Farm Laws : “গণতন্ত্রে ঔদ্ধত্য কাজ করে না” মোদীকে বার্তা অশোক গহলৌতের 

0
604

জয়পুর : রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গহলৌত কৃষকদের বিক্ষোভের বিষয়ে কেন্দ্রের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন বিজেপি সরকারকে কটাক্ষ করেছেন যে গণতন্ত্রে অহংকার কাজ করে না। কৃষকরা এখনও ক্ষুব্ধ বলে জোর দেওয়ার সময়, গহলৌত তাদের সমস্ত সমস্যা সমাধানের জন্য তাদের সঙ্গে আলোচনা শুরু করার জন্য কেন্দ্রকে অনুরোধ করেছেন।

আরও পড়ুন : Mohan Bhagwat : “দেশভাগের যন্ত্রণার মুক্তি ফের সংযুক্ত হলেই ঘটবে” বিতর্কিত মন্তব্য আরএসএস প্রধানের 

“এক বছর ধরে কোনও আন্দোলন চলে না। গণতন্ত্রে সরকারকে হয় অন্য দলকে বোঝাতে হয় বা নিজেদের বোঝাতে হয়। বিষয়টি এতটাই বেড়ে যায় যে প্রধানমন্ত্রী দেশ ও কৃষকদের কাছে ক্ষমা চাইতে বাধ্য হলেন। তারা এখনও ক্ষুব্ধ, আমি মনে হয় কৃষিমন্ত্রী এবং তার সহকর্মীদের তাদের সঙ্গে কথা বলা উচিত,” রাজস্থানের মুখ্যমন্ত্রী বলেছেন। তিনটি বিতর্কিত কৃষি আইন প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়ে কেন্দ্রর উদ্দেশ্যে, গহলৌত বলেছেন যে “গণতন্ত্রে ঔদ্ধত্য কাজ করে না, আপনাকে মাথা নত করে জনগণকে বোঝাতে হবে।”

আরও পড়ুন : Congress : চিনা আগ্রাসন ও মুদ্রাস্ফীতি নিয়ে শীতকালীন অধিবেশনে সরকারকে কোণঠাসা করতে মরিয়া কংগ্রেস 

তাদের মধ্যে অনেকেই মারা যাওয়ায় কৃষকরা ব্যথিত। আলোচনার উপযোগী পরিবেশ তৈরি করা সরকারের দায়িত্ব। আমি মনে করি তারা একটি সমাধান খুঁজতে এগিয়ে আসবে,” তিনি বলেছেন। এদিকে, বেশ কয়েকটি দাবি নিয়ে কৃষকদের আন্দোলন আজ এক বছর পূর্ণ হবে এবং দিবসটি উপলক্ষে দিল্লির সীমান্তে বিপুল সংখ্যক বিক্ষোভকারী জমায়েত হবে। কৃষকরা গত এক বছর ধরে দিল্লির তিনটি সীমান্ত পয়েন্ট – সিঙ্ঘু, টিকরি এবং গাজিপুরে ক্যাম্প করে থেকেছেন। কেন্দ্রের তিনটি নতুন কৃষি আইনের বিরুদ্ধে আন্দোলন শুরু হয়েছিল গত বছরের ২৬-২৭ নভেম্বর “দিল্লি চলো” কর্মসূচির মাধ্যমে।