Lakhimpur Kheri : আজ লখিমপুর খেরি হিংসার শুনানি সুপ্রিম কোর্টে

0
772
supreme-court-refers-power-tussle-to-constitution-bench-on-who-should-control-bureaucrats-in-delhi

নয়াদিল্লি : সুপ্রিম কোর্ট আজ লখিমপুর খেরির অশান্তির বিষয়ে শুনানি করবে যে ঘটনায় আট জনের প্রাণ গিয়েছে। ৩ অক্টোবর, উত্তরপ্রদেশের লখিমপুর খেরি জেলায় কৃষকদের বিক্ষোভ সহিংস রূপ নেওয়ার পর চার কৃষকসহ আটজন নিহত হন। কৃষকদের একটি এসইউভি চাপা দিয়েছিল এবং বিক্ষুব্ধ বিক্ষোভকারীরা দুই বিজেপি কর্মী এবং একজন চালককে পিটিয়ে হত্যা করেছে বলে অভিযোগ। অশান্তির ঘটনায় স্থানীয় এক সাংবাদিকও নিহত হয়েছেন।

আরও পড়ুন : Rakesh Tikait : “মোদী কৃষকদের প্রধানমন্ত্রী নন” : রাকেশ টিকায়েত

উত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচনের কয়েক মাস আগে ঘটে যাওয়া অশান্তির ঘটনায় রাজ্যে যোগী আদিত্যনাথের নেতৃত্বাধীন সরকারকে বিরোধীরা নিন্দা জানিয়ে ব্যাপক রাজনৈতিক ঝড় তুলেছে। প্রধান বিচারপতি এনভি রমনা এবং বিচারপতি সূর্য কান্ত ও হিমা কোহলির সমন্বয়ে গঠিত বেঞ্চ এই বিষয়ে শুনানি করবেন। শীর্ষ আদালত ২৬ অক্টোবর উত্তরপ্রদেশ সরকারকে সাক্ষী সুরক্ষা প্রকল্প, ২০১৮-এর অধীনে সাক্ষীদের সুরক্ষা দেওয়ার নির্দেশ দিয়েছিল।

আরও পড়ুন : Rahul Gandhi : “মোদীর শাসনে পিষ্ট হচ্ছে গরীব মানুষ” বললেন রাগা

একটি গাড়ি চার কৃষককে ছিটকে দেওয়ার পরে, জনতার দ্বারা সাংবাদিক এবং একজন শ্যাম সুন্দরের কথিত মারধরের বিষয়ে বেঞ্চ রাজ্য সরকারের কাছে একটি স্ট্যাটাস রিপোর্টও চেয়েছিল। দুই আইনজীবী সিজেআই-কে এই ঘটনায় উচ্চ-স্তরের বিচার বিভাগীয় তদন্তের জন্য, সিবিআইকে জড়িত করার জন্য চিঠি দেওয়ার পরে শীর্ষ আদালত বিষয়টির শুনানি করছে। এখনও পর্যন্ত, এই মামলায় কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় ​​মিশ্রের ছেলে আশিস মিশ্র সহ বেশ কয়েকজনকে গ্রেফতার করা হয়েছে।