আর মাত্র কয়েকদিন, তারপর আর কারও ফোনকল রেকর্ড করতে পারবেন না আপনি

0
128

খাস খবর ডেস্ক: অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করেন? উত্তর যদি হ্যাঁ হয়, তাহলে অতি শীঘ্রই একটি মহা সমস্যায় পড়তে চলেছেন আপনি। নিশ্চয়ই ফোনে কথা বলার সময় কল রেকর্ডিং অন করেছেন কখনও না কখনও? যদি ফোন মারফত গুরুত্বপূর্ণ কোনও তথ্য নেওয়ার থাকে, তাহলে তো এই প্রক্রিয়াটি অত্যাবশ্যকীয়।

কিন্তু এই পরিষেবাটি-ই আর কয়েকদিন পর পাবেন না আপনি। যদি আপনার ফোনে ইনবিল্ড কল রেকর্ডিং পরিষেবা না থাকে। কারণ যত থার্ড পার্টি কল রেকর্ডিং অ্যাপ গুগল প্লে স্টোরে বর্তমানে রয়েছে, প্রতিটির ওপরে-ই নিষেধাজ্ঞা জারি করতে চলেছে Google। আগামী ১১ মে থেকে জারি করা হবে এই নিষেধাজ্ঞা। তারপর-ই আর কোনও থার্ড পার্টি কল রেকর্ডিং অ্যাপ ব্যবহার করতে পারবেন না অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা।

- Advertisement -

খাস খবর ফেসবুক পেজের লিঙ্ক:
https://www.facebook.com/khaskhobor2020/

তবে হ্যাঁ, NL-APPs -এর দাবি, Google বা ফোনের সঙ্গে সংযুক্ত ইনবিল্ড ফোন অ্যাপ দ্বারা কল রেকর্ড করা যাবে। এমনটাই একটি ব্লগ পোস্টে জানিয়েছে গুগল। আসলে এতসব কেবল Google -এর আসন্ন নীতির কারণেই সৃষ্টি হয়েছে। এই নীতি বলছে, অ্যাক্সেসিবিলিটি API ডিজাইন করা হয়নি এবং দূরবর্তী কল অডিও রেকর্ডিংয়ের জন্য অনুরোধ করা যাবে না।

আরও পড়ুন: সুসংবাদ, দুটি জনপ্রিয় অ্যান্ড্রয়েড ফোনের দাম কমল ভারতে, নতুন দাম জেনে নিন

Samsung, OnePlus, Xiaomi ইত্যাদি অনেক ফোনেই ইনবিল্ড কল রেকর্ডিং ফিচার রয়েছে। কিন্তু আবার অনেক ফোনেই এই সুবিধা নেই। এইসব ফোনের ব্যবহারকারীরা গুগল প্লে স্টোর থেকে বিভিন্ন থার্ড পার্টি কল রেকর্ডিং অ্যাপ ইন্সটল করেন। কিন্তু মূলতঃ নিরাপত্তার কথাটি মাথায় রেখেই সে পথ বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হল। স্বভাবতই উদ্বিগ্ন ব্যবহারকারীর দল।