দুর্দিনেও সাহসী পদক্ষেপ অ্যাপেলের, বাজারে আসছে ন’কোটির আইফোন

0
19
প্রতীকী ছবি

খাস খবর ডেস্ক: অনেক দিন আগেই আইফোনের সফর শুরু হয়েছিল। পরপর ১২টা সিরিজ মানুষের মন জয় করার পাশাপাশি বাজারও দখল করেছিল। অ্যাপলের নতুন আইফোনের ঘোষণার মাত্র দু মাস বাকি। তবে ফের বাজার দখলে আরেকটি বড়সড় ঘোষণা করল অ্যাপেল কর্তৃপক্ষ।

জানা গিয়েছে, প্রায় নয় কোটির আইফোন তৈরিতে প্রস্তুতি নিচ্ছে অ্যাপল কর্তৃপক্ষ। আগের তুলনায় আরো বেশি বড় ক্যামেরা। পাশাপাশি ফোনের ডিজাইনেও নিত্যনতুন চমক আনছে কম্পানি। একইসঙ্গে আই ও এস অপারেটিং সিস্টেম হওয়ায় আগের তুলনায় আরো বেশি গ্রাহক সুরক্ষা ও থাকবে।

- Advertisement -

পরবর্তী প্রজন্মের আইফোন নিয়ে এর আগেও একাধিক প্রতিবেদন প্রকাশ করেছে ব্লুমবার্গ। সে অনুসারে নতুন মডেলটি আইফোন ১২ এর মতোই ফ্ল্যাট এজ ডিজাইনের হবে, তবে এর বিভিন্ন সক্ষমতার বিষয়গুলো আগের মডেলের তুলনায় যথেষ্টই বেশি থাকার কথা।

প্রতীকী ছবি

আইফোন ১৩ (বা আইফোন ১২এস) চলতি প্রজন্মের মতো একই আকারে আসবে। অর্থাৎ পর্দার মাপ ৫.৪ ইঞ্চি থেকে ৬.৭ ইঞ্চি পর্যন্ত। নতুন মডেলগুলোর কোডনেইম ডি১৬, ডি১৭, ডি৬৩, এবং ডি৬৪। এছাড়াও এবছরের নতুন আইফোনগুলোর মধ্যে অন্তত একটিতে এলটিপিও ডিসপ্লে থাকবে, যা পরিবর্তনশীল রিফ্রেশ রেট দেবে। গুজব আরও বলছে, আইফোন ১৩ প্রোতে প্রথমবারের মতো ১২০হার্টজ ডিসপ্লে থাকবে, যেমনটা আইপ্যাড প্রো-তে আছে।

এছাড়াও এই মডেলে থাকতে পারে সব থেকে বেশি ক্যামেরা বাম্প। এই মডেলের ক্ষেত্রে ৩.৬৫ এমএম এ ক্যামেরা বাম্প থাকবে ফোনে। মূলত, লেন্সকে বাঁচাতেই এই আইফোনের পরবর্তী মডেল গুলিতে ক্যামেরা বাম্প বাড়াতে পারে কোম্পানি। একইসঙ্গে নতুন মডেলে ‘সেন্সর শিফট স্টেবিলাইজেশন’ দেবে অ্যাপল। যা কম আলোতে ফটো তুলতে ও ছবি তোলার সময় হাত কাঁপলে কাজে আসবে।