CBI-র জেরার মুখে পার্থ, নিয়োগ বিতর্কের মধ্যে হঠাৎই ইস্তফা দিলেন SSC-র চেয়ারম্যান

0
57

কলকাতা: স্কুলে নিয়োগ নিয়েই ঝড় উঠেছে রাজ্যজুড়ে। নিয়োগ বিতর্কের মধ্যেই এবার হঠাৎ স্কুল সার্ভিস কমিশনের (SSC) চেয়ারম্যান দিলেন তাঁর পদ থেকে ইস্তফা। আজই এসএসসি দুর্নীতি মামলায় ডিভিশন বেঞ্চ রক্ষা কবচ তুলে নেওয়ার পর সিবিআই দফতরে পৌঁছেছেন রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী (বর্তমানে শিল্পমন্ত্রী) পার্থ চট্টোপাধ্যায়৷ সেই চর্চার মধ্যেই স্কুল সার্ভিস কমিশনের চেয়ারম্যানের ইস্তফা নতুন জল্পনা তৈরি করেছে।

স্কুল সার্ভিস কমিশনের চেয়ারম্যানর পদে মাত্র ৪ মাস আগেই বসেছিলেন সিদ্ধার্থ মজুমদার। সিদ্ধার্থ মজুমদার এসএসসি-র চেয়ারম্যান পদে বসেছিলেন চলতি বছরের গত ১৩ জানুয়ারি। দায়িত্ব নেওয়ার চার মাসের মধ্যে বিশেষ করে পার্থ চট্টোপাধ্যায়ের জেরার সময়েই কেন তিনি হঠাৎ ইস্তফা দিলেন সেই নিয়েই শুরু হয়েছে জোরাল আলোচনা। সিদ্ধার্থ মজুমদারের বদলে আইএএস পদাধিকারী শুভ্র চক্রবর্তী হচ্ছেন এসএসসি-র নতুন চেয়ারম্যান। এই প্রসঙ্গে জানিয়ে রাখা ভাল, শুভ্র চক্রবর্তী সমগ্র শিক্ষা মিশনের রাজ্য অধিকর্তা রয়েছেন।  এটা বলার অপেক্ষা রাখে না যে যত সময় যাচ্ছে ততই স্কুল সার্ভিস কমিশন নিয়ে বিতর্কের জট আরও  জটিল হচ্ছে।

উল্লেখ্য, এসএসসির নিয়োগ দুর্নীতি মামলায় এর আগে গত ১২ এপ্রিল পার্থবাবুকে সিবিআইয়ের কাছে হাজিরার নির্দেশ দিয়েছিলেন সিঙ্গল বেঞ্চের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়৷ যদিও সেসময় তিনি রায়কে চ্যালেঞ্জ জানিয়ে ডিভিশন বেঞ্চে গিয়েছিলেন৷ তবে এবারে মামলাকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে গেলেও পদ্ধতিগত ত্রুটি থাকায় মামলাটি গ্রহণই করেনি ডিভিশন বেঞ্চ৷ অন্যদিকে সিঙ্গল বেঞ্চের বিচারপতির নির্দেশে তাঁকে আজ হাজিরা দিতে হয়েছে সিবিআই-এর দফতর নিজাম প্যালেসে। আজ বুধবার সন্ধ্যা ৬ টা থেকে সিবিআই প্রাক্তন শিক্ষামন্ত্রী শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে এসএসসির নিয়োগ দুর্নীতি মামলায় জিজ্ঞাসাবাদ শুরু করেছে। জানা গিয়েছে চার পাতার প্রশ্নপত্র তৈরি করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। জেরা কখন শেষ হয় এবং এর পরে কি ব্যবস্থা নেওয়া হয় তার অপেক্ষাতেই ফুটছে গোটা রাজনৈতিক মহল।