এখন মানব জীবনের অন্যতম অঙ্গ। অন্ন, বস্ত্র এবং বাসস্থানের পাশাপাশি Google, Facebook, Instagram ইত্যাদি ছাড়াও আজকের দিনে জীবনধারণ অসম্ভব। কিন্তু আপনি জানেন কী, এই গুগলের দুটি নিত্যপ্রয়োজনীয় অ্যাপ-ই আবার আপনার নির্বিঘ্ন জীবন দুর্বিসহ করে তুলতে পারে? তা-ও আপনার সম্পূর্ণ অজান্তে।

খাস খবর অ্যাপের লিঙ্ক:
https://play.google.com/store/apps/details?id=app.aartsspl.khaskhobor

খাস খবর ফেসবুক পেজের লিঙ্ক:
https://www.facebook.com/khaskhobor2020/

হ্যাঁ, এই দুই অ্যাপ আপনার সকল তথ্য অজান্তেই সংগ্রহ করে নেয়। আর তারপর তা পাচার করে দেয়। Google ডায়লার এবং মেসেজ সংক্রান্ত অ্যাপগুলি এই অপকর্মটি করে থাকে। যা একটি গবেষণাপত্রে দাবি করেছেন ট্রিনিটি কলেজের কম্পিউটার সায়েন্সের অধ্যাপক ডগলাস লেইথ। তিনি নিজের এই গবেষণায় গুগল অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের গোপনীয়তা সংক্রান্ত যাবতীয় সমস্যার সমাধান খোঁজার চেষ্টাও করেছেন।

“ব্যবহারকারীর অনুমতি ছাড়াই অ্যান্ড্রয়েড গুগল ডায়লার এবং মেসেজ পাঠায়।” গবেষণাপত্রটির এই শিরোনাম-ই ব্যবহার করা হয়েছে। যেখানে অধ্যাপক লেইথ বলেন, “এই দুই অ্যাপ তথ্য সংগ্রহ গোপনীয়তা নীতি লঙ্ঘন করেছে। অধিকাংশ ক্ষেত্রেই কোনও নীতি মেনে চলা হয় না।” তিনি আরও যোগ করেন, “Google এর অ্যাপদুটি ব্যবহারকারীর সঙ্গে সম্পর্কিত তথ্য সংগ্রহ করে। যার মধ্যে রয়েছে বার্তাগুলি SHA26 হ্যাসসহ টাইম্পস্ট্যাম্প, কল লগের সমস্ত ফোনকলের সময় এবং যোগাযোগের বিবরণ।”

আরও পড়ুন: Russia-Ukraine: এবারে পারমাণবিক যুদ্ধে ইন্ধন জোগাচ্ছে ব্রিটেন-ও

দীর্ঘ এক বছর ধরে এই গবেষণা চালিয়ে যাচ্ছেন অধ্যাপক লেইথ। তিনি জানান, গোপনীয়তার ক্ষেত্রে এই ধরণের সমস্যা এড়াতে গুগল বেশ কিছু পরিবর্তন ইতিমধ্যেই এনেছে।