অবিশ্বাস্য, তিন দশক আগে এক প্লেট শাহী পনিরের দাম জেনে তাজ্জব হবেন আপনিও

0
53
Shahi paneer

খাস ডেস্ক: প্রতিদিন বাড়িতে তৈরি খাবার খেটে খেতে মাঝেমধ্যে স্বাদ বদলানোর ইচ্ছে হয় অনেকেরই। তখনই ইন্টারনেট ঘেঁটে অথবা নিজের পছন্দের রেস্তোরাঁয় ঢুঁ মারেন অনেকেই। প্রতিদিনের ডাল, ভাত, মাছ, সবজির থেকে কিছুটা আলাদা যেমন বাটার নান, শাহী পনির (Shahi Paneer), বিরিয়ানি, কিম্বা মাঞ্চাও স্যুপ হয়? নর্থ বা সাউথ ইন্ডিয়ান, মুঘলাই, চাইনিজ বা কন্টিনেন্টাল, রকমারি খাবারের মেনুর মধ্যে থেকে পছন্দমত খাবার বেছে পেট পুজো সারেন মানুষজন। তবে মূল্যবৃদ্ধির এই বাজারে রেস্তোরাঁর খাবার দামের তুলনায় তার পরিমাণ অনেকটাই কমে গিয়েছে বলে অভিযোগ করছেন অনেকেই। এখন সাধ্যের মধ্যে কোনও রেস্তোরাঁয় গিয়ে খাবার খেতে গেলে মোটামুটি এক হাজার থেকে ১২০০ টাকা মত খরচ পরে।

আরও পড়ুন- যুবকের ক্ষতবিক্ষত মৃতদেহ উদ্ধার, চাঞ্চল্য এলাকায়

- Advertisement -

রেস্তোরাঁর মান অনুযায়ী তার দামও বৃদ্ধি পায়। তবে জানেন কি আজ থেকে প্রায় ৪ দশক আগে রেস্তোরাঁর  খাবারের দাম ঠিক কিরকম ছিল? সম্প্রতি একটি রেস্তোরাঁ ১৯৮৫ সালের বিলের ছবি প্রকাশ করেছে। আর তা দেখেই রীতিমত তাজ্জব নেট পাড়ার বাসিন্দারা। দিল্লির লাজপত নগরের বিখ্যাত লাজিজ রেস্টুরেন্ট অ্যান্ড হোটেলের ২০১৩ সালে শেতার করা একটি বিলের ছবি সম্প্রতি ভাইরাল হয়েছে। ১৯৮৫ সালের ২০ ডিসেম্বর এক ক্রেতা ওই রেস্তোরাঁয় শাহী পনির (shahi paneer), ডাল মাখনি, রায়তা এবং কয়েকটা চাপাটি অর্ডার করেছিল। লোভনীয় এই খাবার গুলোর সেইসময় দাম কত ছিল জানেন? এক প্লেট শাহী পনিরের দাম ছিল ৮ টাকা!

আরও পড়ুন- নির্বাচনের পর পঞ্চায়েত লুটের সার্টিফিকেট পাবে তৃণমূল, বিস্ফোরক সুকান্ত

শাহী পনিরের দাম শুনেই (Shahi paneer) অবাক হয়ে গেলে চলবে না! ওই ক্রেতা ৫ টাকায় ডাল মাখনি, ৫ টাকায় রায়তা এবং ৬ টাকায় রুটি কিনে খেয়েছিলেন। ভাবতে অবাক লাগলেও ঘটনা একদম সত্যি। ১৯৮৫ সালের ডিসেম্বর মাসে ওই ক্রেতা লাজিজ থেকে সর্বমোট ২৬ টাকার খাবার খেয়েছিলেন। এই দামে বর্তমানে এক প্যাকেট চিপস মেলাও ভার। ভাইরাল হওয়া পোস্টটিতে একজন কমেন্ট করেছেন, “কত সুন্দর ছিল ওই দিনগুলো! আমি ১৯৬৮ সালে ২০ লিটার পেট্রোল ১৮.৬০ টাকা দিয়ে কিনতাম। আর গাড়ির হাওয়া পরীক্ষার জন্য ১০ পয়সা দিতাম”। প্রায় ৩৭ বছর আগের রেস্তোরাঁর এই দাম দেখে বর্তমানের মূল্যবৃদ্ধি নিয়েও মন্তব্য করেছেন অনেকে।