জাতীয় স্তরে মহাজোটের প্রস্তুতি, সনিয়ার সঙ্গে বৈঠকে লালু, নীতীশ 

0
15
Sonia Gandhi

পাটনা : বিহারের মহাজোটের দুই শীর্ষ নেতা, মুখ্যমন্ত্রী নীতীশ কুমার এবং রাষ্ট্রীয় জনতা দলের লালু প্রসাদ যাদব, রবিবার সন্ধ্যায় দিল্লিতে কংগ্রেস প্রধান সনিয়া গান্ধীর (Sonia Gandhi) সঙ্গে দেখা করবেন, সূত্রের খবর। ছয় বছরেরও বেশি সময় পর তাদের আবার দেখা হবে। সূত্রের খবর, বিহারের দুই নেতা আশা করেছিলেন যে রাহুল গান্ধী বৈঠকে উপস্থিত থাকবেন। কিন্তু রাহুল গান্ধী কেরলে রয়েছেন, কংগ্রেসের কন্যাকুমারী থেকে কাশ্মীর পর্যন্ত ভারত জোড়া যাত্রায় নেতৃত্ব দিচ্ছেন।

আরও পড়ুন : ভুয়ো নিয়োগের সংখ্যা কত, বৈঠকে উঠে এলো নামের তালিকা 

- Advertisement -

২০১৫ সালে বিহার নির্বাচনের আগে একটি ইফতারে নীতীশ কুমার এবং সনিয়া গান্ধীর  (Sonia Gandhi) শেষ দেখা হয়েছিল। বিহারের মুখ্যমন্ত্রী চলতি মাসের শুরুতে রাহুল গান্ধীর সঙ্গে শেষ দিল্লি সফরের সময় দেখা করেছিলেন। সনিয়া গান্ধী তখন চিকিৎসার জন্য বিদেশে ছিলেন। লালু প্রসাদ যাদবকে ২০১৮ সালে বেশ কয়েকটি পশুখাদ্য কেলেঙ্কারির মামলায় জেলে পাঠানো হয়েছিল, তারপরে মহামারী-আরোপিত দূরত্ব এসেছিল। আগামী সপ্তাহে, জামিনে মুক্ত থাকা অসুস্থ নেতা কিডনি প্রতিস্থাপনের জন্য সিঙ্গাপুরে যাবেন। যদিও সূত্রের খবর যে এটি একটি সৌজন্যমূলক সফর হবে, মহাজোটকে জাতীয় পর্যায়ে নিয়ে যাওয়া সহ কিছু গুরুতর বিষয় আলোচনার সম্ভাবনাও রয়েছে।

সেই সম্ভাবনাটি বিহারের নেতারা অন্বেষণ করছেন, বিশেষ করে নীতীশ কুমার ২০২৪ সালের জাতীয় নির্বাচনের আগে বিজেপির বিরুদ্ধে একটি সম্মিলিত জোটে বিরোধীদের ঐক্যবদ্ধ করার জন্য কাজ করছেন। দিল্লিতে তাঁর শেষ সফরের সময়, নীতীশ কুমার বেশিরভাগ প্রধান বিরোধী নেতাদের সঙ্গে দেখা করেছিলেন। এই তালিকায় রয়েছে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল, জাতীয়তাবাদী কংগ্রেসের প্রধান শরদ পাওয়ার, সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব এবং সিপিএম নেতা সীতারাম ইয়েচুরি প্রমুখ।