প্রথা ভেঙে মারাদোনার নামে DYFI -এর সম্মেলনস্থল, শুরু রাজনৈতিক তর্জা

0
48
DYFI conference venue named after Diego Maradona, breaking the tradition

কলকাতা: সিপিএমে বেশ কিছু বদল, পুরনো প্রথা ভেঙে আধুনিকতার ছোঁয়া। আগামী ১২ মে থেকে ১৫মে পর্যন্ত সল্টলেকের পূর্বাঞ্চলীয় সাংস্কৃতিক কেন্দ্রে (ইজেডসিসি) অনুষ্ঠিত হবে ডিওয়াইএফআইয়ের (DYFI) সর্বভারতীয় একাদশতম সম্মেলন রয়েছে। এবার সেই সম্মেলনস্থলের নাম রাখা হল কিংবদন্তি ফুটবলার দিয়েগো মারাদোনার (Diego Maradona) নামে। কোনও বামনেতা বা শহীদ কোনও বিশিষ্ট ব্যক্তিদের নামে নয়, প্রথমবার মারাদোনার নামে হবে সম্মেলনস্থল। ইতিমধ্যেই মারাদোনার পোস্টার, হোর্ডিং, ফ্লেক্সে ছেয়ে গিয়েছে শহর কলকাতা।

আর্জেন্টিনার এই কিংবদন্তি ফুটবলার ধনতন্ত্রের সঙ্গে সমাজতন্ত্রের লড়াইয়ের একজন যোদ্ধা। বরাবরই কমরেড ছিলেন মারাদোনা (Diego Maradona)। একনিষ্ঠ কমরেডের প্রতি সম্মানার্থেই ফুটবলের রাজপুত্রের নামে সম্মেলন। এই বিষয়ে সিপিএম নেত্রী ও ডিওয়াইএফআইয়ের রাজ্য সম্পাদক মীনাক্ষী মুখোপাধ্যায় বলেছেন, “সমাজতন্ত্রের পক্ষে, সমাজবাদের যারা নেতা ছিলেন হিরো ছিলেন তাদের পক্ষে ছিলেন মারাদোনা। দুনিয়া জুড়ে যারা নিজেদের বাজারকে ফলাও করতে চাইছে তাদের মধ্যে অন্যতম হল আমেরিকা। তাদের চোখের উপর চোখ রেখে যিনি খেলার মাঠ থেকে শুরু করে গোটা দুনিয়ার যুবদের বুকে জায়গা করে নিতে পারেন এবং হাতে ফিদেলের ট্যাটু এঁকে। তাহলে এই মারাদোনার নামে কেন আমরা মঞ্চ করব না।”

আরও পড়ুন: লাইভ স্ট্রিমিংয়ের মাঝে পর্ন ভিডিও চালানোর অভিযোগ, শাস্তির দাবিতে সরব কেন্দ্রীয় মন্ত্রী

এবার এই সংগঠনের সম্মেলন উপলক্ষে খেলতে নামবে সিপিএমের তরুণ কমরেডরা। এসএফআই ও ডিওয়াইএফআই (DYFI) কর্মীরা এবার ফুটবল ম্যাচ খেলতে নামবে। আগামী ৬ মে শুক্রবার মৌলালির রামলীলা ময়দানে সিপিএমের দুই গণসংগঠনের কলকাতা জেলা কমিটির সদস্যদের মধ্যে হবে এই প্রীতি ম্যাচ। এই ফুটবল ম্যাচে যে দলগুলি থাকবে সেগুলি হবে মিক্সড জেন্ডার, ছেলে মেয়েরা একসঙ্গে এক একটি দলে থাকবে। ফুটবল ম্যাচে যোগ দেবেন এলজিবিটি কিউ অংশের প্রতিনিধি সুপ্রভারাও। মীনাক্ষী আরও বলেছেন, “খেলা হওয়াটা খুব দরকার। কিন্তু খেলাটা রাস্তায় রাজনীতির ময়দানে না হয়ে মাঠের ভিতরে হওয়া ভালো।” যদিও মারাদোনা যে বামপন্থী ছিলেন তা মানতে নারাজ তৃণমূল কংগ্রেস সাংসদ ও প্রাক্তন ফুটবলার প্রসূন বন্দ্যোপাধ্যায়।