উপাচার্যের পদত্যাগের দাবীতে বোলপুরের পথে নামল এসএফআই

0
20

খাস খবর ডেস্ক : বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের তিন ছাত্রকে বহিস্কার করার সিদ্ধান্তের প্রতিবাদে আন্দোলনের ঝাঁঝ আরও বাড়ালো এসএফআই। আজ বোলপুর স্টেশন থেকে এক মহামিছিল শুরু করে এসএফআই। এই মিছিলের নেতৃত্বে ছিলেন এসএফআইয়ের রাজ্য সম্পাদক সৃজন ভট্টাচার্য ও এসএফআই নেত্রী ঐশী ঘোষ। এসএফআইয়ের দাবী তিন ছাত্রকে বহিষ্কারের সিদ্ধান্ত প্রত্যাহার করতে হবে এবং অবিলম্বে উপাচার্যকে পদত্যাগ করতে হবে। 

আরও পড়ুন : খাদ্য আন্দোলন ও আজ 

উপাচার্যের বাড়ির বাইরেও অবস্থানে বসেছে ছাত্র ছাত্রীরা। তাদের দাবী উপাচার্যকে তাদের সঙ্গে কথা বলতে হবে, যতক্ষণ না উপাচার্য কথা বলবে ততক্ষণ তাদের অবস্থান চলবে। বিশ্বভারতীর বর্তমান উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর বিরুদ্ধে বাম ছাত্র সংগঠনগুলির অভিযোগ, তিনি আরএসএসের দ্বারা প্রভাবিত এবং তিনি বিশ্বভারতীর রবিভাবনাকে নষ্ট করে সেখানে আরএসএসের ভাবনা চাপাতে চাইছেন। এই বিষয়ে উপাচার্যের বিরুদ্ধে মুখ খুলেছেন বিভিন্ন বিশিষ্ট জন যেমন নৃসিংহ প্রসাদ ভাদুরী বলেছেন,”উপাচার্যের উচিত ছাত্র ছাত্রীদের সঙ্গে কথা বলা। আমরাও একসময়  সত্তরের দশকে ছাত্র রাজনীতি করতাম, কিন্তু সেই সময় অধ্যাপকরা যতই বৈরিতা হোক কথা বলতেন ছাত্র ছাত্রীদের সঙ্গে”। 

আরও পড়ুন : শিলিগুড়ি মহকুমা পরিষদ অভিযানের ডাক বামেদের

অনেকেরই এই সব ঘটনা দেখে মনে পড়ে যাচ্ছে, ২০১৪ সালের যাদবপুর বিশ্ববিদ্যালয়ের হোক কলরব আন্দোলনের কথা। সেই আন্দোলনের ইতি যদিও হয় শেষ পর্যন্ত তৎকালীন উপাচার্য অভিজিৎ চক্রবর্তীর পদত্যাগের মধ্য দিয়ে। তবে এখন দেখার বিশ্বভারতীর অচলাবস্থা কাটে কিভাবে, শেষ পর্যন্ত উপাচার্য পদত্যাগ করেন নাকি অন্য কোন সমাধানসূত্র বেরোয়।