জাতীয় রাজনীতিতে বড় দিন, ৬ রাজ্যের ৭ বিধানসভা কেন্দ্রে শুরু উপ-নির্বাচন

0
30
Bypoll

নয়াদিল্লি: আজ জাতীয় রাজনীতিতে বড় দিন কারণ আজ সকাল থেকে শুরু হয়েছে ছয়টি রাজ্যের সাতটি বিধানসভা কেন্দ্রের উপ-নির্বাচন। ভোটদান পক্রিয়া শুরু হয়েছে আবার অন্যদিকে আজই ঘোষণা করা হবে গুজরাটের বিধানসভা নির্বাচনের তারিখ। বিজেপি এবং আঞ্চলিক দলগুলির মধ্যে ফের একবার শুরু হয়েছে লড়াই।

আজ বৃহস্পতিবার ছয়টি রাজ্যের সাতটি বিধানসভা কেন্দ্রের মধ্যে রয়েছে বিহারের মোকামা ও গোপালগঞ্জ বিধানসভা কেন্দ্র, মহারাষ্ট্রের আন্ধেরি (পূর্ব), হরিয়ানার আদমপুর, তেলেঙ্গানার মুনুগোদে, উত্তরপ্রদেশের গোলা গোরক্ষনাথ এবং ওড়িশার ধামনগর। এই জায়গাগুলিতেই পুনরায় চলছে ভোটগ্রহণ। বৃহস্পতিবার সকাল ৭টায় আন্ধেরি পূর্ব বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। জানিয়ে রাখা ভাল, একনাথ শিন্ডের নেতৃত্বে শিবসেনার বিধায়কদের বিদ্রোহের পর জুন মাসে উদ্ধব ঠাকরের নেতৃত্বাধীন মহা বিকাশ আঘাডি সরকারের পতনের পর এটাই মহারাষ্ট্রে প্রথম বিধানসভা নির্বাচন। উত্তরপ্রদেশের গোলায় ৪৪১টি বুথে ভোটগ্রহণ শুরু হয়েছে। প্রতিটি ভোটকেন্দ্রে একজন প্রিসাইডিং অফিসারসহ মোট পাঁচজন ভোটকর্মী মোতায়েন করা হয়েছে। এছাড়াও বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে।

- Advertisement -

আরও পড়ুন- আজি এই সময়েই প্রকাশ করা হবে গুজরাটের হাইভোল্টেজ নির্বাচনের দিন

অন্যদিকে, বিহারের মোকামায় নিরাপত্তা জোরদার করা হয়েছে। মোকামা আসনটি পাটনা এবং বেগুসরাইয়ের সীমান্ত এলাকায় পড়ে। নির্বাচনের সময় কেউ যাতে অস্ত্র বা টাকা নিয়ে প্রবেশ করতে না পারে সেইকারণে পুলিশ মোকামাগামী প্রতিটি ছোট-বড় যানবাহন তল্লাশি চালাচ্ছে। হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টর উপনির্বাচনে বিপুল সংখ্যক ভোট দেওয়ার জন্য আদমপুরের জনগণকে আহ্বান জানিয়েছেন। তিনি টুইটারে  লিখেছেন, “আদমপুরের সকল ভোটারদের কাছে আমার আবেদন আজকের উপ-নির্বাচনে বিপুল সংখ্যক ভোট দিয়ে আদমপুর বিধানসভার এ পর্যন্ত সব রেকর্ড ভেঙ্গে ইতিহাস সৃষ্টি করুন। সকল যুবকদের দ্বারে দ্বারে যাওয়ার অনুরোধ করা হচ্ছে- ভোটারদের সচেতন করতে এবং তাদের ভোট দিতে অনুপ্রাণিত করতে ডোর ডোর।”