Delhi Air Pollution : দীপাবলিতে দিল্লিতে বায়ুদূষণের ঘটনায় বিজেপির উপর দায় চাপালেন দিল্লির পরিবেশ মন্ত্রী 

0
10

নয়াদিল্লি : শুক্রবার দিল্লির পরিবেশ মন্ত্রী গোপাল রাই বলেছেন যে দিল্লির বায়ুর গুণমান খারাপ হয়েছে কৃষকদের আগুনে বৃদ্ধির কারণে এবং কিছু লোক দীপাবলিতে নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও উদ্দেশ্যমূলকভাবে পটকা ফাটাচ্ছে। তিনি অভিযোগ করেছেন যে বিজেপি বৃহস্পতিবার দীপাবলিতে পটকা ফাটাতে বাধ্য করেছে। 

আরও পড়ুন : Haryana : কৃষকদের “বেকার মদ্যপ” বলায় ভাঙচুর করা হল বিজেপি সাংসদের গাড়ি

তিনি সাংবাদিকদের বলেন, “অনেক সংখ্যক মানুষ পটকা ফাটায়নি। আমি তাদের সবাইকে ধন্যবাদ জানাই। কিন্তু কিছু লোক উদ্দেশ্যমূলকভাবে পটকা ফাটিয়েছে। বিজেপি তাদের এটা করতে বাধ্য করেছে,”। মন্ত্রী বলেছিলেন যে খামারে আগুনের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৫০০ এবং এর প্রভাব দিল্লিতে দৃশ্যমান। আর্থ সায়েন্সেস মন্ত্রকের বায়ু মানের পূর্বাভাস সংস্থা SAFAR অনুসারে, বৃহস্পতিবার, খামারে আগুন দিল্লির পিএম ২.৫ দূষণের ২৫ শতাংশের জন্য দায়ী।

আরও পড়ুন : Tathagata Roy : বাদ গেল না সুব্রতর মৃত্যুও, দিলীপ ঘোষকে ইংরেজি নিয়ে খোঁচা তথাগতর 

গত বছর, দিল্লির দূষণে খড় পোড়ানোর অংশ ৫ নভেম্বর সর্বোচ্চ ৪২ শতাংশে পৌঁছেছিল৷ ২০১৯ সালে, ১ নভেম্বর দিল্লির পিএম ২.৫ দূষণের ৪৪ শতাংশের জন্য ফসলের অবশিষ্টাংশ পোড়ানো হয়েছিল৷ দিল্লির পিএম ২.৫ ঘনত্বে খড় পোড়ানোর অবদান গত বছর দীপাবলিতে ৩২ শতাংশ ছিল যা ২০১৯ সালে ১৯ শতাংশ ছিল।খড় পোড়ানোর ধোঁয়া দ্রুত বৃদ্ধির মধ্যে দীপাবলির রাতে ব্যাপকভাবে আতশবাজি ফাটানোর পর শুক্রবার দিল্লি-এনসিআর অঞ্চলে তীব্র ধোঁয়াশার একটি ঘন স্তর গ্রাস করেছে। উৎসবের মরসুমের আগে, দিল্লি সরকার ১ জানুয়ারী, ২০২২ পর্যন্ত আতশবাজির উপর সম্পূর্ণ নিষেধাজ্ঞার ঘোষণা করেছিল। এটি পটকা বিক্রি এবং ব্যবহারের বিরুদ্ধে একটি আক্রমণাত্মক প্রচার চালায়।