২০২৪ সালে মোদীর বিরুদ্ধে মুখ কি বিহারের ‘সুশাসন বাবু’, চর্চা রাজনৈতিক মহলে 

0
31
Nitish Kumar

খাস খবর ডেস্ক : মঙ্গলবার বিহারে যে রাজনৈতিক সমীকরণের সৃষ্টি হল, তা কি শুধুই বিহারের রাজনীতিতে প্রভাব ফেলবে? অনেকেই তা মানতে নারাজ। রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, এর প্রভাব সুদূরপ্রসারী, আসল লক্ষ্য ২০২৪ সালের লোকসভা নির্বাচন। লোকসভা নির্বাচনের আগে বিহারের রাজনৈতিক সমীকরণের বদলে অবশ্যই উজ্জীবিত হবে বিরোধী শিবির। তবে এর সঙ্গে রয়েছে অন্য এক অঙ্ক, দাবি করছেন অনেকেই। 

আরও পড়ুন : মহারাষ্ট্রের পাল্টা বিহার, ম্যাচ এখন ড্র 

- Advertisement -

রাজনৈতিক মহল থেকে দাবি করা হচ্ছে, ২০২৪ সালের লোকসভা নির্বাচনে বিরোধীদের প্রধানমন্ত্রী পদপ্রার্থী হতে পারেন নীতীশ কুমার। ২০২৩ সালের মাঝামাঝি সময়ে নীতীশ কুমার পাটনার কুর্সি ছেড়ে তেজস্বী যাদবকে মুখ্যমন্ত্রী পদে বসিয়ে দিল্লিতে চলে যেতে পারেন সাত নম্বর লোককল্যাণ মার্গে পৌঁছনোর লড়াই করার জন্য। বর্তমানে বিরোধী শিবিরের কাছেও মোদীর বিরুদ্ধে এমন একজনকে মুখকে দরকার, যার ভাবমূর্তি স্বচ্ছ এবং যিনি কংগ্রেস শিবিরের নেতা নন। নীতীশ কুমারের প্রধানমন্ত্রী হওয়ার বাসনা বহুদিনের, ফলে এই সম্ভাবনা একেবারেই উড়িয়ে দেওয়া যায় না। 

আরও পড়ুন : ক্রমেই একা হচ্ছে বিজেপি, শেষ আঠারো মাসে নীতীশ সহ তিন শরিক সম্পর্ক ছিন্ন করল 

বিহারের রাজনীতিতে নীতীশ কুমার ‘সুশাসন বাবু’ নামে পরিচিত হয়েছেন, তার প্রশাসনিক দক্ষতার জন্য। ‘সুশাসন বাবু’ বিরোধীদের মুখ হবেন আসন্ন লোকসভা নির্বাচনে, এই দাবির বিপক্ষেও কেউ কেউ যুক্তি দিচ্ছেন। তাদের মতে, নীতীশ কুমার শুধুমাত্র প্রতীকী লড়াই করার জন্য দিল্লি যাবেন না, তিনি মোটামুটি লড়াই দিতে পারবেন এমন বিষয়ে নিশ্চিত হতে পারলে তবেই দেশের রাজধানীতে যাবেন ভারতের প্রাক্তন রেলমন্ত্রী।