Farm Laws : কৃষি আইন বাতিল বিলে স্বাক্ষর করলেন রাষ্ট্রপতি 

0
23

নয়াদিল্লি : রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ বুধবার কৃষি আইন বাতিল বিলে স্বাক্ষর করেছেন। ফার্ম লজ রিপিল বিল ২০২১, সোমবার ২৯ নভেম্বর রাজ্যসভায় পাস করা হয়েছিল৷ আগের দিন, এটি একটি ধ্বনি ভোটের মাধ্যমে লোকসভায় পাস করা হয়েছিল৷

আরও পড়ুন : Farmers Death: রেকর্ডই নেই, তাই আর্থিক সহায়তারও প্রশ্নও নেই: কৃষক মৃত্যুর ঘটনায় কেন্দ্রের অজুহাতে তাজ্জব সব মহল

কৃষি আইন বাতিল বিল ২০২১, সংসদের শীতকালীন অধিবেশন চলাকালীন পেশ করা হয়েছিল। তিনটি বিতর্কিত কৃষি আইন বাতিল করার বিলটি কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর লোকসভায় পেশ করেছিলেন এবং বিরোধীদের উচ্চস্বরে স্লোগানের মধ্যে পাস হয়েছিল। কৃষি আইন নিয়ে এক বছরের বেশি আন্দোলনের পর, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ১৯ নভেম্বর ঘোষণা করেছিলেন যে কেন্দ্র তিনটি বিতর্কিত কৃষি আইন বাতিল করবে, যা গত বছরের সেপ্টেম্বরে সংসদে পাস হয়েছিল।

আরও পড়ুন : Goa Election: এবার দিদির পাল্টা খেলা শুরু করল রাহুল

প্রধানমন্ত্রী মোদী দেশের জনগণের কাছে ক্ষমা চেয়েছিলেন এবং বলেছিলেন যে সরকার কৃষি আইন সম্পর্কে “কৃষকদের একটি অংশকে বোঝাতে ব্যর্থ হয়েছে”। তিনি বলেছিলেন, চলতি মাসের সংসদ অধিবেশনে তিনটি বিতর্কিত আইন বাতিল করা হবে। তিনি বলেছিলেন যে জিরো-বাজেট-ভিত্তিক কৃষির প্রচার, দেশের পরিবর্তিত চাহিদা অনুযায়ী ফসলের ধরণ পরিবর্তন এবং এমএসপি আরও কার্যকর ও স্বচ্ছ করার বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য একটি কমিটি গঠন করা হবে।

আরও পড়ুন : দিল্লির যন্তরমন্তরে ধ্বনিত হল “ব্যাঙ্ক বাঁচাও দেশ বাঁচাও” 

গত বছরের সেপ্টেম্বরে সংসদ তিনটি খামার আইন পাস করে। তারা প্রথম জুন মাসে তিনটি অধ্যাদেশ হিসাবে বর্ষা অধিবেশনে কণ্ঠভোটে সংসদে অনুমোদিত হওয়ার আগে এসেছিল। তবে বুধবার সন্ধ্যায় রাষ্ট্রপতির স্বাক্ষরের মধ্য দিয়ে আনুষ্ঠানিক ভাবে কৃষি আইন প্রত্যাহারের প্রক্রিয়া সম্পন্ন হল।