বছরের মাত্র একটি দিন মা তারাকে পশ্চিম দিকে মুখ করে বসানো হয়, কেন

0
65

বিশ্বদীপ ব্যানার্জি: মা কালী সাধারণতঃ দক্ষিণ দিকে মুখ করে থাকেন। ব্যতিক্রম-ও রয়েছে অবশ্য।‌ শ্যামনগরের মা ব্রহ্মময়ী পশ্চিমমুখী। কথিত, তিনিও দক্ষিণমুখী ছিলেন। কিন্তু একবার পশ্চিমদিকে গঙ্গার ওপর দিয়ে নৌকায় সওয়ার সাধক রামপ্রসাদের গান শুনে তাঁর মুখ সেইদিকে ঘুরে যায়।

আরও পড়ুন: আমাদের চেনা চার হাতের মূর্তি নয়, হাজার হাতের কালীকে পুজো করা হয় এখানে

- Advertisement -

কিন্তু আপনি জানেন কি, শুধু মা ব্রহ্মময়ী-ই নন, আরও এক শক্তিপীঠের দেবী পশ্চিমে মুখ করে থাকেন। তিনি আর কেউ নন। আমাদের সকলের পরিচিত তারাপীঠের মা তারা। হ্যাঁ, তিনিও পশ্চিমমুখী। তবে রোজ নন। বছরের বিশেষ একটি দিনে কেবল।

আশ্বিন মাসের শুক্লপক্ষের চতুর্দশী সেই বিশেষ দিন। শুধুমাত্র এই দিনেই মা তারাকে পশ্চিমদিকে মুখ করে বসানো হয়। এর কারণ কী, জানেন? কারণ, দেবী মৌলিক্ষা। যিনি ঝাড়খণ্ডের অন্তর্ভুক্ত মলুটিতে অধিষ্ঠান করেন। কথিত রয়েছে, মা তারা আর দেবী মৌলিক্ষা দুই বোন।

খাস খবর ফেসবুক পেজের লিঙ্ক:
https://www.facebook.com/khaskhobor2020/

আর আশ্বিনের শুক্লা চতুর্দশী সেই দিন, যেদিন এই দিন মুখোমুখি বসে কথা বলেন বলে কথিত। মলুটি তারাপীঠের পশ্চিমে। সে কারণেই মা তারাকে পশ্চিমে মুখ করে বসানো হয়। উল্লেখ্য, তারাপীঠের প্রসিদ্ধ মহাশ্মশান-ও এই পশ্চিমদিকে। আরও একটি মত রয়েছে। কেউ কেউ বলেন, এই তিথিতেই আবির্ভূতা হয়েছিলেন দেবী তারা। যদিও সেটি সঠিক নয়। তারা মা আবির্ভূতা হয়েছিলেন কৌশিকী অমাবস্যায়। যে কারণে কৌশিকী অমাবস্যাকে তারা নিশি-ও বলা হয়ে থাকে।